2.8 C
Drøbak
বুধবার, জানুয়ারী ১৯, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকডিসেম্বরে সড়ক দুর্ঘটনায় নিহত ৪১৮

ডিসেম্বরে সড়ক দুর্ঘটনায় নিহত ৪১৮

গত ডিসেম্বর মাসে বাংলাদেশে ৩৮৩টি সড়ক দুর্ঘটনার ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন অন্তত ৪১৮ জন এবং আহত হয়েছেন আরও ৪৯৭ জন। আহতদের মধ্যে ৬৩ জন নারী ও ৪৯টি শিশু। সবচেয়ে বেশি প্রাণহানি ও দুর্ঘটনার ঘটনা ঘটেছে ঢাকা বিভাগে।

শনিবার (১ জানুয়ারি) রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মোট দুর্ঘটনার ৪৪% মোটরসাইকেলের। ১৬৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৭৮ জন, যা মোট মৃত্যুর ৪৩%। ঢাকা বিভাগে ১০২টি দুর্ঘটনায় ১১৩ জন নিহত হয়েছেন। শুধুমাত্র রাজধানীতেই ১৫টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৮ জন। সবচেয়ে কম সিলেট বিভাগে। সিলেট বিভাগে ১৬টি দুর্ঘটনায় ১৯ জন নিহত হয়েছেন।

বাংলাদেশে ৩৮৩টি সড়ক দুর্ঘটনায় নিহত ৪১৮ জনের মধ্যে ৬৬ জন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ছিলেন। এছাড়া নিহতদের মধ্যে ১২৭ জন পথচারী, যা মোট মৃত্যুর ৩০.৩৮%। যানবাহন চালক বা হেলপার ৬৯ জনের মৃত্যু হয়েছে, যা মোট মৃত্যুর ১৬.৫০%।

সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদনটি প্রকাশ করেছে রোড সেফটি ফাউন্ডেশন।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৪৯টি জাতীয় মহাসড়কে ঘটেছে, যা মোট দুর্ঘটনার ৩৮.৯০%, ১২৪টি আঞ্চলিক সড়কে যা ৩২.৩৭%, ৬৭টি ঘটেছে গ্রামীণ সড়কে যা ১৭.৪৯%, ৩৯টি ঘটেছে শহরের সড়কে, যা ১০.১৮% এবং অন্যান্য স্থানে ৪টি সংঘটিত হয়েছে, যা ১.০৪%।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।