-0.6 C
Drøbak
শনিবার, জানুয়ারী ২২, ২০২২
প্রথম পাতাসামাজিক ন্যায়বিচারহাতি হত্যায় বাংলাদেশে প্রথমবারের কারাগারে

হাতি হত্যায় বাংলাদেশে প্রথমবারের কারাগারে

বাংলাদেশে প্রথমবারের মতো হাতি হত্যার ঘটনায় দুই ব্যক্তিকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। বাংলাদেশে এবারই প্রথমবারের মতো হাতি হত্যার কেউ সাজা পেলেন।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকালে চট্টগ্রামের বাঁশখালী আদালতের বিচারক মো. মঈনুল ইসলাম এ আদেশ দেন। দণ্ডপ্রাপ্তরা হলেন- চট্টগ্রামের বাঁশখালী এলাকার সাধনপুর ইউনিয়নের লটমনির কামাল হোসেন ও তার ছেলে নিজাম উদ্দিন।

মামলার এজাহার অনুসারে, গত ৩০ নভেম্বর চট্টগ্রামের বাঁশখালী উপজেলার সাধনপুর ইউনিয়নের লটমনি এলাকায় বৈদ্যুতিক শর্ট সার্কিটের মাধ্যমে শক দিয়ে একটি বন্য হাতিকে হত্যা করেন কামাল ও তার ছেলে নিজাম। পরে তারা হাতিটিকে মাটিচাপা দেন।

এ ঘটনায় ফরেস্ট সার্ভিস একটি অভিযোগ দায়ের করে।

পরে তাদের গ্রেপ্তার করে বাঁশখালী আদালতে হাজির করা হলে, তাদের দোষী সাব্যস্ত করে সাজা দেওয়া হয়।

চট্টগ্রামের বিভাগীয় বন কর্মকর্তা (দক্ষিণ) শফিকুল ইসলাম বলেন, “বাবা-ছেলে হাতিটিকে মেরে মাটি চাপা দিয়েছেন। পরে বিষয়টি জানতে পেরে আমরা মামলা করি। লোকালয়ে যাওয়া হাতিকে মেরে ফেলা বৈধ নয়। প্রয়োজনে হাতি তাড়ানোর জন্য বন বিভাগের সহায়তা নেওয়া উচিত। কিন্তু বৈদ্যুতিক শক দিয়ে হাতি হত্যা আইনত দণ্ডনীয়। মামলায় আসামিদের কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। আমরা আদালতের রায়ে সন্তুষ্ট।”

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।