-0.5 C
Drøbak
মঙ্গলবার, জানুয়ারী ২৫, ২০২২
প্রথম পাতাবিচিত্রাবিশ্বের সবচেয়ে দামি জল পান করেন নীতা আম্বানি, প্রতি লিটার ৬৫ লক্ষ...

বিশ্বের সবচেয়ে দামি জল পান করেন নীতা আম্বানি, প্রতি লিটার ৬৫ লক্ষ টাকা

সাধারণ লোক যে সব বোতলজাত জল কিনে পান করেন সেই সব জল খোলা বাজারে ১ লিটারের দাম সাধারণত কুড়ি টাকা। সেখানে বিশ্বের অন্যতম ধনী, ভারতের রিলায়্যান্স কোম্পানির মালিক মুকেশ আম্বানীর স্ত্রী নীতা আম্বানী যে জল পান করেন, তার দাম শুনলে হতবাক হয়ে যাবেন।

দাবি করা হয়, নীতা নাকি বিশ্বের সবচেয়ে দামি জল পান করেন। ১ লিটার নয়, ৭৫০ মিলিলিটার একটি জলের বোতলের দাম প্রায় ৬০ হাজার ডলার। মানে ভারতীয় মুদ্রায় প্রায় ৪৪ লক্ষ টাকারও বেশি। তা হলে এ বার হিসেব করে দেখুন, নীতার পান করা এক ঢোক জলের দাম কত! দাম না হয় জানলেন। দাম জানার পর আপনি বলতেই পারেন এই জল কি সোনা দিয়ে তৈরি? তা হলে জেনে রাখুন, এই পানীয় জলের দাম কেন এত বেশি।

Untitled design 4 বিশ্বের সবচেয়ে দামি জল পান করেন নীতা আম্বানি, প্রতি লিটার ৬৫ লক্ষ টাকা
বিশ্বের সবচেয়ে দামি জল পান করেন নীতা আম্বানি, প্রতি লিটার ৬৫ লক্ষ টাকা 3

স্বাস্থ্যকে তরতাজা রাখতে যে জল নীতা পান করেন তার নাম ‘অ্যাকোয়া ডি ক্রিস্টালো ট্রিবিউটো আ মদিগ্লিয়ানি’। এটি বিশ্বের সবচেয়ে দামি জলের মধ্যে একটি। বোতলজাত এই জল আসে ফ্রান্স এবং ফিজি থেকে।

দাবি করা হয়, এই জলে মেশানো থাকে একেবারে নির্ভেজাল স্বর্ণভস্ম। প্রতি ৭৫০ মিলিলিটার জলে থাকে ৫ গ্রাম স্বর্ণভস্ম। যা মনুষ্যদেহের জন্য খুবই স্বাস্থ্যকর। সে জন্যই এই জলের দাম এত। শুধু জল নয়, এই জল যে বোতলে থাকে, সেই বোতলের জন্যও এই জলের দাম এত বেশি। ২০১০ সালে ‘অ্যাকোয়া ডি ক্রিস্টালো ট্রিবিউটো আ মদিগ্লিয়ানি’ গিনেস বুকে বিশ্বের সবচেয়ে দামি জলের বোতল হিসেবে খেতাব পেয়েছিল।

Untitled design 3 বিশ্বের সবচেয়ে দামি জল পান করেন নীতা আম্বানি, প্রতি লিটার ৬৫ লক্ষ টাকা
বিশ্বের সবচেয়ে দামি জল পান করেন নীতা আম্বানি, প্রতি লিটার ৬৫ লক্ষ টাকা 4

বোতলের নকশা তৈরি করেছেন ফার্নান্দো আলতামিরানো। চামড়ার খাপে থাকে ২৪ ক্যারেট সোনা দিয়ে তৈরি এই বোতল। এই ব্র্যান্ডের সবচেয়ে সস্তা বোতলের দাম ২৫ হাজার টাকা। শুধু জল নয়, নীতা আম্বানি যে কাপে চা পান করেন, সেই কাপও সোনা দিয়ে তৈরি। এ কথা তিনি নিজেই বলেছেন এক সাক্ষাৎকারে।

সোনার কাপে চা খেলে নাকি স্বাস্থ্য এবং ত্বক ভাল থাকে৷ শুধু কাপই নয়, তাঁর এক কাপ চা তৈরি করতে নাকি খরচ পড়ে যায় প্রায় ৩ লাখ টাকার কাছাকাছি! কারণ, তাঁর চায়ের পাতা খুবই দামী এবং সেটা অবশ্যই বিদেশ থেকে আমদানি করা।

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।