বিশ্বকাপ বাছাইয়ে বড় জয় পেয়েছে জার্মানি, ইংল্যান্ড, স্পেন ও বেলজিয়াম

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন

ইউরোপিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে রোববার রাতে বড় দলগুলো গোল উৎসবে মেতেছিল। অ্যান্ডোরাকে ৪-০ গোলের ব্যবধানে উড়িয়েছে ইংল্যান্ড, জর্জিয়াকে স্পেন একই ব্যবধানে হারিয়েছে। এছাড়া ৩-০ গোলের ব্যবধানে চেক প্রজাতন্ত্রকে হারিয়েছে বেলজিয়াম আর আর্মেনিয়াকে ৬-০ গোলে বিধ্বস্ত করেছে জার্মানি।

নিজেদের শুরুর একাদশে পুরোটা পাল্টে ফেললেও জয় নিয়ে বেগ পেতে হয়নি ইংল্যান্ডকে। অ্যান্ডোরার বিপক্ষে ম্যাচজুড়ে বলের নিয়ন্ত্রণ ও আক্রমণে একচেটিয়া আধিপত্য করল ইংল্যান্ড। শুরুতে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে গোল মিলল তিনটি। বিশ্বকাপ বাছাইয়ে জয়ের ধারা ধরে রাখল গ্যারেথ সাউথগেটের দল।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে স্থানীয় সময় রোববার বিকেলে ‘আই’ গ্রুপের ম্যাচে ৪-০ গোলে জেতে ইংল্যান্ড। জোড়া গোল করেন জেসে লিনগার্ড, একটি করে হ্যারি কেইন ও বুকায়ো সাকা।

ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের প্রথম পাঁচ ম্যাচেই জিতল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। একই সঙ্গে অ্যান্ডোরার বিপক্ষে পাঁচবারের দেখায় জিতল সবগুলোই; এই ম্যাচগুলোয় ইংলিশদের গোল ২০টি, হজম করেনি একটিও।

পাঁচ ম্যাচে শতভাগ সাফল্যে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইংল্যান্ড। সমান ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে দুইয়ে আলবেনিয়া।

পরের দুটি স্থানে থাকা পোল্যান্ড ও হাঙ্গেরির পয়েন্ট সমান ৭ করে। ৩ পয়েন্ট নিয়ে পাঁচে অ্যান্ডোরা। সান ম্যারিনোর পয়েন্ট শূন্য।

এদিকে আর্মেনিয়াকে সামনে পেয়ে গোল উৎসবে মেতেছিল হান্স ফ্লিকের জার্মানি। দাপুটে ফুটবলে আর্মেনিয়াকে ৬-০ গোলে বিধ্বস্ত করল জার্মানরা।

বার্লিনে বিশ্বকাপ বাছাইয়ে রোববার রাতে ‘জে’ গ্রুপের ম্যাচে ৬-০ গোলে জিতেছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। জোড়া গোল করেন সের্গে জিনাব্রি, একটি করে মার্কো রয়েস, টিমো ভেরনার, ইয়োনাস হফমান ও করিম আদেইয়েমি।

ব্যবধান বাড়তে পারত আরও। কিন্তু জার্মানদের দুটি প্রচেষ্টা লাগে ক্রসবারে।

পাঁচ ম্যাচে চার জয়ে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে জার্মানি। প্রথম হারের স্বাদ পাওয়া আর্মেনিয়া ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছে। পরের তিনটি স্থানে থাকা রোমানিয়ার পয়েন্ট ৯, নর্থ মেসিডোনিয়ার ৮, আইসল্যান্ডের ৪। পাঁচটিতেই হারা লিখটেনস্টাইনের পয়েন্ট শূন্য।

বাছাইয়ে বেলজিয়াম টানা তৃতীয় জয় পেয়েছে। চেক রিপাবলিককে ৩-০ গোলে হারিয়ে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দলটি পাঁচ ম্যাচে চার জয় ও এক ড্রয়ে ১৩ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের শীর্ষে আছে। সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে চেক রিপাবলিক।

ইউরোর পর প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমে বিশ্বকাপ বাছাইয়ে ২৮ বছর পর হারের তেতো অভিজ্ঞতা হয়েছিল স্পেনের। সেই ব্যর্থতা ভুলতেই যেন জর্জিয়ার ওপর চলল রীতিমত রোলার।

নিজেদের মাঠ নুয়েভো ভিভেরোয় রোববার রাতে ‘বি’ গ্রুপের ম্যাচে ৪-০ গোলে জিতেছে স্পেন। স্পেনের হয়ে চার ভিন্ন ভিন্ন খেলোয়াড় চারটি গোল করেন। হোসে গায়া, কার্লোস সোলার, ফারান তোরেস এবং পাবলো সারাবিয়া গোল করেন। ৫ ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে উঠে এসেছে ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!