10.9 C
Drøbak
শনিবার, সেপ্টেম্বর ২৫, ২০২১
প্রথম পাতাবিবিধবাংলাদেশ সরকারকে ২ কোটির টাকার অধিক ভ্যাট দিয়েছে গুগল

বাংলাদেশ সরকারকে ২ কোটির টাকার অধিক ভ্যাট দিয়েছে গুগল

বাংলাদেশ সরকারকে গুগলের ভ্যাট

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারকে দুই মাসে ২ কোটি ২৯ লাখ ৫৪ হাজার টাকা মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট জমা দিয়েছে বিখ্যাত সার্চ ইঞ্জিন গুগল।

গুগল লোকাল এজেন্টের মাধ্যমে মে মাসে ৫৫ লাখ ৭৭ হাজার ৭০৪ টাকা এবং জুনে ১ কোটি ৭৩ লাখ ৭৬ হাজার ৮৩৩ টাকার ভ্যাট রিটার্ন জমা দেয়। বৃহস্পতিবার (০৫ আগস্ট) তথ্য নিশ্চিত করেছেন ঢাকা দক্ষিণের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মো. হুমায়ুন কবীর।

ভ্যাট পরিশোধ ও ভ্যাট রিটার্ন জমা সেবা পেতে ২৫ মে বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর নেয় গুগল।

এর আগে ফেসবুকও ভ্যাটের টাকা জমা দিয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারকে ।

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট সূত্রে জানা গেছে, আমাজন ইতিমধ্যে ভ্যাট রিটার্ন দেওয়ার সময় বাড়ানোর আবেদন করেছে। কর্তৃপক্ষ তাদের আবেদনে সাড়া দিয়েছে।

গুগল, ফেসবুক ছাড়া অন্য প্রতিষ্ঠানগুলো আমাজন ও মাইক্রোসফট গত ২৭ মে আমাজন ভ্যাট নিবন্ধন নিয়েছে। আর ১ জুলাই মাইক্রোসফট ভ্যাট নিবন্ধন নেয়। মাইক্রোসফট আগস্টে রিটার্ন দেওয়া শুরু করবে।

‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২’অনুযায়ী ফেসবুক, ইউটিউব, গুগলের মতো প্রতিষ্ঠানকে মূসক নিবন্ধন নিতে হবে এবং তাদের বাংলাদেশে অফিস স্থাপন অথবা মূসক এজেন্ট নিয়োগ দিতে হবে। ২০২০ সালের প্রথম দিকে এসব প্রতিষ্ঠানকে আলাদা ভ্যাট নিবন্ধন নম্বরের আওতায় আনার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছিল এনবিআর।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।