ইউক্রেনকে ৮৮টি লেপার্ড ১ ট্যাংক দিচ্ছে জার্মানি

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

ইউক্রেনকে ৮৮টি লেপার্ড ১ ট্যাংক দেওয়ার অনুমোদন দিয়েছে জার্মান সরকার। একটি বেসরকারি অস্ত্র নির্মাতার কাছ থেকে পুরনো এই ট্যাংকগুলো কিয়েভকে দেওয়া হবে। শুক্রবার জার্মান সরকারের এক মুখপাত্র এই তথ্য জানিয়েছেন। মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো এ খবর জানিয়েছে।

জার্মান সরকারের মুখপাত্র স্টিফেন হেবেস্ট্রেইট এক প্রেস ব্রিফিংয়ে নির্দিষ্ট সংখ্যা উল্লেখ না করে বলেছেন, আমি নিশ্চিত করছি ইউক্রেনে লেপার্ড ১ ট্যাংক রফতানির অনুমতি দেওয়া হয়েছে।

এর আগে শুক্রবার জার্মান সংবাদমাধ্যম সুদডয়চে জাইতুং এক প্রতিবেদনে জানিয়েছিল, জার্মান অস্ত্র নির্মাতা রেইনমেটালের পক্ষ থেকে কিয়েভের কাছে ৮৮টি পুরনো লেপার্ড ট্যাংক বিক্রির অনুমোদন দিয়েছে সরকার। এগুলো মেরামত শেষে কিয়েভের কাছে হস্তান্তর করা হবে। মেরামতে ব্যয় হবে ১০০ মিলিয়ন ইউরো।

এই পদক্ষেপ ইঙ্গিত দিচ্ছে ইউক্রেনকে ট্যাংক দেওয়া নিয়ে জার্মানির নীতির পরিবর্তন। মাত্র ৯দিন আগে জার্মান চ্যান্সেলর ঘোষণা দিয়েছিলেন, ইউরোপীয় জোটের অংশ হিসেবে কিয়েভকে এক কোম্পানি লেপার্ড ২ ট্যাংক সরবরাহ করা হবে। কিন্তু শুক্রবারের ঘোষণা নতুন সরবরাহ জটিলতা তৈরি করতে পারে। কারণ লেপার্ড ১ ট্যাংক এখন আর উৎপাদন করা হয় না। এগুলোর গোলা নতুন লেপার্ড ২ ট্যাংকের তুলনার ভিন্ন ক্যালিবারের।

খবরে বলা হয়েছে, জার্মান সরকার কাতারের কাছে বিক্রি করা ১৫টি জেপার্ড ট্যাংক কেনার কথা বিবেচনা করছে। এক্ষেত্রেও জটিলতা রয়েছে। কারণ এগুলোর গোলা তৈরি হয় সুইজারল্যান্ডে। যে দেশটি ইউক্রেনকে নিরপেক্ষতার খাতিরে তাদের উৎপাদিত গোলা পুনরায় রফতানির অনুমতি দিতে অস্বীকৃতি জানিয়ে আসছে। তবে কয়েকজন সুইস আইনপ্রণেতা দেশটিকে নিজেদের অবস্থান পুনর্বিবেচনার জন্য চাপ দিয়ে আসছেন।

মিত্র ও অংশীদারদের প্রবল চাপের মুখে গত সপ্তাহে জার্মানি ঘোষণা দেয়, তারা ইউক্রেনকে ৮০টি লেপার্ড ২ ট্যাংক সরবরাহের প্রস্তাবে অনুমোদন দিয়েছে। এগুলোর মধ্যে নিজেদের থাকবে ১৪টি ট্যাংক। যা ইউরোপীয় দেশগুলোর জোটের প্রতিশ্রুতির অংশ হিসেবে দেওয়া হবে। ইউক্রেনে ট্যাংক পাঠাতে আগ্রহী অপর দেশ বা বেসরকারি কোম্পানির প্রস্তাবেও জার্মান সরকারের অনুমোদন প্রয়োজন ছিল।

বেশ কয়েক মাস ধরে যুদ্ধের ট্যাংক সরবরাহ করতে পশ্চিমাদের চাপ দিয়ে আসছিল ইউক্রেন। বিশেষ করে শীতের পরপর রাশিয়া নতুন আক্রমণ শুরু করতে পারে আশঙ্কা জোরদার হওয়ার পর এই ট্যাংকগুলো চাইছে কিয়েভ।

যুক্তরাজ্য প্রতিশ্রুতি দিয়েছে নিজেদের কয়েকটি চ্যালেঞ্জার ২ ট্যাংক ইউক্রেনকে সরবরাহ করা হবে। আর যুক্তরাষ্ট্র বলেছে, তারা ইউক্রেনে ৩১টি এম১ আব্রামস ট্যাংক পাঠাবে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!