নিউইয়র্কে ৭ হাজার নার্সের ধর্মঘট

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

বেতন ভাতা ও অন্যান্য সুবিধার দাবিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সোমবার (৯ জানুয়ারি) ধর্মঘট শুরু করেছেন ৭ হাজারেরও বেশি নার্স।

নিউইয়র্ক স্টেট নার্সেস অ্যাসোসিয়েশনি এক বিবৃতিতে জানিয়েছে, তাদের এই কর্মসূচিতে ব্রঙ্কসের মন্টেফিওর মেডিকেল সেন্টার এবং ম্যানহাটনের মাউন্ট সিনাই হাসপাতালের ৭ হাজারেরও বেশি নার্স অংশ নিয়েছেন। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

নিউইয়র্ক নার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ন্যান্সি হেগান বলেছেন, “আমরা শান্তিপূর্ণ ধর্মঘট পালন করছি। কোনো যুদ্ধ করছি না। আমরা রোগীদের অধিকতর যত্ন নেওয়ার জন্য দাবিগুলো তুলেছি। নিশ্চয় এই এগুলো অযৌক্তিক ও অসম্ভব কিছু নয়।”

করোনাভাইরাস, শ্বাসযন্ত্রের রোগ ও ভাইরাসজনিত আরও বেশ কয়েকটি রোগে হঠাৎই যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে। এই সময়ে নার্সদের ওপর কাজের চাপ বেড়ে যায়। অন্যদিকে মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে জীবনযাত্রার ব্যয়ও বেড়েছে। সব মিলিয়ে এমন দাবি তুলেছে তারা।

হাসপাতালগুলো সোমবার পৃথক এক বিবৃতিতে বলেছে, তারা নার্সদের ১৯.১% বেতন বাড়ানোর প্রস্তাব করেছে। এছাড়া নতুন করে নিয়োগেরও বিষয়ে ভাবনার কথা জানানো হয়েছে।

স্বাস্থ্যসেবা ইউনিয়নগুলো বলছে, মহামারির সময়ে অনেক নিয়োগ বন্ধ ছিল। ফলে দেশটির নার্সদের ওপর কাজের বোঝা বেড়েছে দ্বিগুণ। এছাড়া উন্নত স্টাফিং মান ও নিয়োগ পরবর্তী তিন বছরের মধ্যে বেতন বৃদ্ধির বিষয়েও দাবি তোলা হয়েছে।

এদিকে নিউইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডামস বলেছেন, গোটা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। চলমান এ ধর্মঘটের কারণে যাতে স্বাস্থ্যসেবা ব্যাহত না হয়, সেদিকে খেয়াল রাখছে স্থানীয় প্রশাসন। আমরা যেকোনো পরিস্থিতিতে নাগরিকদের স্বাস্থসেবা দিতে প্রস্তুত রয়েছি।

এর আগে গত বছরের ডিসেম্বরের মাঝামাঝি সময়ে যুক্তরাজ্যেও নার্সরা ধর্মঘট শুরু করে। সেখানে অংশ নেন প্রায় ৩ লাখেরও বেশি নার্স।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!