ইউক্রেনকে নতুন যেসব অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
4 মিনিটে পড়ুন
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু পর থেকেই ন্যাটোভুক্ত দেশগুলো ইউক্রেনকে সহায়ত করে যাচ্ছে। ফাইল ছবি

চলতি সপ্তাহে ইউক্রেনকে ১.৮৫ বিলিয়ন ডলারের সামরিক সহযোগিতা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এর ফলে ২৪ ফেব্রুয়ারি রাশিয়া আক্রমণ শুরুর পর ইউক্রেনকে দেওয়া মার্কিন প্রতিরক্ষা সহযোগিতার পরিমাণ ২১ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে।

বুধবার হোয়াইট হাউজে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রের জনগণ ইউক্রেনের প্রতিটি পদক্ষেপে সঙ্গে রয়েছে। যত দিন প্রয়োজন তত দিন পাশে থাকবে।

মার্কিন কংগ্রেসে দেওয়া ভাষণে জেলেনস্কি বলেছেন, আপনাদের অর্থ দান নয়। বৈশ্বিক নিরাপত্তা ও গণতন্ত্রে বিনিয়োগ। আপনারা চাইলে আমাদের জয় দ্রুততর করতে পারেন।

তিনি আরও বলেন, এমন লড়াইয়ে যুক্তরাষ্ট্রের সমর্থন শুধু যে গুরুত্বপূর্ণ তা নয়, রণক্ষেত্রের পরিস্থিতি পাল্টে দিতেও জরুরি। আমাদের কামান রয়েছে সত্য, কিন্তু তা কি যথেষ্ট? সত্যি কথা বলতে, তা যথেষ্ট নয়।

- বিজ্ঞাপন -

বুধবার ইউক্রেনের জন্য ঘোষিত নতুন সামরিক সহযোগিতায় যেসব অস্ত্র রয়েছে-

এমআইএম-১০৪ প্যাট্রিয়ট

যুদ্ধ শুরুর পর ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের সরবরাহ করা সবচেয়ে ব্যয়বহুল ও অত্যাধুনিক অস্ত্র হলো প্যাট্রিয়ট ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র। জেলেনস্কি বলেছেন, এই ক্ষেপণাস্ত্র ব্যাটারি ইউক্রেনের আকাশ প্রতিরক্ষাকে জোরদার করবে।

ইউক্রেনকে যে ব্যাটারি সরবরাহ করা হয়েছে তা ৫০ হাজার ফুট উচ্চতার মধ্যে থাকা যুদ্ধবিমান, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন ভূপাতিত করতে পারবে। এই ব্যাটারিতে তিনটি ক্ষেপণাস্ত্র রয়েছে। যার মূল্য ৪ মিলিয়ন ডলার। ইউক্রেনকে কত সংখ্যক ক্ষেপণাস্ত্র দেওয়া হয়েছে তা বলতে অস্বীকৃতি জানিয়েছে পেন্টাগন।

জয়েন্ট ডিরেক্ট অ্যাটাক মিউনিশন্স (জেডিএএমএস)

- বিজ্ঞাপন -

নতুন প্যাকেজে অজ্ঞাত সংখ্যক নির্ভুলভাবে আঘাতে সক্ষম আকাশচর অস্ত্র থাকবে। পেন্টাগন পরে জানিয়েছে, এগুলো জয়েন্ট ডিরেক্ট অ্যাটাক মিউনিশন্স। এগুলো হলো পথ নির্দেশক যন্ত্র। যা বোমায় লাগানোর ফলে তা জিপিএস পথ নির্দেশিত অস্ত্রে পরিণত হয়। এগুলো লক্ষ্যবস্তুর ১৫ ফুটের মধ্যে নির্ভুলভাবে আঘাত করতে পারে। মার্কিন সেনাবাহিনী এই সমরাস্ত্র দিয়ে ২ হাজার পাউন্ডের বোমার বিস্ফোরণ ঘটিয়েছে।

হিমার্স ও এক্সক্যালিবার

এম১৪২ হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হিমার্স) রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এগুলো দিয়ে ৫৭ মাইল দূরত্বের মধ্যে রুশ অবস্থানে নির্ভুলভাবে আক্রমণ চালাতে পারছে ইউক্রেনীয় সেনারা।

- বিজ্ঞাপন -

ইউক্রেনকে ইতোমধ্যে সরবরাহ করা ২০টি হিমার্সের জন্য এবার কী পরিমাণ গোলাবারুদ দেওয়া হচ্ছে তা প্রকাশ করা হয়নি। ইউক্রেনের কাছে হিমার্সের কাছাকাছি মানের ১০টি অস্ত্র হয়েছে। যেমন, জার্মান মার্স, ব্রিটিশ এম২৭০বি১। যুক্তরাষ্ট্র আরও ১৮টি হিমার্স ব্যবস্থা ইউক্রেনকে দেওয়ার ঘোষণা দিয়েছে।

সর্বশেষ প্যাকেজে ৫০০টি নির্ভুলভাবে আঘাতে সক্ষম ১৫৫এমএম কামানের গোলা অন্তর্ভুক্ত রয়েছে। এগুলো এক্সক্যালিবার নামে পরিচিত। ইউক্রেনীয় কমান্ডাররা জানিয়েছেন, এই কামানের গোলা খুব কার্যকর, দূর থেকে শত্রুদের যানবাহন ধ্বংস করে ব্যাপক ক্ষতি সাধন করতে পারে।

এজিএম-৮৮ এইচএআরএম তেজস্ক্রিয়তাবিধ্বংসী ক্ষেপণাস্ত্র

যুক্তরাষ্ট্র নির্মিত দ্রতগতির অ্যান্টি-র‍্যাডিয়েশন ক্ষেপণাস্ত্র (হার্মস) ব্যবহার করছে ইউক্রেন। দূর থেকে রাশিয়ার বিমানবিধ্বংসী ব্যবস্থা ধ্বংসের জন্য এগুলো ব্যবহার করা হচ্ছে। চলতি সপ্তাহে রাশিয়া দাবি করেছে, বেলগরোদ অঞ্চলে এমন চারটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে তাদের সেনাবাহিনী।

হার্ম মোটামুটি পুরনো অস্ত্র। এগুলো প্রথম মোতায়েন করা হয়েছিল ১৯৮৩ সালে। এই ক্ষেপণাস্ত্র ১৪ ফুট দীর্ঘ, ওজন ৮০০ পাউন্ড। লক্ষ্যবস্তুর ১৪ ফুটের মধ্যে এটি আঘাতে সক্ষম।

কুগার ও হাম্বি

শীতে বৃষ্টি ও কাদায় ইউক্রেনীয় সেনাবাহিনীর অগ্রগতি মন্থর হয়ে গেছে। ট্যাংকস ও অপর সাঁজোয়া যান এমন সময়ের যুদ্ধে গুরুত্বপূর্ণ হলেও হালকা ও গোয়েন্দা যান শত্রু রেখায় অসাধারণ ভূমিকা রাখতে পারে। নতুন প্যাকেজে আরো্ ৩৭টি মাইনপ্রতিরোধী কুগার অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়া হাম্বি নামে পরিচিত ১২০টি হাই মোবিলিটি মাল্টিপারপোজ হুইলড ভেহিক্যালও রয়েছে এই প্যাকেজে।

সূত্র: নিউজউইক

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!