রবিবার, নভেম্বর ২৭, ২০২২

ভারত: পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল সিভি আনন্দ বোস

প্রকাশিত:

পশ্চিমবঙ্গের স্থায়ী রাজ্যপাল হিসেবে দায়িত্ব পেলেন ড. সিভি আনন্দ বোস। বৃহস্পতিবার নয়াদিল্লির ভারতের রাষ্ট্রপতি ভবন থেকে নতুন রাজ্যপালের নাম ঘোষণা করা হয়। জগদীপ ধনখড়ের পর এই পদে আসেন লা গণেশন। তবে তিনি অস্থায়ী রাজ্যপাল ছিলেন। তিনি মণিপুরের রাজ্যপাল। অতিরিক্ত দায়িত্ব সামলাচ্ছিলেন।

রাষ্ট্রপতি ভবন থেকে ঘোষণা করা হয়েছিল, পশ্চিমবঙ্গের স্থায়ী রাজ্যপাল না মনোনীত হওয়া পর্যন্ত লা গণেশন দায়িত্ব সামলাবেন। বৃহস্পতিবার স্থায়ী রাজ্যপাল হিসেবে আনন্দ বোসের নাম ঘোষণা করা হয়। নতুন রাজ্যপালের পদবি শুনে বাঙালি মনে হলেও দক্ষিণ ভারতের কেরালা রাজ্যে তার জন্ম।

১৯৭৭ সালে আইএএসে যোগ দেন সিভি আনন্দ বোস। কেরালার মুখ্যমন্ত্রীর সচিব হিসেবে কাজ করেছেন তিনি। শিক্ষা, বন, পরিবেশের মতো দফতরের প্রধান সচিবের পাশাপাশি সাধারণ প্রশাসন, রেভিনিউ বোর্ডেরও দায়িত্ব সামলেছেন। লেখালেখিরও অভ্যাস রয়েছে পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপালের। ইংরেজি, হিন্দির পাশাপাশি মালয়ালমে ছোট গল্প, কবিতা, উপন্যাস লিখেছেন সিভি আনন্দ বোস। তার লেখা বেশ কিছু বই বেস্ট সেলারও হয়েছে।

তিনিই এখন পশ্চিমবঙ্গের রাজ্যপালের দায়িত্বে। একই সঙ্গে তিনি মেঘালয় সরকারের মুখ্য পরামর্শদাতা। রাজ্যপাল হিসেবে জগদীপ ধনখড়ের ভূমিকা নিয়ে যতটাই সন্তোষ দেখা গিয়েছিল বিজেপির অন্দরে, অস্থায়ী রাজ্যপাল লা গণেশনের ভূমিকায় ততটা খুশি ছিল না বিজেপি। গত কয়েকদিনে একাধিকবার হাবেভাবে তা বুঝিয়ে দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীসহ অন্যরা। বিশেষ করে অখিল গিরি-বিতর্কে রাজভবনে গিয়ে রাজ্যপালের সাক্ষাৎ না পেয়ে শুভেন্দুর বক্তব্য স্পষ্ট বুঝিয়ে ছিল, অস্থায়ী রাজ্যপালে তারা সন্তুষ্ট নন।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ভারতের পঞ্চম বৃহৎ বাণিজ্যিক অংশীদার রাশিয়া, বাংলাদেশের ২৩তম

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর তেল আমদানি বৃদ্ধির ফলে রাশিয়া...

আন্তর্জাতিক ডলফিন দিবস আজ

আজ (২৪ অক্টোবর) আন্তর্জাতিক ডলফিন দিবস। প্রতিবছরের মতো এবারও...

ঘোড়ামারা: দ্বীপের চোখে জল

সাগর বিধানসভার দুটি খন্ডিত অংশের একটি ঘোড়ামারা দ্বীপ। এই...

করোনা: ভারতে দৈনিক সংক্রমণ ছাড়াল ৩ লাখ, মৃত্যু প্রায় ৫০০

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ইউরোপ, আমেরিকার...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।