সোমবার, নভেম্বর ২৮, ২০২২

ভারত অফিসের ৯০ ভাগ কর্মীকে ছাঁটাই করেছে টুইটার

প্রকাশিত:

মার্কিন ধনকুবের ইলন মাস্ক টুইটারের মালিকানা কিনে নেওয়ার পর প্রতিষ্ঠানটি তাদের ভারত অফিসের ৯০ ভাগ কর্মীকে ছাঁটাই করেছে। সোমবার মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের বরাতে এমন তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

টুইটারের মালিকানা কিনে নেওয়ার পরই বড় একটি অংশকে ছাঁটাইয়ের ঘোষণা দেন ইলন মাস্ক। এর অংশ হিসেবেই ভারত অফিসের বেশিরভাগ কর্মীকে ছাঁটাই করা হয়েছে।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র পরিচয় গোপন রাখার শর্তে বলেছে, ভারতে সব মিলিয়ে টুইটারের ২০০ জনের একটু বেশি কর্মী ছিলেন। ছাঁটাই শেষে এখন মাত্র কয়েকজনের (এক ডজনের মতো কর্মীর) চাকরি টিকে আছে। বিষয়টি স্পর্শকাতর হওয়ায় সূত্রটি পরিচয় প্রকাশ করতে চায়নি।

ভারতে যেসব কর্মী চাকরি হারিয়েছেন তাদের মধ্যে ৭০ ভাগই ছিলেন টুইটারের প্রোডাক্ট এবং ইঞ্জিনিয়ারিং দলের। একটি সূত্র জানিয়েছে টুইটারের ভারতে কর্মরত বিপণন, পাবলিক পলিসি এবং কর্পোরেট যোগাযোগ বিভাগের কর্মীদেরও ছাঁটাই করা হয়েছে।

ক্যালিফোর্নিয়া এবং সান ফ্রান্সিসকোভিত্তিক কোম্পানি টুইটার বিশ্বব্যাপী তাদের প্রায় অর্ধেক কর্মীকে ছাঁটাই করেছে বলে ওই সূত্রটি জানিয়েছে। ধারণা করা হয়, সংখ্যাটি প্রায় ৩ হাজার ৭০০ জনের মতো।

এদিকে, এ খবরের সত্যতা জানতে টুইটারকে মেইল পাঠালেও তাৎক্ষণিকভাবে কোম্পানিটি কোনও জবাব দেয়নি।

ভারতে রাজনৈতিক বিষয়াবলী নিয়ে টুইটারে সবচেয়ে বেশি আলোচনা হয়। বিভিন্ন রাজনৈতিক ব্যক্তি তাদের প্রতিপক্ষের বিরুদ্ধে অভিযোগ তুলে প্রায়ই টুইট করেন। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টুইটার অ্যাকাউন্টে ৮ কোটি ৪০ লাখ ফলোয়ার আছে। এখন প্রশ্ন উঠছে, এত কমসংখ্যক কর্মী দিয়ে কীভাবে ভারতে নিজেদের কার্যক্রম চালাবে টুইটার। দেশটিতে ১০০টিরও বেশি ভাষা রয়েছে।

ভারতে টুইটারের অফিসগুলোর অবস্থান রাজধানী নয়াদিল্লি, বাণিজ্যিক রাজধানীখ্যাত মুম্বাই এবং দক্ষিণাঞ্চলের প্রযুক্তি কেন্দ্র হিসেবে পরিচিত বেঙ্গালুরুতে। এসব অফিসে ২০০ জনের বেশি ভারতীয় কর্মী টুইটারে কাজ করতেন।

ব্লুমবার্গ বলছে, বর্তমানে টুইটারের ৩ হাজার ৭০০ জন কর্মীর চাকরি টিকে আছে। তাদের দিয়েই এখন নিজের নতুন কর্মপরিকল্পনা প্রতিষ্ঠিত করার চেষ্টা করছেন ইলন মাস্ক। নির্ধারিত সময়ে কাজ করার জন্য অনেক কর্মীকে অফিসেও ঘুমাতে হচ্ছে।

সূত্র: ব্লুমবার্গ

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

ভারতের ছত্তিশগড়ে ৪ মাওবাদী নিহত

ভারতের ছত্তিশগড় রাজ্যে নিরাপত্তাবাহিনীর সদস্যদের গুলিতে ৪ মাওবাদী আন্দোলনের...

ভারতে জাতীয় সংবিধান দিবস পালনের তাৎপর্য

কোন একটি দেশ তার শাসন ব্যবস্থা রাজনীতি অর্থনৈতিক নীতি...

ভারতের আসাম-মেঘালয় সীমান্তে গোলাগুলি, নিহত ৬

ভারতের আসাম-মেঘালয় সীমান্তে গোলাগুলিতে অন্তত ৬ ব্যক্তি নিহত হয়েছে।...

ভারতে বিহারে ধর্মীয় শোভাযাত্রায় ট্রাকের ধাক্কা, নিহত ১২

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারে দ্রুতগামী ট্রাকের ধাক্কায় কমপক্ষে ১২...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।