মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

ইউক্রেনে ‘ডার্টি’ বোমার কোনও প্রমাণ পায়নি জাতিসংঘ

প্রকাশিত:

ইউক্রেনের তিনটি স্থানে অঘোষিত পারমাণবিক কর্মকাণ্ডের কোনও প্রমাণ পায়নি জাতিসংঘের নজরদারি সংস্থা। রাশিয়ার অভিযোগের ভিত্তিতে আন্তর্জাতিক আণবিক জ্বালানি সংস্থা (আইএইএ)-এর একটি দল কিয়েভের তিনটি স্থান পরিদর্শনের পর একথা বলা হলো। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

আইএইএ প্রধান রাফায়েল গ্রসি এক বিবৃতিতে বলেন, আমাদের কারিগরি ও বৈজ্ঞানিক পর্যালোচনার ফলে কিয়েভের তিনটি স্থানে অঘোষিত পারমাণবিক কর্মকাণ্ড ও সরঞ্জামের কোনও ইঙ্গিত পাওয়া যায়নি।

তদন্ত দলের ফল প্রকাশ হওয়ার পর ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা রাশিয়াকে বিশ্বের শীর্ষ মিথ্যুক হিসেবে উল্লেখ করেছেন।

এর আগে বুধবার ইউক্রেনে জীবানু অস্ত্রের কথিত উন্নয়নে ওয়াশিংটনের জড়িত থাকার অভিযোগের তদন্তের আহ্বান জানিয়ে রাশিয়ার প্রস্তাব নিরাপত্তা পরিষদ প্রত্যাখ্যাত হয়েছে। গত সপ্তাহে রাশিয়া আনুষ্ঠানিকভাবে জাতিসংঘের অভিযোগের তদন্তের অনুরোধ করেছিল।

বুধবার ভোটে যে রেজুলেশন পেশ করা হয়েছিল নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে তদন্তের পক্ষে রাশিয়া এবং চীন। বিপক্ষে ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন অবস্থান নেয়। নিরাপত্তা পরিষদের ১০টি অস্থায়ী সদস্য সবাই ভোটদানে বিরত ছিল।

রাশিয়ার ডেপুটি রাষ্ট্রদূত দিমিত্রি পলিয়ানস্কি ভোটের ফলাফলের জন্য দুঃখ প্রকাশ করে বলেছেন, ‘পশ্চিমা দেশগুলো সব পন্থায় দেখিয়ে দিচ্ছে আইন তাদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। এটি একটি স্বাভাবিক ঔপনিবেশিক মানসিকতা যাতে আমরা অভ্যস্ত হয়ে গেছি এবং এতে আমরা বিস্মিত হই না।’

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

বাংলাদেশ: এসএসসির ফল প্রকাশ

বাংলাদেশে ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের...

মরক্কোর সঙ্গে হারের পর বেলজিয়ামে দাঙ্গা

বিশ্বকাপে মরক্কোর কাছে বেলজিয়াম হেরে যাওয়ার পর দেশটির রাজধানী...

ফুটবল বিশ্বকাপ: মরক্কোর আক্রমণে বেলজিয়াম কুপোকাৎ

প্রথম ম্যাচে কানাডাকে ১-০ গোলে হারানোয় মরক্কোর বিপক্ষে জিতলেই...

চলমান বিক্ষোভ নিয়ে জাতিসংঘের তদন্ত চায় না ইরান

চলমান বিক্ষোভে সহিংসতা নিয়ে জাতিসংঘের তদন্তের আহ্বানকে নাকচ করে...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।