মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

পশ্চিমবঙ্গে ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী প্রামাণিকের গাড়ি বহরে হামলা

প্রকাশিত:

ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের গাড়ি বহরে হামলা হয়েছে। রাজ্যের কোচবিহারের সিতাই বিধানসভা কেন্দ্রে এই ঘটনা ঘটেছে। পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী সিতাইসহ একাধিক জায়গায় যাওয়ার কথা ছিল নিশীথের। কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর কনভয়ে আক্রমণের ঘটনা তৃণমূলের দিকে অভিযোগে আঙুল উঠেছে।

স্থানীয় বাসিন্দা ও নিশীথের নিরাপত্তা কর্মকর্তাদের সূত্রে জানা গেছে, রাস্তা দিয়ে যখন নিশীথের কনভয় যাচ্ছিল তখন তার গাড়িতে ঢিল ছোড়া হয়েছে। সিতাই বিধানসভা কেন্দ্রের অন্তর্গত গোসানিমারি এলাকায় এই হামলা ঘটনা ঘটেছে।

স্থানীয় বাসিন্দাদের তরফে জানা গেছে, হামলায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর আহত হওয়ার কোনও খবর পাওয়া যায়নি। এই হামলার জন্য তৃণমূলের দিকে অভিযোগের আঙুল উঠেছে।

জানা গেছে, নিশীথের কনভয় প্রবেশের সময় তাতে বাধা দেন তৃণমূল কর্মী-সমর্থকরা। তখনই উত্তেজনা শুরু হয়। ওই সময় বিজেপি ও তৃণমূল সমর্থকদের মধ্যে ঢিল ছোড়াছুড়ি শুরু হয়। কনভয়ে হামলার সময় নিশীথের নিরাপত্তারক্ষীরা গোটা ঘটনা নিয়ন্ত্রণ করে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর পূর্বনির্ধারিত কর্মসূচিতে এই ধরনের হামলার ঘটনায় আইন-শৃঙ্খলা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

কনভয়ে হামলা প্রসঙ্গে মুখ খুলেছেন নিশীথও। তিনি বলেন, ‘হামলা হলে তার প্রতিফলন নিশ্চয়ই হবে। হামলা করা তৃণমূলের সংস্কৃতি। তৃণমূলের গুন্ডারা জানে না, আমার মুখোমুখি হলে কী সমস্যা হতে পারে। আমরা প্রশাসনিকভাবে এর মোকাবিলা করব। পুলিশের একটা অংশ তৃণমূ্লের দলদাসে পরিণত হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই পুরো প্রশাসনিক ব্যবস্থা ভেঙে পড়েছে। প্রশাসনকে নিরপেক্ষভাবে কাজ করা উচিত।’

তিনি আরও বলেন, ‘নিয়ম অনুযায়ী এই হামলা নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে রিপোর্ট যাবে। রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার ও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে ব্যক্তিগত কুরুচিকর আক্রমণ করে তৃণমূল। কিন্তু এতে বিজেপির সংগঠন আরও মজবুত হবে। বাংলার মানুষ তৃণমূলের থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে এবং কোচবিহারে তৃণমূল যে দুর্বল তা আগামী পঞ্চায়েত নির্বাচনে আরও একবার প্রমাণিত হবে।’

নিশীথ প্রামাণিকের কনভয়ে হামলা প্রসঙ্গে তৃণমূল নেতা তথা উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয় গুহ প্রাথমিক প্রতিক্রিয়া দিয়েছেন। তিনি বলেন, আমি এই বিষয়ে কিছু শুনিনি। কোথায় কী হয়েছে খোঁজ না নিয়ে বলতে পারব না। কোচবিহারে রাজনৈতিক গুন্ডামির বীজ বপণ করেছেন নিশীথ, এখন তার পরিণাম তাকে ভোগ করতে হচ্ছে।

নিশীথের কনভয়ে হামলা প্রসঙ্গে বিজেপির সর্বভারতীয় সহসভাপতি দিলীপ ঘোষ বলেন, উদয়ন গুহ যে ধরনের কথা বলছেন তাতে সমাজ বিরোধীরা দাপিয়ে বেড়াচ্ছেন। সিতাই, শীতলকুচি, দিনহাটা মুক্তাঞ্চলে পরিণত হয়েছে। ওখানে তিনি যা বলেন সেটাই শেষ কথা, কারণ উনি এখন উত্তরবঙ্গ মন্ত্রী। কেন্দ্রীয় মন্ত্রী সম্পর্কে তিনি যে বিবৃতি দিয়েছেন তাতে এই ধরনের ঘটনা অস্বাভাবিক নয়। কেন্দ্রীয় মন্ত্রীর ওপর হামলার বিষয়টি কেন্দ্রীয় সরকার দেখবে।

নিশীথের কনভয়ে হামলা প্রসঙ্গে আসানসোল দক্ষিণের বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল বলেন, ‘বাংলার মানুষ বুঝে গেছে সন্ত্রাসে পিছনে কারা রয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীরও বাংলায় কোনও ছাড় নেই। ভোট পরবর্তী সন্ত্রাসে ঘরছাড়াদের সঙ্গে তিনি দেখা করতে যাচ্ছিলেন, তাকেও বাদ দেওয়া হলো না।’

কোচবিহারের অতিরিক্ত পুলিশ সুপার কে সানিরাজ বলেন, এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী যখন সিতাই এলাকায় যাচ্ছিলেন কিছু লোক কালো পতাকা দেখাচ্ছিল। সেই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়ে পড়ে। দুই পক্ষের মধ্যে সামান্য ধস্তাধস্তি হয়। এতে দুজন সামান্য আহত হয়েছেন। তবে মন্ত্রী বেরিয়ে যান।

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

ভারতে এক আসরে বিয়ে হলো ১০১ জুটির

ভারতে একসঙ্গে ১০১ যুগলের বিবাহের আয়োজন করা হয়েছে। এতে...

জাতীয় নৌসেনা দিবস পালনের তাৎপর্য ও প্রাসঙ্গিকতা

যেকোনো দেশের অখন্ডতা নিরাপত্তা স্থিতিশীলতা সর্বোপরি সার্বভৌমত্ব রক্ষার্থে সেনাবাহিনীর...

ভারতে স্যাটেলাইট ফোনসহ রাশিয়ার সাবেক মন্ত্রী গ্রেপ্তার

ভারতে রাশিয়ার সাবেক এক মন্ত্রীকে গ্রেপ্তার করা হয়েছে। যথাযথ...

ভারতের ছত্তিশগড়ে ৪ মাওবাদী নিহত

ভারতের ছত্তিশগড় রাজ্যে নিরাপত্তাবাহিনীর সদস্যদের গুলিতে ৪ মাওবাদী আন্দোলনের...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।