সোমবার, নভেম্বর ২৮, ২০২২

বাংলাদেশে দুই সপ্তাহে রেমিট্যান্স এসেছে ৭৬৯ মিলিয়ন ডলার

প্রকাশিত:

অক্টোবর মাসের দুই সপ্তাহে (২-১৩ তারিখ) বাংলাদেশে ৭৬৯.৮৮ মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। রবিবার (১৬ অক্টোবর) বাংলাদেশ ব্যাংক এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এর আগে সেপ্টেম্বর মাসে প্রবাসী বাংলাদেশিরা দেশে ১.৫৪ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন, যা গত ৭ মাসের মধ্যে সর্বনিম্ন। সেপ্টেম্বরের পর অক্টোবরেও রেমিট্যান্সের প্রবাহের নিম্নমুখিতা দেখা যাচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা জানিয়েছেন, অক্টোবরের প্রথম দুই সপ্তাহে প্রবাসীরা ৭৬৯.৮৮ মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন। অক্টোবর মাসের শেষে রেমিট্যান্স প্রবাহ ১.৬ বিলিয়ন ডলার হতে পারে।

২০২২-২৩ অর্থবছরে নগদ প্রণোদনা ২% থেকে বাড়িয়ে ২.৫% করা সত্ত্বেও সেপ্টেম্বরে রেমিট্যান্সের অভ্যন্তরীণ প্রবাহে কমে যেতে দেখা যায়।

অভ্যন্তরীণ রেমিট্যান্স বৃদ্ধির প্রবণতা নিয়ে এই অর্থবছর শুরু হয়েছিল। যেখানে জুলাই মাসে বাংলাদেশ ২.০৯ বিলিয়ন মার্কিন ডলার এবং আগস্ট মাসে ২.০৩ বিলিয়ন ডলার প্রবাসী আয় পেয়েছে। কিন্তু সেপ্টেম্বরে এসে তা নিম্নমুখী হয়ে যায়।

আর্থিক খাতের পর্যবেক্ষকরা মনে করেন যে, প্রবাসীরা দেশে রেমিট্যান্স পাঠানোর জন্য হুন্ডিকে বেছে নিচ্ছেন। কারণ সেখানে মার্কিন ডলারের বিনিময় হার খুচরা বাজারে ৮ থেকে ১৪ টাকা বেশি পাওয়া যায়।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

বাংলাদেশ: এসএসসির ফল প্রকাশ

বাংলাদেশে ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের...

খেরসন অঞ্চলে রাশিয়ার হামলা, নিহত অন্তত ৩২

ইউক্রেনের খেরসন অঞ্চলে রাশিয়ার হামলায় কমপক্ষে ৩২ জন নিহত...

হুয়াওয়েসহ পাঁচ চীনা প্রতিষ্ঠানের পণ্যে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

জাতীয় নিরাপত্তার স্বার্থে হুয়াওয়ে, জেডটিইসহ চীনের পাঁচ প্রতিষ্ঠানের প্রযুক্তি...

চেরনোবিলে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দখল নিল রাশিয়া

ইউক্রেনের চেরনোবিলে দুর্ঘটনাকবলিত পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির দখল নিয়েছে রাশিয়া। ইউক্রেনের...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।