রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

ভারতের সাথে বাংলাদেশ-পাকিস্তান যুক্ত হতে পারে: হরিয়ানার মুখ্যমন্ত্রী

প্রকাশিত:

পূর্ব ও পশ্চিম (জার্মানি) এক হয়ে যেতে পারলে ভারতের সঙ্গে পাকিস্তান ও বাংলাদেশের এক হয়ে যাওয়াও সম্ভব। এটাতো বেশি দিন আগের ঘটনা নয়, মানুষ বার্লিন প্রাচীর ভেঙে ফেলেছে। পূর্ব ও পশ্চিম জার্মানির একত্রীকরণের উদাহরণ টেনে ভারতের সাথে বাংলাদেশ এবং পাকিস্তানের একীভূত হয়ে যাওয়া সম্ভব বলে মন্তব্য করেছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাত্তার।

আজ মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে বলা হয়, গতকাল হরিয়ানার গুরুগ্রামে ক্ষমতাসীন বিজেপির জাতীয় মাইনরিটি মোর্চার ৩ দিনের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে মনোহর লাল এ মন্তব্য করেন।

১৯৪৭ সালের ভারত ভাগকে ‘দুঃখজনক’ হিসেবে উল্লেখ করে মুখ্যমন্ত্রী মনোহর লাল খাত্তার বলেন, ‘এই বিভাজন ধর্মবিশ্বাসের ভিত্তিতে ঘটেছিল।’ সে সময় সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যদের ‘সংখ্যালঘু’ তকমা দেওয়া হয়েছিল যাতে তাদের মধ্যে ভয় ও নিরাপত্তাহীতা তৈরি না হয়।

ভারতীয় জাতীয় কংগ্রেসের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, সেই পুরনো দলটি সংখ্যালঘুদের মধ্যে আরএসএসের ভয় দেখিয়ে নিরাপত্তাহীনতার বোধ সৃষ্টি করছে। কিন্তু, মানুষ কংগ্রেসের মতাদর্শ এখন বুঝতে পেরেছে।

ভারত প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক চায়’ উল্লেখ করে মনোহর লাল খাত্তার বলেন, ‘স্বাধীনতার পর থেকে কংগ্রেস সংখ্যালঘুদের ভোট ব্যাংক হিসেবে ব্যবহার করেছে। বিজেপির লক্ষ্য হচ্ছে বিজেপির উদ্দেশ্য হলো ‘সবকা সাথ, সবকা বিকাশ এবং সবকা বিশ্বাস।’ অর্থাৎ সবাইকে নিয়ে সবার উন্নয়ন এবং সবার বিশ্বাস।’

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

টুইটারের সব অফিস সাময়িক বন্ধ

টুইটারে কর্মী ছাঁটাই ও চাকরি ছাড়ার হিড়িকের মধ্যে সাময়িকভাবে...

দেউলিয়া হওয়ার ঝুঁকিতে বিশ্বের ৫৪ দেশ

বিশ্বের ৫০টিরও বেশি উন্নয়নশীল দেশ ঋণ খেলাপির ঝুঁকিতে আছে...

ওমিক্রন ছড়িয়েছে ৩৮ টি দেশে, নেই মৃত্যুর খবর

মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ইতিমধ্যে বিশ্বের ৩৮টি দেশে...

যে গ্রামের লোকেদের নুন ছাড়া কিনতে হয় না কিছুই

মধ্যপ্রদেশের ছান্দিওয়াড়া জেলার সতপুড়া পার্বত্য এলাকাতেই রয়েছে আদিবাসীদের গ্রাম---...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।