15.1 C
Drøbak
রবিবার, জুলাই ৩, ২০২২
প্রথম পাতাএক্সক্লুসিভএভাবেও ভাল থাকা যায় (পর্ব ২০)

এভাবেও ভাল থাকা যায় (পর্ব ২০)

মন সুন্দর রাখার উপায়

আমাদের জীবনের সবচেয়ে পরম সম্পদ এই মন। জীবন সুন্দর হয়ে উঠবে যদি আমাদের মনকে যত্নে লালন করি, পরিচর্যা করি। শুনতে অবাক লাগছে নিশ্চয়ই। মনের আবার যত্ন? মনের আবার পরিচর্যা? মন কি কোনো বস্তু নাকি? তাই ভাবছেন তো? কিন্তু চোখ বন্ধ করে একবার ভাবুন, সব প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। মন খারাপ হয় কি? নিশ্চয়ই হয়। কিন্তু কেন? কারণ কিন্তু থাকতেই হবে। শরীর খারাপের মতো মনও আমাদের মাঝে মাঝে খারাপ হয়। কথায় আছে শরীর থাকলে, শরীর খারাপ হবেই। তাহলে মন থাকলে মন তো খারাপ হবেই, তাই না? তবে যার মন বলে কিছু নেই, তার মন খারাপ হয় না। তাহলে সে কি যন্ত্র? হয়তো তাই। আবার খুব বেশি মন খারাপ হলেও কিন্তু শরীরের ওপর তার প্রভাব পড়বে। শুধু কি শরীর? আশেপাশে যারা আছেন, তাদের ওপরেও কিন্তু প্রভাব পড়ে। মন মানুষের শক্তির উৎস। যাকে হয়তো দেখা যায় না, অর্থাৎ যার কোনো দৃশ্যমান অস্তিত্ব নেই। এই মনই আমাদের সবকিছু, আর আমাদের মানুষ নামের পরিচয়ও এই কারণে। মন আছে বলেই আমরা মানুষ। মানুষের সবকিছুকে নিয়ন্ত্রণ করে এই মন। মনের সব ভাবনা-চিন্তাগুলো আমাদের বাস্তব জীবনে প্রতিফলিত হয়। আমরা আমাদের বাহ্যিক চেহারা বা সৌন্দর্যকে বজায় রাখতে বা আকর্ষণীয় করতে অনেক কিছু করি। কিন্তু আমাদের অন্তরের চেহারার জন্যে কতটুকু যত্ন নিই, আদৌ কি যত্ন নেবার চেষ্টা করি?

সুন্দর মন একজন মানুষের শ্রেষ্ঠ সম্পদ। আপনার মন যদি সুন্দর হয়, তাহলে আপনি সুন্দর করে সাজাতে পারবেন আপনার পৃথিবী। মন সুন্দর ও ভালো থাকলে তা আপনার সৌন্দর্যের মাঝে প্রতিফলিত হবে। একটু চেষ্টা করলে মনকে সুন্দর ও ভালো রাখতে আমরা সবাই পারি। মন সুন্দর ও ভালো থাকলে আমরা ভাল থাকব। আসলে কিন্তু আমাদের এই ভাল থাকাটাকে নিয়ন্ত্রণ করছে আমাদের এই মন।

মন সুন্দর রাখতে যা করতে হবে

(১) আপনার কথা, কাজ, কর্ম, চিন্তা, সম্পর্ক, ভালোবাসা, বিশ্বাস, জীবনে সবকিছুতে নিজের ও প্রিয়জনের কাছে স্বচ্ছ থাকুন, জীবনকে অভিনয়ের মাধ্যমে পরিচালিত করবেন না।
(২) মন থেকে মানুষকে বিশ্বাস করতে শিখুন ও কেউ আপনাকে বিশ্বাস করলে বিশ্বাসটি রাখতে চেষ্টা করুন। তবে কাউকে অন্ধ বিশ্বাস করবেন না।
(৩) অল্প কিছু চাওয়ার মাঝে নিজের মনকে সবসময় সন্তুষ্ট রাখতে চেষ্টা করুন। অধিক সম্পদ, অধিক টাকা, অধিক সম্পত্তি, অধিক অহঙ্কার, অধিক আভিজাত্য, অধিক পোশাক আপনাকে কখনোই সুখী করতে পারবে না। তাই মিতব্যয়ী জীবনযাপন করুন, যা আপনার মনকে সুন্দর ও ভালো রাখবে।
(৪) মনকে সুন্দর করতে সুন্দরভাবে কথা বলতে শিখুন। কারো মনে কষ্ট, আঘাত দিয়ে কথা বলতে নেই। সুন্দর ও মার্জিত ভাষায় নম্রভাবে কথা বলুন।
(৫) আপনার মন থেকে যা ভালো লাগে, মন থেকে যে কাজে আপনি আনন্দ ও তৃপ্তি খুঁজে পান, সেই কাজটি করুন।
(৬) প্রকৃতির সাথে প্রতিদিন কিছুটা সময় কাটান। সপ্তাহে একবার অন্তত কোনো সুন্দর স্থানে বেড়াতে যান। নির্মল বাতাসে প্রকৃতির সান্নিধ্যে সময় কাটান প্রিয়জনের সঙ্গে। দেখবেন মন অনেক ভাল হয়ে যাবে।
(৭) প্রতিদিন কিছু সুন্দর স্থান, ফুল ও প্রাকৃতিক দৃশ্যের ছবি দেখুন অনলাইনে।
(৮) শত ব্যস্ততার মাঝেও প্রতিদিন কিছুটা সময় আপনার পছন্দের কোনো বই পড়তে অভ্যাস করুন।
(৯) প্রতিদিন আপনি মন খুলে হাসতে চেষ্টা করুন।
(১০) আপনার যে গান শুনতে ভালো লাগে এমন নতুন ও পুরনো গান শুনুন। সপ্তাহে অন্তত দুটি সিনেমা দেখুন।
(১১) মনকে প্রশান্ত ও সুন্দর করতে কিছুটা সময় মেডিটেশন করতে চেষ্টা করুন।
(১২) কাছের প্রিয়জনদের সঙ্গে সম্পর্ক ভালো রাখতে চেষ্টা করুন। রাগকে নিয়ন্ত্রণ করুন, তাহলে মন ভাল থাকবে এবং সম্পর্কের ভিতও মজবুত হবে।

(চলবে)

মণিজিঞ্জির সান্যাল
মণিজিঞ্জির সান্যাল
মণিজিঞ্জির সান্যাল, বাংলা সাহিত্যে এম.এ., ক্ল্যাসিক্যাল নৃত্য প্রভাকর; জন্মদিন: ২৯শে বৈশাখ, ইং ১৩ই মে; জন্মস্থান: ভারতবর্ষ, পশ্চিমবঙ্গের দার্জিলিং জেলার শিলিগুড়ি। যে সব পত্র পত্রিকায় লিখেছেন: আনন্দবাজার, দেশ, সানন্দা, শুকতারা, কিশোর ভারতী, শিলাদিত্য, যুগ শঙ্খ, নন্দন, তথ্যকেন্দ্র, উত্তরবঙ্গ সংবাদ পত্রিকা, উত্তরের সারাদিন, স্টেটসম্যান, অন্যদিন পত্রিকা (বাংলাদেশ), এছাড়া অসংখ্য লিটিল ম্যাগাজিনে গল্প, উপন্যাস, কবিতা, ভ্রমণ কাহিনী প্রকাশিত হয়েছে। দেশের বাইরে কুয়েত, বাংলাদেশ, কানাডা, লন্ডন এমন অনেক বিদেশের পত্র পত্রিকায় নিয়মিত লেখা প্রকাশিত হয়। প্রকাশিত বই: (১) একটুকু ছোঁয়া লাগে (কলকাতা থেকে প্রকাশিত) (২) স্বপ্নের পৃথিবী (কলকাতা থেকে প্রকাশিত) (৩) অতৃপ্ত আত্মার সঙ্গে (৪) সমুদ্র তোমার সঙ্গে (বাংলাদেশ থেকে প্রকাশিত) (৫) সম্পর্কের পরিচর্যা (বাংলাদেশ থেকে প্রকাশিত) (৬) কমলালেবুর রস নোনতা (কলকাতা থেকে প্রকাশিত) (৭) ভালোবাসার গোপন দরজা (৮) মাটির কাছাকাছি
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।