16.9 C
Drøbak
শনিবার, জুলাই ২, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকপদ্মা সেতুর উদ্বোধনে সাংবাদিকদের মানতে হবে শর্ত

পদ্মা সেতুর উদ্বোধনে সাংবাদিকদের মানতে হবে শর্ত

আগামী ২৬ জুন থেকে যান চলাচলের জন্য উন্মুক্ত হচ্ছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের স্বপ্নের পদ্মা সেতু। এর আগে ২৫ জুন এ সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পদ্মা সেতু উদ্বোধনের দিন সেখানকার কর্মসূচি কাভার করতে আগ্রহী সাংবাদিকদের করণীয় সম্পর্কে বিভিন্ন গণমাধ্যমের প্রধান নির্বাহী, সম্পাদক, হেড অব নিউজ ও নিউজ এডিটর বরাবর চিঠি পাঠিয়েছে তথ্য অধিদফপ্তর।

বুধবার (১৫ জুন) তথ্য অধিদপ্তরের সিনিয়র উপ-প্রধান তথ্য অফিসার (প্রটোকল) মো. আবদুল জলিল সই করা চিঠি গণমাধ্যমে পাঠানো হয়।

চিঠিতে বলা হয়েছে, ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুল প্রতীক্ষিত পদ্মা সেতু শুভ উদ্বোধন করবেন। এই অনুষ্ঠান উপলক্ষে তিনি মাওয়া প্রান্তে সুধী সমাবেশ, টোল প্রদান কার্যক্রম উদ্বোধন, সেতুর ফলক উন্মোচন এবং জাজিরা প্রান্তে সেতুর ফলক উন্মোচন ও জনসভাসহ ৫টি অনুষ্ঠানে অংশ নেবেন। অনুষ্ঠানগুলোর সংবাদ কাভারেজের জন্য মনোনীত রিপোর্টার, ক্যামেরাম্যান, টেকনিশিয়ান ও গাড়িচালকের (যদি থাকে) অনুকূলে মাওয়া ও জাজিরা প্রান্তের জন্য আলাদা নিরাপত্তা পাস সংগ্রহ করতে হবে। এ লক্ষ্যে প্রতিষ্ঠান থেকে সংবাদ কাভারেজ করতে আগ্রহীদের প্রান্তওয়ারী পৃথক তালিকা দিতে হবে।

এতে বলা হয়, প্রতিষ্ঠান মনোনীত রিপোর্টার, ক্যামেরাম্যান, টেকনিশিয়ান ও গাড়িচালক (যদি থাকে) অনুষ্ঠান কাভারেজ/সরাসরি সম্প্রচারের জন্য ভেন্যুতে যেসব ইক্যুইপমেন্ট ব্যবহার করবেন তার একটি তালিকা এবং জাতীয় পরিচয়পত্র ও প্রেস অ্যাক্রিডিটেশন কার্ডের ফটোকপিসহ প্রত্যেক ভেন্যুর জন্য সদ্য তোলা তিন ইঞ্চি/আড়াই ইঞ্চি মাপের তিন কপি এবং এক কপি স্ট্যাম্প সাইজের রঙিন ছবি তথ্য অধিদপ্তরে পাঠাতে হবে।

আগ্রহী রিপোর্টার, ক্যামেরাম্যান, টেকনিশিয়ান ও গাড়িচালকের (যদি থাকে) কোভিড-১৯ টেস্ট করিয়ে নেগেটিভ রিপোর্ট সঙ্গে আনতে হবে। এ ক্ষেত্রে মাওয়া প্রান্তে অনুষ্ঠিতব্য সুধী সমাবেশ, টোল প্রদান কার্যক্রম উদ্বোধন, সেতুর ফলক উন্মোচন এবং জাজিরা প্রান্তে অনুষ্ঠিতব্য সেতুর ফলক উন্মোচন ও জনসভা প্যান্ডেলের ভেতরে অবস্থানকারী কাভারকারীদের কোভিড পরীক্ষার নমুনা প্রদানের সময় থেকে অনুষ্ঠানের সময়ের ব্যবধান সর্বোচ্চ ৪৮ ঘণ্টা এবং অন্য ভেন্যুতে অনুষ্ঠান কাভারকারীদের জন্য কোভিড পরীক্ষা নমুনা প্রদানের সময় থেকে অনুষ্ঠানের সময়ের ব্যবধান সর্বোচ্চ ৭২ ঘণ্টার মধ্যে হতে হবে।

চিঠিতে বলা হয়, সংশ্লিষ্ট রিপোর্টার, ক্যামেরাম্যান, টেকনিশিয়ান ও গাড়িচালককে আজিমপুর স্কুল হেলথ ক্লিনিক থেকে কোভিড পরীক্ষা করতে হবে। আজিমপুর স্কুল হেলথ ক্লিনিকে প্রত্যেকের জন্য ১০০ টাকা (প্রতিবার টেস্টের জন্য) এবং মিডিয়া হাউজের আইডি কার্ড, জাতীয় পরিচয়পত্র ও প্রেস অ্যাক্রিডিটেশন কার্ডের ফটোকপি জমা দিয়ে ২২ থেকে ২৪ জুন পর্যন্ত (সাপ্তাহিক বন্ধের দিনসহ) প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৪টার মধ্যে কোভিড টেস্ট করানো যাবে। জাজিরা প্রান্তে অনুষ্ঠান কাভারকারী গণমাধ্যমের অগ্রবর্তী দলের জন্য মাদারীপুর ও শরীয়তপুর জেলা সিভিল সার্জনের কার্যালয় হতে সীমিত আকারে কোভিড টেস্ট করানো যাবে।

চিঠিতে তথ্য অধিদপ্তর জানায়, মনোনীত রিপোর্টার, ক্যামেরাম্যান ও টেকনিশিয়ানকে বহনকারী গাড়ি নন-সিএনজি হতে হবে। স্টিকার সংগ্রহের জন্য গাড়ির নম্বর এবং গাড়িচালকের জন্য পৃথক নিরাপত্তা পাস সংগ্রহ করতে হবে। গাড়িচালকের নিরাপত্তা পাসের জন্য রিপোর্টারের অনুরূপ কাগজপত্র জমা দিতে হবে।

অনুষ্ঠান কাভার করতে প্রতিষ্ঠানের আগ্রহী রিপোর্টার, ক্যামেরাম্যান, টেকনিশিয়ান ও গাড়িচালকের (যদি থাকে) বিস্তারিত তথ্য নির্ধারিত ছক অনুযায়ী নিকোশ ফন্ট-এ সফট কপি (পিডিএফ ও ওয়ার্ড ফরমেটে) [email protected] এই ইমেইল ডটকম ই-মেইলে ও হার্ড কপি সরাসরি আগামী ১৮ জুনের মধ্যে তথ্য অধিদফতরে জমা দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

এ সংক্রান্ত যেকোনো প্রয়োজনে ০১৯৫৬৫৯৭৬২৬ অথবা ০১৭১৫৯৫৯৩৭৮ মোবাইল নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

এছাড়া তথ্য অধিদপ্তরের প্রটোকল শাখা সাপ্তাহিক বন্ধের দিন যথারীতি খোলা থাকবে বলেও চিঠিতে জানানো হয়েছে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।