15.9 C
Drøbak
বুধবার, আগস্ট ১০, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকবাড়ির ছাদ থেকে ‘কালনাগিনী’ সাপ উদ্ধার

বাড়ির ছাদ থেকে ‘কালনাগিনী’ সাপ উদ্ধার

মৌলভীবাজারে শ্রীমঙ্গলে একটি বাড়ির ছাদ থেকে বিষহীন “কালনাগিনী” সাপ উদ্ধার করেছে বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশন। বিষয়টি নিশ্চিত করেছেন সংগঠনটির পরিচালক সজল দেব।

শুক্রবার (২৭ মে) সকালে শ্রীমঙ্গল পৌর শহরের কালিঘাট রোডের জুয়েল কানুর তিন তলা বাসার ছাদ থেকে সাপটি উদ্ধার করা হয়।

সজল দেব জানান, বুধবার দুপুরে বাসার ছাদে কাপড় রোদে দিতে গেলে ওই বাসার এক নারী সাপটিকে দেখতে পান। পরে আতঙ্কিত হয়ে শ্রীমঙ্গলে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেন। খবর পেয়ে সেখানে যাওয়ার পর সাপটিকে আর খুঁজে পাওয়া যায়নি। দুই দিন পর অনেক খোঁজাখুঁজি করে সাপটিকে শুক্রবার উদ্ধার করা সম্ভব হয়।

সাপটির শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করে শিগগিরই লাউয়াছড়া বনে অবমুক্ত করা হবে বলে জানান তিনি।

এ ব্যাপারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর এবং বন্যপ্রাণী গবেষক ড. কামরুল হাসান বলেন, “কালনাগিনী বিষহীন সাপ। এই সাপের কামড়ে মানুষ মারা যায় না। সাপুড়ে, যারা সাপখেলা দেখায় তারা এটাকে নিয়ে ভ্রান্ত কল্পকাহিনী রচনা করে। এর ফলে মানুষের মনে ভীতি সৃষ্টি হয়। মানুষ ‘কালনাগিনী’ শব্দটাকে বিষাক্ত হিসেবে মনে করে এবং দেখা মাত্রই এই নিরীহ সুন্দর সাপটিকে হত্যা করে থাকেন। অথচ এই সাপ মারা ঠিক না।”

তিনি বলেন, “কালনাগিনী সাপ দিবাচর এবং শান্তস্বভাবের। এই সাপটি দৈর্ঘ্যে ১২০ থেকে ১৭০ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে। এর খাদ্য তালিকায় রয়েছে ছোট ব্যাঙ, ছোট পাখি, পাখির ডিম, কীট-পতঙ্গ, ছোট বাদুর প্রভৃতি।”

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।