12.3 C
Drøbak
সোমবার, আগস্ট ৮, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিককরোনা: বিশ্বে আরও তিন হাজার মৃত্যু, শনাক্ত ২৮ কোটি ছাড়াল

করোনা: বিশ্বে আরও তিন হাজার মৃত্যু, শনাক্ত ২৮ কোটি ছাড়াল

মহামারী করোনাভাইরাসের দাপট এখনো থামছেই না। সারা বিশ্বে এখনো তাণ্ডব চালাচ্ছে অদৃশ্য ভাইরাসটি। চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ভাইরাসটিতে আক্রান্ত হয়ে গত একদিনে আরও তিন হাজারের মতো মানুষের মৃত্যু হয়েছে। তাদের নিয়ে মৃতের সংখ্যা ৫৪ লাখ ১৬ হাজার ছাড়িয়েছে। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮০ হাজারের বেশি মানুষ। নতুন আক্রান্তদের নিয়ে এই সংখ্যাটা ২৮ কোটি ছাড়িয়েছে।

বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, রবিবার সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছে আরও দুই হাজার ৯৮৫ জন। অন্যদিকে শনাক্ত হয়েছে তিন লাখ ৮১ হাজার ২১৫ জন। এর আগে ২৪ ঘণ্টায় মারা গিয়েছিল তিন হাজার ৯০৭ জন। আর শনাক্ত হয়েছিল ৪ লাখ ৮১ হাজার ৯১১ জন।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্যমতে, বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছে ২৮ কোটি ৩ লাখ ১৫ হাজার ৮৮২ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫৪ লাখ ১৬ হাজার ২৭৩ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২৫ কোটি ৩ লাখ ৪৪ হাজার ২৫৬ জন।

গত এক দিনে সর্বোচ্চ শনাক্ত দেখেছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এই সময়ে আক্রান্ত হয়েছে ৯৬ হাজার ৩৮৪ জন। ভাইসটিতে আক্রান্ত হয়ে দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৮ লাখ ৩৭ হাজার ৮৫৪ জন।

সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে রাশিয়ায়। এই সময়ে দেশটিতে মারা গেছে ৯৬৮ জন। আর শনাক্ত হয়েছে ২৩ হাজার ৭২১ জন।

এছাড়া ফ্রান্সে আক্রান্ত ২৭ হাজার ৬৯৭ জন এবং মৃত্যু ৯৬ জন, ইতালিতে আক্রান্ত ২৪ হাজার ৮৮৩ জন এবং মৃত্যু ৮১ জন, রাশিয়ায় আক্রান্ত ২৩ হাজার ৭২১ জন এবং মৃত্যু ৯৬৮ জন, তুরস্কে আক্রান্ত ২০ হাজার ১৩৮ জন এবং মৃত্যু ১৭৩ জন, জার্মানিতে আক্রান্ত ১০ হাজার ১৫৮ জন এবং মৃত্যু ৫৬ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে পাঁচ কোটি ৩২ লাখ ২২ হাজার ৪২৪ জন। মৃত্যু হয়েছে আট লাখ ৩৭ হাজার ৭৫৪ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় তিন কোটি ৪৭ লাখ ৮৯ হাজার ৩৯৭ জন সংক্রমিত হয়েছে। মৃত্যু হয়েছে চার লাখ ৭৯ হাজার ৬৮২ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছে দুই কোটি ২২ লাখ ৩৯ হাজার ৪৩৬ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ছয় লাখ ১৮ হাজার ৪৮৪ জনের।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এরপর বিশ্বের প্রায় প্রতিটি দেশকে গ্রাস করে প্রাণঘাতী ভাইরাসটি।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।