-0.6 C
Drøbak
মঙ্গলবার, জানুয়ারী ২৫, ২০২২
প্রথম পাতাবিচিত্রাএই এক ডজন অদ্ভুত সত্য কি আপনি ‌জানতেন?

এই এক ডজন অদ্ভুত সত্য কি আপনি ‌জানতেন?

১) একই রকম দেখতে প্রায় ৬ জন মানুষ রয়েছেন এই পৃথিবীতে। এবং জীবদ্দশাতেই একজনের সঙ্গে আরেক জনের দেখা হওয়ার সম্ভাবনা প্রায় ৯% সম্ভাবনা।

২) একজন মানুষ কতটা লম্বা হবে তা নির্ভর করে তার বাবার গড়নের ওপর। আর তার ওজন নির্ভর করে মায়ের ওপর।

৩) মানুষের মস্তিষ্ক ৩টি জিনিসের থেকে নজর ফেরাতে পারে না, তা সে চোখের নজরই হোক বা মনের নজর। আর সেই ৩টি জিনিস হচ্ছে — ভাল খাবার, সুন্দর মানুষ এবং আচমকা বিপদ।

৪) ডান হাতি মানুষেরা খাবার চিবোনোর সব সময় ডান দিকের চোয়ালই ব্যবহার করেন।

৫) অ্যালবার্ট আইনস্টাইনের মতে, পৃথিবী থেকে যখন সব মৌমাছি নিশ্চিহ্ন হয়ে যাবে, তার চার বছরের মধ্যেই পৃথিবীর সমস্ত মানুষ মারা যাবে।

৬) পৃথিবীতে এত রকম প্রজাতির আপেল আছে যে, কেউ যদি প্রতিদিন ভিন্ন ভিন্ন প্রজাতির ১টি করে আপেল খান, তা হলেও সব প্রজাতির আপেল খেতে তাঁর ২০ বছর লেগে যাবে।

৭) কেউ খাবার ছাড়া প্রায় ৪ সপ্তাহ, মানে ২৮ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারেন। কিন্তু একটানা ১১ দিন না ঘুমোলে তাঁর মৃত্যু অবধারিত।

৮) যাঁরা অনেক বেশি হাসেন, তাঁরা অন্যান্য মানুষের তুলনায় অনেক বেশি সুস্থ এবং সুস্বাস্থ্যের অধিকারী হন। বলা হয়, হাসি হল মন খারাপের সব চাইতে বড় ওষুধ।

৯) উইকিপিডিয়াতে যত তথ্য মজুত রয়েছে, মানুষের মস্তিষ্ক তার ৫ গুণ তথ্য ধারণ করতে পারে।

১০) মানুষের দেহ থেকে প্রতি ৩০ মিনিটে যতটা তাপমাত্রা বের হয়, তা দিয়ে অনায়াসে দেড় লিটার জল ফোটানো যায়।

১১) মানুষের পাকস্থলীতে যে অ্যাসিড রয়েছে, তা খুব সহজেই রেজর ব্লেড গলিয়ে ফেলতে পারে।

১২) বেখেয়ালে হলেও মানুষ আপনার জুতোর দিকে একবার তাকাবেই। এটাই মানুষের ধর্ম। তাই সুন্দর জুতো পড়ুন। কারণ মানুষ কিন্তু অনেক সময় এই জুতো দেখেই মানুষকে বিচার করে।

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।