আল-আকসায় মুসল্লিদের ওপর ফের ইসরায়েলের হামলা

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
মসজিদ প্রাঙ্গণে পুলিশের অভিযানে সাড়ে তিনশ'র বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে। ছবি: রয়টার্স

আল-আকসায় মুসল্লিদের ওপর ফের ইসরায়েলের হামলা

ফিলিস্তিনের অধিকৃত জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদে মুসল্লিদের ওপর আবারও হামলা চালিয়েছে ইসরায়েলি পুলিশ। পবিত্র রমজান মাস চলার মধ্যেই বুধবার (৫ এপ্রিল) টানা দ্বিতীয় রাতে এই হামলার ঘটনা ঘটল।

এদিকে মুসলিমদের তৃতীয় সর্বোচ্চ ধর্মীয়স্থান আল আকসা মসজিদে মুসল্লিদের ওপর হামলার ঘটনায় ফিলিস্তিনের সমগ্র পশ্চিমতীরজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার (৬ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা

আল-আকসায় মুসল্লিদের ওপর ফের ইসরায়েলের হামলা
আল আকসা মসিজদ কম্পাউন্ডের মধ্যে ইসরায়েলিবাহিনীর অবস্থান। ছবি রয়টার্স

প্রতিবেদনে বলা হয়েছে, সশস্ত্র ইসরায়েলি পুলিশ আল-আকসা মসজিদের প্রার্থনা কক্ষে বুধবার রাতে আবারও হামলা চালিয়েছে। এ নিয়ে পরপর দ্বিতীয় রাতে ফিলিস্তিনি মুসল্লি ও ইবাদতকারীদের ওপর হামলা করল ইসরায়েল।

আল জাজিরা বলছে, পবিত্র আল আকসা মসজিদে সশস্ত্র ইসরায়েলি পুলিশের হামলার অনেক ভিডিও সামনে আসতে শুরু করেছে। এসব ভিডিওতে আগের দিন ভোর রাতে অর্থাৎ প্রথম দফায় হামলার মতো একই ভাবে হামলার দৃশ্য দেখা গেছে। সেসময় ইসরায়েলি পুলিশ লাঠিসোঁটা, টিয়ার গ্যাস, গ্রেনেড এবং ধোঁয়াসৃষ্টিকারী বোমা নিয়ে মসজিদে ঢুকে পড়ে এবং নারীসহ মুসল্লিদের মারধর ও নির্যাতন করে।

আল-আকসায় মুসল্লিদের ওপর ফের ইসরায়েলের হামলা
একজন ফিলিস্তিনি মহিলা আল-আকসা মসজিদ কম্পাউন্ডে বসে আছেন। এসময় কাছেই ছিল ইসরায়েলি পুলিশ সদস্যরা। ছবি রয়টার্স

এদিকে পবিত্র আল আকসা মসজিদে মুসল্লিদের ওপর হামলার ঘটনায় অধিকৃত পশ্চিম তীরজুড়ে সংঘর্ষ শুরু হয়েছে। ফিলিস্তিনের ওয়াফা নিউজ এজেন্সি অনুসারে, ইসরায়েলি বাহিনী আল-আকসা প্রাঙ্গণে হামলার পর অধিকৃত পশ্চিম তীরে যে সংঘর্ষ শুরু হয়েছে তাতে কয়েক ডজন ফিলিস্তিনি আহত হয়েছেন।

ইসরায়েলি বাহিনী নাবলুসে বিষাক্ত গ্যাস নিক্ষেপ করার পর কমপক্ষে ১২ জন আহত হয়েছেন বলেও সংস্থাটি জানিয়েছে। এছাড়া উত্তরাঞ্চলীয় শহর হেবরনের কাছে বেইত উমর শহরে তাজা গুলিতে আহত হয়েছেন অন্য একজন।

এছাড়া বেইত উমর শহরের কয়েক ডজন মানুষ বিষাক্ত গ্যাসের কারণে শ্বাসরুদ্ধ হওয়ার খবরও জানিয়েছে বলে ওয়াফা রিপোর্ট করেছে। ফিলিস্তিনের সরকারি এই বার্তাসংস্থাটি জেনিন এবং বেথলেহেম শহরের কাছে ফিলিস্তিনি ও ইসরায়েলি বাহিনীর মধ্যে সংঘর্ষের কথাও জানিয়েছে।

আল-আকসায় মুসল্লিদের ওপর ফের ইসরায়েলের হামলা
মুসল্লিদের ওপর হামলার ঘটনায় ফিলিস্তিনের সমগ্র পশ্চিমতীরজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়েছে। ছবি এপি

আল জাজিরা জানিয়েছে, আল-আকসা মসজিদে সর্বশেষ হামলার পর সৃষ্ট উত্তেজনা অধিকৃত পূর্ব জেরুজালেমের অন্যান্য অংশে ছড়িয়ে পড়েছে। ইসরায়েলি বাহিনীর সাথে সংঘর্ষে ১৪ বছর বয়সী এক কিশোর গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছে বলে জানা গেছে।

এদিকে আল-আকসা মসজিদে হামলা ও এর জেরে সৃষ্ট উত্তেজনা নিয়ে আলোচনায় বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। কূটনীতিকদের মতে, আল-আকসা মসজিদ প্রাঙ্গণে সহিংসতা নিয়ে আলোচনার জন্য বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ একটি জরুরি অধিবেশন বসবে।

কূটনীতিকরা বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, সংযুক্ত আরব আমিরাত ও চীনের অনুরোধে রুদ্ধদ্বার বৈঠকটি ডাকা হয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!