মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

লাইম্যান ঘাঁটিতে হাজার হাজার রুশ সৈন্যকে ঘিরে ফেলেছে ইউক্রেনীয় সৈন্যরা

প্রকাশিত:

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর লাইম্যানে অবস্থিত মস্কোর জন্য গুরুত্বপূর্ণ এক ঘাঁটিতে হাজার হাজার রুশ সৈন্যকে ঘিরে ফেলেছে ইউক্রেনীয় সৈন্যরা। শনিবার ইউক্রেনের সামরিক বাহিনীর একজন মুখপাত্র বলেছেন, ওই ঘাঁটিতে অভিযান চলমান রয়েছে।

দোনেৎস্ক অঞ্চলের উত্তরে নিজেদের কার্যক্রম পরিচালনায় রসদ সরবরাহ এবং পরিবহনের কেন্দ্র হিসাবে ব্যবহার করেছে রাশিয়া। সেই শহরে ইউক্রেনের সৈন্যরা রুশ সৈন্যদের ঘাঁটি ঘিরে ফেলার এই ঘটনা ক্রেমলিনের ডনবাসের সমগ্র শিল্পাঞ্চল দখলের পরিকল্পনার জন্য বড় ধরনের নতুন ধাক্কা বলে মনে করা হচ্ছে।

ইউক্রেনের সামরিক বাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের মুখপাত্র সের্হি চেরেভাতি বলেছেন, ‘লাইম্যান এলাকায় রাশিয়ার সৈন্যদের ঘাঁটি ঘিরে রাখা হয়েছে।’

তিনি বলেন, ইউক্রেনের ডনবাস অঞ্চলের মুক্তির পরবর্তী পদক্ষেপ হিসেবে লাইম্যান শহরটি গুরুত্বপূর্ণ। কারণ এই শহরের মাধ্যমে ক্রেমিনা এবং সিভিয়েরোদনেৎস্কে যাওয়ার সুযোগ রয়েছে। এছাড়া এই শহরটির অবস্থানও মনস্তাত্ত্বিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

চেরেভাতি বলেছেন, লাইম্যানে রাশিয়ার প্রায় ৫ হাজার থেকে সাড়ে ৫ হাজার সৈন্য আছে। কিন্তু অভিযান চলমান থাকায় এবং কিছু সৈন্য ঘাঁটি থেকে বেরিয়ে আসার চেষ্টা করায় সেখানে রুশ সৈন্যদের সংখ্যা হ্রাস পেতে পারে।

তিনি বলেন, রুশ সৈন্যরা ঘেরাও থেকে বেরিয়ে আসার ব্যর্থ প্রচেষ্টা চালিয়েছে। কেউ কেউ আত্মসমর্পণ করছে। রুশ সৈন্যদের অনেকে নিহত ও আহত হয়েছেন। অভিযান এখনও শেষ হয়নি।

সূত্র: রয়টার্স।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ফুটবল বিশ্বকাপ: এমবাপ্পের জোড়া গোলে শেষ আটে ফ্রান্স

পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে...

ইরানে ৩ দিনের ধর্মঘটের ডাক বিক্ষোভকারীদের

ইরানে সোমবার থেকে তিন দিনের ধর্মঘট কর্মসূচি পালনে ঘোষণা...

রুশ তেলের মূল্য নিয়ে মুখোমুখি পশ্চিমা-রাশিয়া

ইউক্রেনে ৯ মাস ধরে চলমান যুদ্ধের রুশ তেল নিয়ে...

ফুটবল বিশ্বকাপ: টাইব্রেকে জয় ক্রোয়েশিয়ার, কান্নার বিদায় জাপানের

বিশ্বকাপের রাউন্ড অফ সিক্সটিনে ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের প্রথমার্ধেই সামুরাই...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।