15.2 C
Drøbak
শনিবার, মে ২৮, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকটুইটার কেনার সিদ্ধান্ত স্থগিত করলেন ইলন মাস্ক

টুইটার কেনার সিদ্ধান্ত স্থগিত করলেন ইলন মাস্ক

চার হাজার ৪০০ কোটি মার্কিন ডলারে টুইটার কিনে নেওয়ার কথা থাকলেও আপাতত সে সিদ্ধান্ত থেকে সরে এসেছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। টুইটারে স্প্যাম ও ভুয়া অ্যাকাউন্টের পরিসংখ্যানের বিষয়ে বিস্তারিত তথ্য আসার আগ পর্যন্ত সামাজিক যোগাযেগ মাধ্যমটি কিনে নেওয়ার চুক্তি সাময়িকভাবে স্থগিত থাকবে।

শুক্রবার (১৩ মে) টুইটারে টেসলা ও স্পেস এক্সের প্রতিষ্ঠাতা সিইও নিজেই এ তথ্য জানিয়েছেন।

নিজের অ্যাকাউন্ট থেকে এক টুইটবার্তায় ইলন মাস্ক বলেন, “স্প্যাম/ভুয়া অ্যাকাউন্ট প্রকৃতপক্ষে ৫%-এরও কম ব্যবহারকারীর প্রতিনিধিত্ব করে, এমন হিসাবের বিস্তারিত তথ্য ঝুলে থাকায় টুইটারের চুক্তি সাময়িকভাবে মুলতবি করা হয়েছে।”

ইলন মাস্কের এ ঘোষণার পর পুঁজিবাজারে লেনদেন শুরু হওয়ার আগেই টুইটারের দাম ২৫% কমে গিয়েছে। যদিও টুইটার তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

টুইটার অনেকদিন ধরেই স্বয়ংক্রিয় স্প্যাম অ্যাকাউন্ট বিষয়ক সমস্যায় ভুগছে। ২০২২ সালে বছরের প্রথম তিন মাসে ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা মোট ব্যবহারকারীদের ৫%-এরও কম বলে দুই সপ্তাহ আগে জানিয়েছিল মাইক্রো ব্লগিং সাইটটি।

গত ১৪ এপ্রিল ইলন মাস্ক আনুষ্ঠানিকভাবে টুইটার কিনে নেওয়ার ইচ্ছার কথা জানান। পরে টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা পরাগ আগারওয়াল প্রতিষ্ঠানের কর্মকর্তাদের জানান, তারা ইলনের প্রস্তাবটি খতিয়ে দেখছেন। পরবর্তীতে গত ২৬ এপ্রিল টুইটার কিনে নেন ইলন মাস্ক। তার কাছে টুইটারের মালিকানা হস্তান্তর করতেও সম্মত হয় সংস্থাটির বোর্ড।

টুইটারের মালিকানা কিনে নেওয়ার ঘোষণার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমটি থেকে সব ভুয়া অ্যাকাউন্ট সরিয়ে ফেলার বিষয়টি তার কাছে সর্বোচ্চ গুরুত্ব পাবে বলেও জানিয়েছিলেন মাস্ক।

আনুষ্ঠানিকভাবে মালিকানা হস্তান্তরের আগেই ইতোমধ্যে কর্মী ছাঁটাই শুরু করেছে টুইটার। চুক্তির পর আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠানটি মালিকানা গ্রহণের পর ব্যয় কমাতে টুইটারে শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের বেতনও বন্ধ করতে পারেন মাস্ক।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।