9.3 C
Drøbak
সোমবার, সেপ্টেম্বর ২০, ২০২১
প্রথম পাতাসাম্প্রতিকরাজশাহীগণ টিকা প্রদানের দ্বিতীয় দিনেও নানা অব্যবস্থাপনা নাটোরে

গণ টিকা প্রদানের দ্বিতীয় দিনেও নানা অব্যবস্থাপনা নাটোরে

গণটিকা প্রদানের দ্বিতীয় দিনে সকাল থেকেই প্রতিটা কেন্দ্রে উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে। টিকা নিতে কেন্দ্র গুলোতে যে পরিমাণ মানুষ জমা হয়েছে তার থেকে টিকার সংখ্যা অনেক কম হওয়ায় দুর্ভোগ-ভোগান্তি ও ক্ষোভ তৃণমূল পর্যায়ের মানুষদের মধ্যে।

জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ বলছে পর্যায়ক্রমে সকলকে টিকার আওতায় আনা হবে। সামান্যতম এই ভোগান্তি মেনে নেওয়ার জন্য আহ্বান জানানো হয়। তাছাড়া জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে পূর্বেই বলা হয়েছিল অগ্রাধিকার ভিত্তিতে বয়স্ক, নারী ও প্রতিবন্ধীদের আগে টিকা দেয়া হবে, সে অনুপাতে টিকা কার্যক্রম চলছে।

কোন কোন কেন্দ্রে অসন্তোষ দেখা দিলে তা প্রশাসনের কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিদের দ্বারা তার নিয়ন্ত্রণ করা হচ্ছে বলেও জানান সংশ্লিষ্টরা।গণ টিকা মানে যিনি যাবেন তিনিই টিকা পাবেন, এমনটাই মনোভাব টিকা গ্রহীতাদের।

2 4 গণ টিকা প্রদানের দ্বিতীয় দিনেও নানা অব্যবস্থাপনা নাটোরে
গণ টিকা প্রদানের দ্বিতীয় দিনেও নানা অব্যবস্থাপনা নাটোরে 4

তবে বাস্তবতা এমনটা নয়।টিকা প্রদানের বিষয়টি নিয়ে প্রচার-প্রচারণার ঘাটতি আছে বলে মনে করছেন সচেতন মহল।আর তাই নানা ভোগান্তিতে পড়েছেন টিকা গ্রহীতারা। টিকা নিতে এসে না পেয়ে ক্ষুব্ধ হয়েও ফিরে যাচ্ছেন অনেকেই। টিকাকেন্দ্রে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি।এতে করে স্বাস্থ্যঝুঁকিতে পড়ছেন টিকা নিতে আসা অনেকেই।

নাটোর সদর উপজেলার ৫ নং বড় হরিশপুর ইউনিয়নের ১, ২ ও ৩ নং ওয়ার্ডের ৬ শত মানুষকে টিকা প্রদান করা হয়। নাটোর পুলিশ লাইন্সের পাশে অবস্থিত চেরাগে চিশতিয়া ইবতেদায়ী মাদ্রাসায় টিকা প্রদান শুরু হয় সকাল ৯ টা থেকে

প্রতিটি ওয়ার্ডে ২ শত মানুষের জন্য টিকা বরাদ্দ দেওয়া হয়। তবে প্রতিটি ওয়ার্ডে ভোটার সংখ্যা রয়েছে প্রায় ৩ থেকে ৪ হাজার। অগ্রাধিকার ভিত্তিতে একটি ওয়ার্ডে ২ শত জনকে টিকা দেওয়া হবে।তবে এই কেন্দ্রে ১ টি ওয়ার্ডের ৪ থেকে ৫ শত মানুষ জমায়েত হয়। স্বাস্থ্যবিধি উপেক্ষা করে, সামাজিক দূরত্ব বজায় না রেখে হট্টগোলে মাতে টিকা গ্রহীতারা।

টিকা না পেয়ে একপর্যায়ে উত্তেজিত হয়ে ওঠে জনতা। এ সময় অনেকেই বলেন, একটি ওয়ার্ডে যে ২ শত জনকে টিকা দেওয়া হবে, শুধুমাত্র তাদেরকেই টিকাকেন্দ্রে আসতে বলা উচিত ছিল সংশ্লিষ্টদের।

3 2 গণ টিকা প্রদানের দ্বিতীয় দিনেও নানা অব্যবস্থাপনা নাটোরে
গণ টিকা প্রদানের দ্বিতীয় দিনেও নানা অব্যবস্থাপনা নাটোরে 5

অব্যবস্থাপনার কথা স্বীকার করে নাটোর সদর উপজেলার নির্বাহি কর্মকর্তা মোছা: আফরোজা খাতুন সাময়িকীকে জানান, সরকারিভাবে যে নির্দেশনা দেওয়া হয়েছিল তা বাস্তবায়নে চেয়ারম্যান ও মেম্বারদেরকে দায়ী করেন তিনি।

জেলা স্বাস্থ্য বিভাগের তথ্য বলছে গতকাল নাটোর জেলায় ৩৬ টি ইউনিয়নে গণটিকা দেওয়া হয়েছে। আজ জেলার ১৬ টি ইউনিয়নে টিকা প্রদান করা হয়েছে।স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন সামাজিক দূরত্ব বজায় না রেখে, স্বাস্থ্য বিধি না মেনে, টিকা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এতে করে স্বাস্থ্য ঝুঁকি আরও বৃদ্ধি পাচ্ছে।

ইউনাইটেড প্রেসক্লাবের সভাপতি রেজাউল করিম রেজা সাময়িকীকে জানান, টিকা প্রদানে নীতিনির্ধারকদের নির্দেশনা মাঠ পর্যায়ে বাস্তবায়ন হচ্ছে না। টিকাদান কেন্দ্র গুলোতে স্বাস্থ্য বিধি লঙ্ঘিত হচ্ছে।নানা অব্যবস্থাপনা থেকে উত্তরণের একমাত্র উপায়, বাড়ি বাড়ি গিয়ে টিকা দেওয়া উচিত বলে তিনি মনে করেন।

4 1 গণ টিকা প্রদানের দ্বিতীয় দিনেও নানা অব্যবস্থাপনা নাটোরে
গণ টিকা প্রদানের দ্বিতীয় দিনেও নানা অব্যবস্থাপনা নাটোরে 6

এ ব্যাপারে জেলা সিভিল সার্জন কাজী মিজানুর রহমান সাময়িকীকে জানান, ‘টিকাকেন্দ্রে স্বাস্থ্য বিধি লঙ্ঘিত হচ্ছে এ কথা সত্য। টিকা না পেয়ে অনেকেই ফিরে যাচ্ছে এই কথার সত্যতা স্বীকার করে তিনি জানান, বিষয়টি মন্ত্রণালয়ে জানানো হয়েছে।

মন্ত্রণালয় থেকে আশ্বস্ত করা হয়েছে দ্বিতীয় পর্যায়ে টিকার পরিমাণ বৃদ্ধি করা হবে। বাড়িতে গিয়ে টিকা দেওয়ার বিষয়ে মন্ত্রণালয়ে আমাদের প্রস্তাব দেওয়া আছে। নীতিনির্ধারকরা এ পর্যন্ত এমন কোনো সিদ্ধান্ত বা নির্দেশনা আমাদেরকে দেননি তবে ঊর্ধ্বতন কর্মকর্তার নির্দেশনা পেলে আমরা বাড়ি বাড়ি গিয়ে টিকা প্রদানের ব্যবস্থা গ্রহণ করব।’

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।