14.6 C
Drøbak
বৃহস্পতিবার, আগস্ট ৫, ২০২১
প্রথম পাতাসাম্প্রতিকশাহজাদপুরে পরিবেশ জলবায়ু জীববৈচিত্র রক্ষায় বৃক্ষ রোপন কার্যক্রম শুরু

শাহজাদপুরে পরিবেশ জলবায়ু জীববৈচিত্র রক্ষায় বৃক্ষ রোপন কার্যক্রম শুরু

সিরাজগঞ্জের শাহজাদপুরে শিক্ষা, সেবা, জনকল্যাণমূলক অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘আলোকবর্তিকা’র উদ্যোগে দু’দিনব্যাপী ৩’শতাধিক বৃক্ষ রোপন কর্মসূচি শুরু হয়েছে। সোমবার (১৪ জুন) সকালে শাহজাদপুর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় চত্বরে বিভিন্ন প্রজাতির বৃক্ষ রোপনের মধ্য দিয়ে এ কর্মসূচির উদ্বোধন করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ বৃক্ষ রোপন কার্যক্রমের শুভ উদ্বোধন করেন শাহজাদপুর থানার থানার অফিসার ইনচার্জ শাহিদ মাহমুদ খান। পরে উপজেলা ও কোর্ট ভবন চত্বরে বৃক্ষ রোপন কর্মসূচিতে অংশ নেন শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামসুজ্জোহা ও সহকারী কমিশনার (ভূমি) মোঃ মাসুদ হোসন। এদিন শাহজাদপুর পৌর এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও জনগুরুত্বপূর্ণ স্থানে বৃক্ষ রোপন করা হয়। এ বৃক্ষ রোপন কর্মসূচিতে অন্যান্যের মধ্যে ‘আলোকবর্তিকা’র প্রতিষ্ঠাতা ও শাহজাদপুর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক সুমনা আক্তার শিমু, প্রেস ক্লাব শাহজাদপুর’র সাধারন সম্পাদক ওমর ফারুক, মাই টিভি’র শাহজাদপুর প্রতিনিধি জাকারিয়া মাহমুদ, আমার সংবাদ প্রতিনিধি জহুরুল ইসলাম, আজকালের খবর প্রতিনিধি মাসুদ মোশাররফ এবং আলোকবর্তিকার স্বেচ্ছাসেবী ছাড়াও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

received 314268180372832 শাহজাদপুরে পরিবেশ জলবায়ু জীববৈচিত্র রক্ষায় বৃক্ষ রোপন কার্যক্রম শুরু
শাহজাদপুরে পরিবেশ জলবায়ু জীববৈচিত্র রক্ষায় বৃক্ষ রোপন কার্যক্রম শুরু 2

এ বিষয়ে ‘আলোকবর্তিকা’ সংগঠনের প্রতিষ্ঠাতা, শিক্ষক সুমনা আক্তার শিমু বলেন, ‘পরিবেশ, জীব-বৈচিত্র ও জলবায়ুর সুরক্ষায় বৃক্ষের বিকল্প নাই। বিশেষতঃ নির্বিচারে গাছ কেটে বনভূমি উজার করায় ‘গ্রিণ হাউজ’ এ সরাসরি পড়ছে এর ক্ষতিকর প্রভাব। ফলশ্রুতিতে, বায়ুমন্ডলে কার্বনের পরিমান দিনদিন বৃদ্ধি পাওয়ায় ভূ-পৃষ্ঠের তাপমাত্রা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে ও হিমালয়ের বরফ গলতে শুরু করেছে। এ অবস্থা রোধ করা না গেলে সমুদ্রপৃষ্ঠে পানির উচ্চতা ক্রমাগত বেড়ে যাবে। লোনা পানি গ্রাস করবে মিঠা পানি ও দেশের সিংহভাগ স্থলভূমিকে। এ থেকে উত্তরণে এবং পরিবেশ, জীববৈচিত্র, জলবায়ু’র সুরক্ষায় বৃক্ষ রোপনের বিকল্প নাই। এ তাগিদ থেকেই বৃক্ষ রোপন কর্মসূচি শুরু হলো যা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।