ট্রাম্পের দোষী রায় নিয়ে বিশ্বের প্রতিক্রিয়া

ফয়সাল কবির
ফয়সাল কবির - ভারপ্রাপ্ত সম্পাদক
4 মিনিটে পড়ুন

বর্তমান বা সাবেক কোনো মার্কিন প্রেসিডেন্টের প্রথম দোষী রায় সারা বিশ্বজুড়ে শিরোনাম করেছে। বিশ্বের অনেক মিডিয়া এই রায়ের প্রভাব নিয়ে আলোচনা করেছে এবং এটি মিস্টার ট্রাম্পের হোয়াইট হাউসে ফিরে আসার আকাঙ্ক্ষার জন্য কী অর্থ বহন করে তা নিয়ে বিশ্লেষণ করেছে।

ট্রাম্পকে ৩৪টি মামলায় দোষী সাব্যস্ত করা হয়েছে, যেখানে অভিযোগ করা হয়েছে যে তিনি ২০১৬ সালের নির্বাচনের ঠিক আগে একটি পর্নো তারকার নীরবতা কেনার জন্য ব্যবসায়িক রেকর্ড জাল করেছিলেন। তিনি অভিযোগ অস্বীকার করেছেন এবং এই সম্পর্কের কথাও অস্বীকার করেছেন। তবে বুয়েনস আয়ার্স থেকে বেইজিং পর্যন্ত এই ঐতিহাসিক রায় কীভাবে কভার করা হচ্ছে? আমরা বিশ্বজুড়ে মিডিয়া পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করা আমাদের সহকর্মীদের জিজ্ঞাসা করেছি।

রাশিয়া: ‘নিউ ইয়র্কের ন্যায়বিচার’

সান্ড্রো ভেটস্কো, বিবিসি মনিটরিং রাশিয়া বিশেষজ্ঞ

রাশিয়ায়, বেশিরভাগ ক্রেমলিন নিয়ন্ত্রিত মিডিয়া ট্রাম্পের দোষী রায়কে তার পক্ষে পক্ষপাতমূলকভাবে রিপোর্ট করেছে। এটি প্রত্যাশিত, কারণ তারা প্রথম প্রেসিডেন্ট নির্বাচনের সময় ট্রাম্পকে সমর্থন করেছিল এবং জো বাইডেনের সমালোচক। জনপ্রিয় রাষ্ট্র চ্যানেল এনটিভির একজন উপস্থাপক এটি “নিউ ইয়র্কের ন্যায়বিচার” বলে অভিহিত করেছেন, এবং পরে একজন প্রতিবেদক ইঙ্গিত দিয়েছেন যে জুরি তাদের সিদ্ধান্তগুলি গভীরভাবে বিবেচনা করেনি, তারা “মাত্র ১১ ঘণ্টা” পর্যালোচনা করেছে। ক্রেমলিন এই বিচারকে প্রেসিডেন্ট জো বাইডেন এবং ট্রাম্পের মধ্যে হোয়াইট হাউসের জন্য যুদ্ধের অংশ হিসেবে উপস্থাপন করেছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, “তারা কার্যত সব সম্ভাব্য আইনগত ও অবৈধ উপায়ে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের অপসারণ করছে। এটি পরিষ্কার।”

- বিজ্ঞাপন -

ইতালি: ‘এটি হোয়াইট হাউসের বিড ব্যর্থ করতে পারে’

অ্যালিস ডেভিস, বিবিসি নিউজ, লন্ডন

ফরাসি পত্রিকা লে মন্ড একটি সম্পাদকীয়তে বলেছে, আমেরিকান ভোটারদের “ট্রাম্পের অপরাধের সত্যতা” জানার অধিকার ছিল, তবে তার দোষী রায়ের প্রভাব অত্যন্ত অনিশ্চিত। “আসল” শাস্তি ১১ জুলাই নয়, বরং ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের দিন আসবে। ইতালীয় দৈনিক লা রিপাবলিকার মার্কিন ব্যুরো প্রধান পাওলো মাস্ত্রোলিলি মনে করেন যে দোষী রায়টি ট্রাম্পের জন্য একটি “পরাজয়” যা তার নির্বাচনী প্রচেষ্টাকে ব্যর্থ করতে পারে, যদিও তার বিশ্বস্ত সমর্থকদের সমর্থন অব্যাহত রয়েছে। অন্যদিকে, জার্মান পত্রিকা স্যুডডয়চে জাইতং মনে করে যে এই দোষী রায় ট্রাম্পের অবস্থানে তেমন প্রভাব ফেলবে না। পোলিশ দৈনিক রেজ়েপোসপোলিতা বলেছে “আমেরিকান বামপন্থীরা ট্রাম্পের দোষী রায়ের মাধ্যমে নিজেদের পায়ে গুলি করেছে।”

চীন: ‘বয়স্ক মানুষ এবং অপরাধীরা’ হোয়াইট হাউসের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছে

বিবিসি মনিটরিং চীন দল

বেইজিং আনুষ্ঠানিকভাবে ট্রাম্পের দোষী রায়ের বিষয়ে মন্তব্য করেনি, তবে গল্পটি রাষ্ট্র-মিডিয়ায় ব্যাপক কভারেজ পেয়েছে। কিছু মন্তব্যকারী আমেরিকান গণতন্ত্রের সমালোচনামূলক দৃষ্টিকোণ থেকে এটি আলোচনা করেছেন। রাষ্ট্র-সম্পর্কিত আউটলেট গুয়ানচা একটি মন্তব্যে বলেছে, মার্কিন নির্বাচন এখন “বয়স্ক মানুষ এবং অপরাধীদের মধ্যে একটি যুদ্ধ” হয়ে উঠেছে।

মেক্সিকো: ‘পর্নোগেটের জন্য দোষী’

পাস্কাল ফ্লেচার, বিবিসি মনিটরিং লাতিন আমেরিকা বিশেষজ্ঞ, মিয়ামি

- বিজ্ঞাপন -

ডোনাল্ড ট্রাম্পের দোষী রায়ের শিরোনামগুলি মেক্সিকো থেকে আর্জেন্টিনা পর্যন্ত প্রতিফলিত হয়েছে। যদিও প্রধান পত্রিকাগুলি ট্রাম্পের কঠোর চেহারার বড় ছবি নিয়ে তাদের প্রথম পাতায় শিরোনাম করেছে, তারা এটাও পরিষ্কার করেছে যে দোষী রায় তাকে পুনঃনির্বাচনের জন্য প্রতিদ্বন্দ্বিতা থেকে বিরত রাখতে পারবে না। কলম্বিয়ান দৈনিক এল এস্পেক্তাদোর তার প্রথম পৃষ্ঠায় একটি নিবন্ধে শিরোনাম দিয়েছে: “হোয়াইট হাউসের পথে একজন অপরাধী।” মেক্সিকান দৈনিক রেফর্মা এটিকে “পর্নোগেটের জন্য দোষী” বলে অভিহিত করেছে।

অন্যান্য কিছু মন্তব্য

ট্রাম্পের দোষী রায় বিশ্বজুড়ে শিরোনাম করেছে – সৌদি আরবের অর্থায়নে চালিত আল-আরাবিয়া থেকে শুরু করে ভারতের দ্য টাইমস অব ইন্ডিয়া পর্যন্ত। এই রিপোর্টিংয়ের অনেকাংশই নিরপেক্ষ ছিল, তবে কিছু ট্রাম্পের আমেরিকান প্রতিষ্ঠানগুলির সমালোচনাকে প্রতিধ্বনিত করেছে। উদাহরণস্বরূপ, সিএনএন তুর্কে অতিথিরা বলেছেন যে মার্কিন বিচার ব্যবস্থা “প্রতারিত” এবং “বিচারক এবং জুরি পক্ষপাতদুষ্ট।”

এই ঐতিহাসিক রায়ের প্রতিক্রিয়া এবং বিশ্লেষণ বিশ্বজুড়ে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে এসেছে, যা বিশ্বব্যাপী আলোচনার বিষয় হয়ে উঠেছে।

- বিজ্ঞাপন -

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
লেখক: ফয়সাল কবির ভারপ্রাপ্ত সম্পাদক
কর্মজীবী এবং লেখক
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!