ট্রাম্পের বিচার: কড়া নির্দেশনার পর জুরি সিদ্ধান্ত নেওয়া শুরু করেছে

ফারজানা মিতু
ফারজানা মিতু
3 মিনিটে পড়ুন

নিউ ইয়র্কের বিচারক জুয়ান মার্চান, পাঁচ সপ্তাহেরও বেশি সময় ধরে চলা সাক্ষ্যগ্রহণ এবং বিপুল পরিমাণ নথিপত্রের পর, ১২ জন নিউ ইয়র্কারের একটি প্যানেলকে একটি ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিয়েছেন: ডোনাল্ড ট্রাম্প অপরাধে দোষী না নির্দোষ।

বিচারের পটভূমি

বুধবার, উভয় পক্ষের চূড়ান্ত যুক্তি প্রদানের এক দিন পরে, বিচারক মার্চান এক ঘণ্টারও বেশি সময় ধরে প্রতিটি অভিযোগ এবং অভিযোগের উপাদানগুলি ব্যাখ্যা করে জুরিদের নির্দেশনা দিয়েছেন। তিনি জুরিদের বোঝান যে, প্রমাণের মানদণ্ডকে ছাড়িয়ে অভিযুক্তের দোষ প্রমাণ করতে হবে।

তিনি বলেন, “অপরাধী সম্ভবত দোষী তা প্রমাণ করা যথেষ্ট নয়। অপরাধ মামলায় দোষের প্রমাণ আরও শক্তিশালী হতে হবে।”

অভিযোগসমূহ

ডোনাল্ড ট্রাম্প ৩৪টি ব্যবসায়িক রেকর্ড জালিয়াতির অভিযোগে দোষী না হওয়ার আবেদন করেছেন। এই অভিযোগগুলো স্টর্মি ড্যানিয়েলসকে দেওয়া hush-money পেমেন্টের সাথে সম্পর্কিত। তিনি বলেন, ড্যানিয়েলসের সাথে তার কোন সম্পর্ক ছিল না।

বিচারকের নির্দেশনা

বিচারক মার্চান জুরিদের বিভিন্ন নির্দেশনা দিয়েছেন, যাতে তারা তাদের সিদ্ধান্ত পূর্বাপেক্ষিত বা অন্য সাক্ষীদের অপরাধের রেকর্ডের উপর ভিত্তি করে না নেয়। সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, তিনি প্রসিকিউটরদের জটিল অভিযোগগুলি বিশদভাবে ব্যাখ্যা করেছেন। তারা দাবি করেছেন যে, ট্রাম্প hush-money পেমেন্টের ফেরত প্রদানে জালিয়াতি করেছেন এবং অন্যান্য অপরাধ লুকানোর উদ্দেশ্যে তা করেছেন।

ট্রাম্পের বিচার: কড়া নির্দেশনার পর জুরি সিদ্ধান্ত নেওয়া শুরু করেছে
Donald Trump” by Gage Skidmore is licensed under CC BY-SA 2.0

জুরিদের সিদ্ধান্ত

বুধবার বিকেলে জুরিরা কোনও রায় ছাড়াই ম্যানহাটান কোর্টহাউস ছেড়ে গেছেন। তবে, বিকেলে তারা বিচারকাজে সহায়তার জন্য নির্দিষ্ট সাক্ষ্য চেয়েছিলেন। বৃহস্পতিবার সকালে, তারা চাওয়া সাক্ষ্যগুলি পর্যালোচনা করবেন এবং ট্রাম্পের প্রথম সাবেক প্রেসিডেন্ট হিসেবে অপরাধে দোষী হওয়ার সম্ভাবনা নিয়ে বিচার করবেন।

জুরিদের সিদ্ধান্তের ফলাফল

ট্রাম্প দোষী প্রমাণিত হলে:

সমস্ত ১২ জন সদস্যকে সর্বসম্মতিক্রমে ট্রাম্পকে দোষী বলে মানতে হবে। এটি ট্রাম্পের জন্য সবচেয়ে খারাপ পরিস্থিতি হবে, যা তাকে প্রথম বড় দলের অপরাধী প্রেসিডেন্ট প্রার্থী করে তুলবে। তিনি প্রায় নিশ্চিতভাবে এই রায়ের আপিল করবেন।

ট্রাম্প নির্দোষ প্রমাণিত হলে:

যদি জুরিরা প্রমাণিত না করতে পারে যে ট্রাম্প অপরাধী, তবে তিনি নির্দোষ প্রমাণিত হবেন। এটি ট্রাম্পের জন্য একটি বিশাল বিজয় হবে এবং ম্যানহাটান জেলা অ্যাটর্নির অফিসের জন্য একটি বড় আঘাত হবে।

জুরি বিভক্ত হলে:

যদি ১২ জন জুরির মধ্যে একজনও একমত না হয়, তবে এটি একটি হাঙ্গ জুরির ফলাফল হবে। বিচারক মার্চান তাদের আবারও সিদ্ধান্ত নিতে বলবেন। তবে, তারা যদি এখনও সিদ্ধান্তে পৌঁছাতে না পারে, তবে তিনি একটি মিসট্রায়াল ঘোষণা করবেন এবং প্রসিকিউটররা পুনরায় মামলাটি চালানোর সিদ্ধান্ত নেবেন।

এই বিচারটি ৫ নভেম্বরের নির্বাচনের আগে সম্পন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে, যা ট্রাম্পের রাজনৈতিক ভবিষ্যতকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!