গাজায় উদ্ধার করতে গিয়ে ৩ জিম্মিকে গুলি করে মারল ইসরায়েলি বাহিনী

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
ইসরায়েলি সেনাদের গুলিতে নিহত তিন জিম্মি। ছবি আইডিএফ

গাজায় উদ্ধার করতে গিয়ে ৩ জিম্মিকে গুলি করে মারল ইসরায়েলি বাহিনী

ফিলিস্তিনের অবরুদ্ধ ও যুদ্ধবিধ্বস্ত ভূখণ্ড গাজায় জিম্মি উদ্ধার করতে অভিযানে নেমেছিল ইসরায়েলি প্রতিরক্ষাবাহিনী। কিন্তু যেসব জিম্মিকে উদ্ধারে গিয়েছিল, তাদের তিনজনকে গুলি করা হত্যা করেছে তারা। ইসরায়েলি বাহিনী জানিয়েছে, ভুলবশত ইসরায়েলি সৈন্যরা জিম্মিদের দিকে গুলি চালালে ওই তিনজন নিহত হন। গতকাল শুক্রবার ইসরায়েলি প্রতিরক্ষাবাহিনীর এক মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি প্রতিরক্ষাবাহিনী জানিয়েছে, জিম্মি উদ্ধার অভিযানে গিয়ে হামাসের যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষের সময় ওই তিনজন জিম্মির দিকে ভুলবশত গুলি ছোড়ে ইসরায়েলি সেনারা। যেসব সেনা গুলি করেছে, তাদের এমন আচরণের পর্যালোচনা করা হবে। এ ছাড়া, এ ঘটনার স্বচ্ছ তদন্তের প্রতিশ্রুতি দিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী।

গাজায় হামাসের কাছে কি হেরে গেলো ইসরায়েল?
গাজায় একদল ইসরায়েলি সেনা। ছবি সংগৃহীত

এক বিবৃতিতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী বলেছে, ‘গাজায় হামাসের সঙ্গে লড়াইয়ের সময় ইসরায়েলি সেনারা ওই তিন জিম্মিকে হুমকি বলে বিবেচনা করে। পরে সেই ধারণার বশবর্তী হয়ে গুলি চালালে ওই তিনজন নিহত হন।’ নিহত তিন জিম্মির নামও প্রকাশ করেছে। তাঁরা হলেন ইয়োতাম হাইম, সামের তালালকা ও এলন শামরিজ। তাঁদের তিনজনকেই গত ৭ অক্টোবর অপহরণ করেছিল হামাস।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর আকস্মিকভাবে হামাসের যোদ্ধারা ইসরায়েলি সীমান্ত ভেদ করে দেশটির অভ্যন্তরে ঢুকে পড়ে এবং হামলা চালায়। তাদের হামলায় প্রায় ১ হাজার ২০০ জন ইসরায়েলি নিহত হয়। এ সময় ২৪০ জনকে বন্দী করে আনে হামাস। এরই মধ্যে যুদ্ধবিরতির আওতায় বেশ কয়েকজনকে মুক্ত করা হয়েছে। তার পরও এখনো শতাধিক জিম্মি রয়ে গেছে হামাসের কাছে।

- বিজ্ঞাপন -

এদিকে ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজায় ৭০ দিন ধরে যুদ্ধ চলছে। এর মাঝে অল্প কিছু দিনের জন্য যুদ্ধবিরতি ছিল। যুদ্ধবিরতির আগে ও পরে অঞ্চলটিতে ইসরায়েলের নির্বিচার হামলায় ১৮ হাজার ৮০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতের মধ্যে ৮ হাজারই শিশু। নিহতের তালিকায় শিশুর পরপরই সবচেয়ে বেশি নারী। ফিলিস্তিনি কর্তৃপক্ষের জনসংযোগ বিভাগের বরাত দিয়ে তুরস্কের সংবাদ সংস্থা টিআরটি ওয়ার্ল্ড এ তথ্য জানিয়েছে।

গাজায় উদ্ধার করতে গিয়ে ৩ জিম্মিকে গুলি করে মারল ইসরায়েলি বাহিনী
দুজন ইসরায়েলি সেনা ধ্বংসাবশেষের মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছেন। ছবি রয়টার্স

ফিলিস্তিনি কর্তৃপক্ষের জনসংযোগ বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, ৭ অক্টোবর থেকে চালানো ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত (গতকাল শুক্রবার সন্ধ্যা পর্যন্ত) ১৮ হাজার ৮০০ ফিলিস্তিনি নিহত হয়েছে গাজায়। এই সময়ে ইসরায়েলি হামলায় আহত হয়েছে আরও অন্তত ৫১ হাজারেরও বেশি।

গাজায় উদ্ধার করতে গিয়ে ৩ জিম্মিকে গুলি করে মারল ইসরায়েলি বাহিনী
একটি ট্যাংকের মধ্যে বসে আছেন এক ইসরায়েলি সেনা। ছবি সংগৃহীত

সবচেয়ে আশঙ্কার বিষয় হলো, ইসরায়েলি হামলায় হতাহতদের মধ্যে সবচেয়ে বেশি শিশু ও নারী। ফিলিস্তিনি কর্তৃপক্ষের জনসংযোগ বিভাগের তথ্যানুসারে, ৭ অক্টোবরের পর থেকে এখন পর্যন্ত চালানো ইসরায়েলি হামলায় অন্তত ৮ হাজার শিশু নিহত হয়েছে। একই সময়ে নিহত ফিলিস্তিনি নারীর সংখ্যা ৬ হাজার ২০০।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!