রুশ ভূখণ্ডে ঢুকে হামলা করেছে ইউক্রেনীয় কমান্ডোরা, মস্কোর অভিযোগ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
বেলগোরোদ অঞ্চলে হেলিকপ্টার। ছবি: টেলিগ্রাম।

রুশ ভূখণ্ডে ঢুকে হামলা করেছে ইউক্রেনীয় কমান্ডোরা, মস্কোর অভিযোগ

ইউক্রেনীয় সেনাবাহিনীর একটি ইউনিটের বিরুদ্ধে দক্ষিণাঞ্চলীয় বেলগোরোদ অঞ্চলে সংঘর্ষের কথা দাবি করেছে রাশিয়া। তারা বলছে, যুদ্ধ শুরুর পর এটিই সবচেয়ে বড় অনুপ্রবেশের ঘটনা।

রাশিয়ার সেনাবাহিনী ও নিরাপত্তাবাহিনীর সদস্য ইউক্রেনীয় কমান্ডোদের সঙ্গে লড়াই করছে। সোমবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এ খবর জানিয়েছে।

রুশ ভূখণ্ডে ঢুকে হামলা করেছে ইউক্রেনীয় কমান্ডোরা, মস্কোর অভিযোগ
বাখমুতে ইউক্রেনীয় ট্যাংক। ছবি: নিউ ইয়র্ক টাইমস

ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, দক্ষিণাঞ্চলীয় শহরটির সামরিক ও নিরাপত্তা পরিস্থিতি সম্পর্কে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবহিত করা হয়েছে। এই নাশকতার লক্ষ্য হলো পূর্বাঞ্চলীয় বাখমুত শহর থেকে রাশিয়ার মনোযোগ অন্য দিকে সরিয়ে দেওয়া।

পেসকভ বলেছেন, ইউক্রেনীয় কমান্ডো দলকে রুশ ভূখণ্ড থেকে বিতাড়িত ও ধ্বংস করার কাজ চলমান রয়েছে। সেখানে পর্যান্ত সেনা ও সরঞ্জাম রয়েছে।

- বিজ্ঞাপন -

স্থানীয় গভর্নর ভিয়াচেস্লাভ গ্লাদকভ বলেছেন, রুশ সেনারা হামলাকারী গোষ্ঠীর খোঁজে অভিযান চালাচ্ছে। সীমান্তের গ্রেইভরোনস্কি অঞ্চলে এই গোষ্ঠী হামলা চালিয়েছে। অন্তত তিন ব্যক্তি আহত ও তিনটি বাড়ি এবং একটি স্থানীয় প্রশাসনিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, বেলগোরোদ অঞ্চলের গভর্নর জরুরি সন্ত্রাসদমন পরিস্থিতি ঘোষণা করেছেন। এর ফলে বিশেষ পদক্ষেপ ও সাময়িক বিধিনিষেধ জারি করা যাবে।

ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থা হামলাকারীদের দুটি স্বেচ্ছাসেবক গোষ্ঠী হিসেবে চিহ্নিত করেছে। এই দুটি গোষ্ঠী রুশ নাগরিকদের নিয়ে গঠিত এবং তাদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে। তারা বলেছে, ইউক্রেনের আক্রমণের পরিণতি এই হামলা।

রুশ ভূখণ্ডে ঢুকে হামলা করেছে ইউক্রেনীয় কমান্ডোরা, মস্কোর অভিযোগ
বাখমুতে এক ইউক্রেনীয় সেনা, ছবি: রয়টার্স

পশ্চিমা সংবাদমাধ্যমের পক্ষ থেকে অনুপ্রবেশের বিস্তারিত জানা সম্ভব হয়নি। সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, সশস্ত্র ব্যক্তি ও সাঁজোয়া যান বেলগোরোদ অঞ্চলের একটি গ্রামে প্রবেশ করছে। ভিডিওতে থাকা ব্যক্তিরা নিজেদের রাশিয়ার ভলান্টিয়া কর্পসের সদস্য বলে পরিচয় দিয়েছে।

ইউক্রেনীয় সামরিক গোয়েন্দা সংস্থার এক মুখপাত্র আন্দ্রি চেরনিয়াক বলেছেন, এই অভিযানের লক্ষ্য হলো ইউক্রেনের বেসামরিকদের সুরক্ষিত করার জন্য একটি বাফার জোন প্রতিষ্ঠা করা।

- বিজ্ঞাপন -

এর আগে নিজেদের স্বেচ্ছাসেবী পরিচয় মার্চ মাসে এক দল সেনা রুশ ভূখণ্ডে অনুপ্রবেশ করে। ওই সময় রাশিয়া বলেছিল, হামলায় দুই বেসামরিকের মৃত্যু হয়েছে। তখন এই বিষয়ে কোনও মন্তব্য করেনি কিয়েভ

রুশ ভূখণ্ডে ঢুকে হামলা করেছে ইউক্রেনীয় কমান্ডোরা, মস্কোর অভিযোগ
ইউক্রেনের কোস্তিয়ানতিনিভকার উত্তর-পূর্বে চাসিভ ইয়ার গ্রামে গোলাবর্ষণের পরে একজন মহিলা একটি ধ্বংসপ্রাপ্ত BMP-2 ট্যাঙ্কের পাশ দিয়ে হেঁটে যাচ্ছেন৷ ছবি এএফপি

রুশ সেনাবাহিনীর দখলে থাকা ভূখণ্ড পুনরুদ্ধারের জন্য একটি পাল্টা আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইউক্রেন। তার আগে রাশিয়ার রসদ গুদাম ও সামরিক ব্যারাকে হামলা চালানো হচ্ছে। যদিও ইউক্রেন সব হামলার দায় স্বীকার করেনি। সমরবিদরা বলছেন, ইউক্রেন রাশিয়াকে অপ্রস্তুত করে পাল্টা আক্রমণ চালাতে পারে। যাতে করে ইউক্রেনে প্রতিরক্ষামূলক অবস্থানে থাকা রুশ সেনাদের অন্যত্র মোতায়েন করতে বাধ্য হয় মস্কো।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!