নিয়ান্ডারথালরা আসলে কেমন ছিল এবং কেন তারা বিলুপ্ত হয়ে গেল?

আরিফুর রহমান
আরিফুর রহমান
10 মিনিটে পড়ুন
একটি মহিলা নিয়ান্ডারথালের এই পুনর্গঠনটি প্রাচীন ডিএনএ প্রমাণ ব্যবহার করে করা হয়েছিল। আমাদের প্রাচীন পূর্বপুরুষদের দেখতে আধুনিক মানুষের মতোই ছিল কিন্তু আরও বিশিষ্ট ভ্রু এবং বড় দাঁত ও চোখ ছিল। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে তারা আমাদের ধারণার চেয়েও স্মার্ট ছিল।

নিয়ান্ডারথালদের পরিচয় কী, তারা কেমন ছিল এবং কেন তারা বিলুপ্ত হয়ে গেল?

এই প্রাচীন হোমিনিডগুলি, যারা ৪০,০০০ বছর আগে বিলুপ্ত হয়ে গিয়েছিল, একসময় তাদের নৃশংস বলে মনে করা হয়েছিল। কিন্তু সাম্প্রতিক আবিষ্কারগুলি ইঙ্গিত দিয়েছে যে তারা আসলে আমাদের মতই ছিল।

১৮৫৬ সালে জার্মানির নিয়ান্ডার উপত্যকায় চুনাপাথর উত্তোলনকারীরা যখন জীবাশ্মযুক্ত হাড় আবিষ্কার করেছিল, তখন তারা ভেবেছিল যে এটি একটি ভালুকের অবশিষ্টাংশ। প্রকৃতপক্ষে, তারা এমন কিছুতেই হোঁচট খেয়েছিল যা মানুষের ইতিহাসকেই বদলে দিয়েছে: এই অবশিষ্টাংশ ছিলো প্রাচীন মানব পূর্বসূরিদের একটি বিলুপ্ত প্রজাতির, গবেষণায় প্রমাণিত যে তারা কমপক্ষে ৪০০,০০০ থেকে ৪০,০০০ বছর পূর্বে পৃথিবীতে বিচরণ করেছিলো।

গবেষকরা বুঝতে পেরেছিলেন যে ১৯ শতকের গোড়ার দিকে পাওয়া যাওয়া আগেকার জীবাশ্মগুলিও এই একই মানব আত্মীয়দের ছিল, এবং সেগুলো শনাক্ত করতে গবেষকদের ভুল হয়েছিল। ১৮৫৬ সালের জার্মানির নিয়ান্ডার উপত্যকার আবিষ্কারটি বিজ্ঞানীদের বিবর্তনের নতুন তত্ত্বগুলি অন্বেষণ করতে আগ্রহী করে তোলে, বিশ্বব্যাপী জীবাশ্মের সন্ধান শুরু করে, এবং একসময় ইউরোপে আধিপত্য বিস্তারকারী এই রহস্যময় মানব আত্মীয় প্রজাতির সম্ভাবনা নিয়ে জনসাধারণকে তাড়িত করে।

১৮৫৬ সালের জার্মানির নিয়ান্ডার উপত্যকায় আবিষ্কৃত এই মানব আত্মীয় এখন নিয়ান্ডারথাল নামে পরিচিত – ভূতাত্ত্বিক উইলিয়াম কিং এর নামকরণ করেছেন – “হোমো নিয়ান্ডারথালেনসিস”। আমাদের এই নিকটতম মানব পূর্বপুরুষদের সম্পর্কে কী জানা গিয়েছে তা এখানে রয়েছে, তারা কীভাবে বেঁচে ছিলেন এবং কেন তারা মারা গিয়েছিল সে বিষয়েও আলোকপাত করা হয়েছে।

নিয়ান্ডারথালরা আসলে কেমন ছিল এবং কেন তারা বিলুপ্ত হয়ে গেল
গোরহামের গুহায় আবিষ্কৃত অন্যান্য নিয়ান্ডারথাল অবশেষের সাথে একটি মহিলা নিয়ান্ডারথালের মাথার খুলি স্থির রয়েছে। 
জিব্রাল্টর শিলার পূর্ব দিকে অবস্থিত, এই প্রত্নতাত্ত্বিক স্থানটি নিয়ান্ডারথাল জীবনের গুরুত্বপূর্ণ অন্তর্দৃষ্টি প্রদান করেছে। ছবি তুলেছেন কেনেথ গ্যারেট, ন্যাট জিও ইমেজ সংগ্রহ থেকে।

নিয়ান্ডারথাল কি?

প্রথম নজরে, আবিষ্কৃত নিয়ান্ডারথাল জীবাশ্ম ও হাড়গুলি আধুনিক মানুষের মতো মনে হয়। কিন্তু বিভিন্ন গবেষণায় প্রাপ্ত তথ্য এবং সুক্ষ দৃষ্টিভঙ্গিতে বিশ্লেষণ উক্ত জীবাশ্ম ও হাড়গুলির বৈশিষ্ট্য আমাদের অর্থাৎ হোমো সেপিয়েন্সদের নিয়ান্ডারথালদের থেকে আলাদা হিসেবে প্রমানিত করে।

নিয়ান্ডারথালদের দেখতে মানুষের মতোই ছিল কিন্তু তাদের ভ্রু এবং বড় বড় দাঁত ও চোখ ছিল। গবেষকরা বিশ্বাস করেন যে নিয়ান্ডারথাল মস্তিষ্কের আকার প্রায় আমাদের মতোই ছিল, যদিও তারা আরও দীর্ঘদেহী ছিল। যদিও নিয়ান্ডারথাল মস্তিষ্কের আকার এবং গঠন নিয়ে বিতর্ক আজও চলছে, গবেষকরা একমত যে গড়ে পুরুষ নিয়ান্ডারথাল প্রায় ৫ ফুট ৪ ইঞ্চি লম্বা ছিল, এবং মহিলারা প্রায় ৫ ফুট লম্বা ছিল।

নিয়ান্ডারথালরা আসলে কেমন ছিল এবং কেন তারা বিলুপ্ত হয়ে গেল
আফ্রিকার জনসংখ্যা মাঝেও নিয়ান্ডারথালদের সম্পৃক্ততা আবিষ্কারের সাথে, গবেষকরা এখন পর্যন্ত অধ্যয়ন করা সমস্ত জনসংখ্যার মধ্যে প্রাচীন আন্তঃপ্রজননের চিহ্ন খুঁজে পেয়েছেন। 
যদিও নতুন গবেষণাটি অতীতের জটিলতাকে চিহ্নিত করে, এবং আমাদের ভাগ করা ইতিহাসকেও তুলে ধরে।
ছবি জো ম্যাকনালি, ন্যাট জিও ইমেজ সংগ্রহ থেকে।

এই হোমিনিডরা একসময় ইউরেশিয়া জুড়ে বাস করত। গবেষকরা বিশ্বাস করেন যে অঞ্চলের ঠান্ডা জলবায়ুর সাথে প্রজাতির অভিযোজনের কারণে, নিয়ান্ডারথালদের বিশাল পেশী ছিল এবং বেঁচে থাকার জন্য প্রতিদিন ৪,৪৮০ ক্যালোরির প্রয়োজন হত।

নিয়ান্ডারথাল কারা ছিল? 
মানুষ কি সত্যিই তাদের কিছু ডিএনএ ভাগ করে নেয়? 
নিয়ান্ডারথাল মানব সম্পর্কে তথ্য জানুন, হোমো নিয়ান্ডারথালেনসিসের বৈশিষ্ট্য এবং বযবহৃত সরঞ্জামগুলি এবং প্রজাতিগুলি কীভাবে আমাদের বিবর্তনের গল্পে যুক্ত হয়।

ম্যামথ, হাতি এবং পশমী গন্ডারের মতো প্রাণীর দলবদ্ধ শিকার নিয়ান্ডারথাল জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ ছিলো। ছোট ছোট দলে বসবাস বাস করতো, শিকারের উদ্দেশ্যে ভ্রমণ করতো, এবং পশু শিকার করার অস্ত্র হিসেবে বর্শার মতো সরঞ্জাম ব্যবহার করত। তারা যে সব সময় পশু শিকার করেই জীবিকা নির্বাহ করতেন, ঠিক তা নয় লতাপাতা খেয়েও জীবিকা নির্বাহ করতেন। এমআইটি ভূ-বিজ্ঞানী আইনারা সিসিয়াগা বলেছেন যে, নিয়ান্ডারথালরা “সম্ভবত বিভিন্ন পরিস্থিতিতে, ঋতু এবং জলবায়ুতে যা পাওয়া যেত তা খেয়ে জীবন ধারণ করতো।”

কখনও কখনও, এর মধ্যে তাদের স্বজাতিকে খাওয়াও অন্তর্ভুক্ত ছিল: ২০১৬ সালে, নিয়ান্ডারথাল অধ্যয়নরত বিজ্ঞানীরা বেলজিয়ামের একটি গুহা থেকে “উত্তর ইউরোপে নিয়ান্ডারথাল ক্যানিবালিজমের অস্পষ্ট প্রমাণ” খুঁজে পেয়েছেন

নিয়ান্ডারথালরা কি বুদ্ধিমান ছিল?

গবেষকরা প্রাথমিকভাবে ধরে নিয়েছিলেন নিয়ান্ডারথালরা নৃশংস, লোমশ ঠগ শুধুমাত্র অশোধিত চিন্তাভাবনা এবং রক্তাক্ত শিকারে সক্ষম। কিন্তু কিছু বিজ্ঞানী তাদের সুর পরিবর্তন করেছেন কারণ এই মানব পূর্বপুরুষদের মধ্যে কিছু আশ্চর্যজনকভাবে মানুষের মতো বৈশিষ্ট্যের প্রমাণ পাওয়া গিয়েছে।

নিয়ান্ডারথালরা গার্হস্থ্য এবং শিকারের প্রেক্ষাপটে হাতিয়ার ব্যবহার করত, অস্ত্র, স্ক্র্যাপার এবং কুড়াল তৈরি করতে পাথরের ফ্ল্যাকিং ব্যবহার করত। কাঠের ব্যবহার সাধারণত করত- তারা খোঁড়াখুঁড়ি করতে বা বর্শা তৈরি করতে ব্যবহার করা লাঠিগুলিকে কাটত এবং ঝকঝকে করত।

নিয়ান্ডারথালরা আসলে কেমন ছিল এবং কেন তারা বিলুপ্ত হয়ে গেল
আল্টামুরা ম্যান নামে পরিচিত নিয়ান্ডারথালের একটি জীবন-আকারের সিলিকন প্রজনন ইতালির আলটামুরার মিউজও আর্কিওলজিকোতে প্রদর্শিত হয়। 
প্যালিও-শিল্পী অ্যাড্রি এবং আলফনস কেনিস দ্বারা তৈরি, প্রজননটি লামালুঙ্গা গুহার মূল কঙ্কালের বিশ্লেষণের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে – যা প্রাচীনতম পরিচিত নিয়ান্ডারথাল জীবাশ্মগুলির মধ্যে একটি।
দিরেজিওন রিজিওনেল মুসেই পুগলিয়া – আলটামুরার মিউজও নাজিওনাল প্রত্নতত্ত্ববিদ
নিয়ান্ডারথালরা আসলে কেমন ছিল এবং কেন তারা বিলুপ্ত হয়ে গেল
মার্কো আনসালোনির ছবি, সায়েন্স ফটো লাইব্রেরি
নিয়ান্ডারথালরা আসলে কেমন ছিল এবং কেন তারা বিলুপ্ত হয়ে গেল
রবি শোনের ছবি, ন্যাট জিও ইমেজ সংগ্রহ থেকে

নিয়ান্ডারথালরা অস্ত্র, কুড়াল এবং আরও অনেক সরঞ্জাম তৈরি করতে ফ্লিন্টের মতো উপকরণ ব্যবহার করত। এই নমুনাটি স্পেনের মাদ্রিদের কাছে লোজোয়া উপত্যকায় পিনিলা দেল ভ্যালে সাইট থেকে এসেছে। ২০০০ এর দশকের গোড়ার দিকে খনন শুরু হওয়ার পর থেকে এখানে বেশ কিছু নিয়ান্ডারথাল জীবাশ্ম পাওয়া গেছে।

অনুমান করা হয়, নিয়ান্ডারথালদের ঠাণ্ডা সহ্য করার ক্ষমতা ছিলো, প্রাণীর চামড়া প্রক্রিয়াজাত করতে পারতো এবং কারুকাজ করা পোশাক দিয়ে তাদের শরীরের ৮০ শতাংশ পর্যন্ত ঢেকে রাখতে পারতো। আধুনিক মানুষের মতো, তারা তাদের পা এবং শরীরের অন্যান্য সংবেদনশীল অংশগুলিকে ঢেকে রাখতো বলে মনে করা হয়। যেহেতু তাদের ব্যবহৃত পোশাকের কোন অবশিষ্ট আলামত নাই, তাই গবেষকরা কেবল অনুমান করতে পারেন যে নিয়ান্ডারথালরা কীভাবে পোশাক পরে থাকতে পারে।

নিয়ান্ডারথালদের সম্পর্কে আরেকটি যুগান্তকারী আবিষ্কার ছিল যে, নিয়ান্ডারথালরা প্রতীকী চিন্তা করতে সক্ষম ছিলো। কয়েকটি প্রত্নতাত্ত্বিক স্থান থেকে সুসজ্জিত ঈগল ট্যালন এবং সমাধির আচার-অনুষ্ঠানে ব্যবহার করা বস্তু পাওয়া গেছে বলে মনে করে করা হয়—কারো কারো মতে, এগুলো উন্নত চিন্তাভাবনা এবং ঐতিহ্যের প্রমাণ। তারপরে, ২০১৮ সালে, গবেষকরা ঘোষণা করেছিলেন যে তারা ৬৫,০০০ বছর আগের গুহাচিত্রের প্রমাণ খুঁজে পেয়েছেন – এটি তাদের ধরণের প্রাচীনতম শিল্পকর্ম। কিন্তু এই শিল্পের বিমূর্ত প্রকৃতি নিয়ান্ডারথালদের মানসিক ক্ষমতা সত্যিই কতটা জটিল ছিল তা নিয়ে বিজ্ঞানীদের মধ্যে বিতর্ক সৃষ্টি করে।

নিয়ান্ডারথালরা কখন এবং কেন বিলুপ্ত হয়েছে?

নিয়ান্ডারথালদের জ্ঞানীয় ক্ষমতা যাই হোক না কেন, তারা শেষ পর্যন্ত বিলুপ্ত হয়ে গিয়েছে। যাইহোক, নিয়ান্ডারথালদের বিলুপ্তি তাদের জীবনের অন্যান্য দিকগুলির মতোই বিতর্কিত, এবং বিজ্ঞানীরা এখনও প্রায় ৪০,০০০ বছর আগে তাদের অদৃশ্য হয়ে যাওয়ার কারণ নিয়ে বিতর্ক করেন।

নিয়ান্ডারথালরা আসলে কেমন ছিল এবং কেন তারা বিলুপ্ত হয়ে গেল
নিয়ান্ডারথাল গুহার চিত্রগুলি প্রায় ৬৫,০০০ বছর আগে আরডালেসের আন্দালুসিয়ান গুহার ভিতরে তৈরি হয়েছিল। 
গবেষকরা স্পেনের তিনটি গুহায় এমন চিত্রকর্ম খুঁজে পেয়েছেন, যার মধ্যে এটি একটি।
ছবি তুলেছেন জর্জ গুয়েররো, এএফপি

গবেষকরা জানেন যে অন্তত কিছু ক্ষেত্রে, নিয়ান্ডারথালরা সহাবস্থান করেছিল এবং এমনকি হোমো সেপিয়েন্সের সাথে মিলিত হয়েছিল, যা প্রায় ৩০০,০০০ বছর আগে আফ্রিকায় আবির্ভূত হয়েছিল। কিন্তু হোমো সেপিয়েন্স শেষ পর্যন্ত জিনগতভাবে জয়লাভ করে এবং আধুনিক মানুষের জিনের সিংহভাগই আসে আমাদের আফ্রিকান পূর্বপুরুষদের কাছ থেকে। কেউ কেউ অনুমান করেন যে খাদ্য এবং আশ্রয়ের জন্য মানুষের কাছ থেকে প্রতিযোগিতা, বা আরও সফল মানব বৈশিষ্ট্যের জন্য নির্বাচিত বিবর্তন, নিয়ান্ডারথালদের বিলুপ্তিতে অবদান রেখেছে। অন্যরা মনে করেন যে নিয়ান্ডারথালরা এত ছোট দলে বসবাস করত, তাই তারা কেবল মানুষের চেয়ে বেশি সংখ্যায় পরিণত হয়েছিল।

নিয়ান্ডারথালরা আসলে কেমন ছিল এবং কেন তারা বিলুপ্ত হয়ে গেল
নিয়ান্ডারথালরা আসলে কেমন ছিল এবং কেন তারা বিলুপ্ত হয়ে গেল? 44

আরেকটি অনুমান জলবায়ু পরিবর্তনের সাথে জড়িত: বিজ্ঞানীরা মধ্য ইউরোপে একটি হাজার বছরের দীর্ঘ ঠান্ডা আবহাওয়ার বিষয়টি নথিভুক্ত করেছেন যা প্রায় ৪০,০০০ বছর আগে নিয়ান্ডারথালদের বিলুপ্তির সাথে মিলে গিয়েছে এবং এটি এই প্রজাতির জন শূন্যের কারণ হতে পারে। হোমো স্যাপিয়েন্স অধ্যুষিত জনবহুল অঞ্চলে শীতলতা কম তীব্র ছিল বলে মনে করা হয়, এবং যারা এই তত্ত্বটি গ্রহণ করে তারা বিশ্বাস করে যে তিব্র ঠান্ডার কারণে নিয়ান্ডারথালদের জনসংখ্যা হ্রাস পেলে হোমো স্যাপিয়েন্স সেখানে এসে বসবাস শুরু করে এবং অবশেষে বিশ্বব্যাপী প্রভাবশালী প্রজাতি হোমো স্যাপিয়েন্সে পূর্ণ হয়।

অপর অনুসারে মনে করা হয় অস্ত্র জড়িত: সম্ভবত প্রথম দিকের হোমো স্যাপিয়েন্সের কাছে আরও ভাল অস্ত্র ছিল এবং তারা কেবল নিয়ান্ডারথালদের বিরুদ্ধে যুদ্ধ করেছিল।

নিয়ান্ডারথালরা আসলে কেমন ছিল এবং কেন তারা বিলুপ্ত হয়ে গেল
নিয়ান্ডারথাল গুহার চিত্রগুলি প্রায় 65,000 বছর আগে আরডালেসের আন্দালুসিয়ান গুহার ভিতরে তৈরি হয়েছিল। 
গবেষকরা স্পেনের তিনটি গুহায় এমন চিত্রকর্ম খুঁজে পেয়েছেন, যার মধ্যে এটি একটি।
ছবি তুলেছেন জর্জ গুয়েররো, এএফপি

আধুনিক মানুষ এবং নিয়ান্ডারথাল ডিএনএ

নিয়ান্ডারথাল প্রজাতির বিলুপ্তি সত্ত্বেও, কিছু আধুনিক মানুষের জেনেটিক উপাদানে নিয়ান্ডারথালদের আকর্ষণীয় অবশিষ্টাংশ পাওয়া যায়। আফ্রিকান জনসংখ্যার লোকেদের মধ্যে নিয়ান্ডারথাল ডিএনএ শূন্য শতাংশ বা শূন্যের কাছাকাছি, তবে আফ্রিকার বাইরে বসবাসকারী অর্থাৎ ইউরোপীয় বা এশিয়ান পটভূমির মানুষের মাঝে ১ থেকে ৪ শতাংশ পর্যন্ত নিয়ান্ডারথালদের ডিএনএ পাওয়া যেতে পারে। এই সমাপতিত তথ্যটি দেখায় যে নিয়ান্ডারথালরা আধুনিক মানুষের সাথে আন্তঃপ্রজনন করেছিল।

প্রাগৈতিহাসিক বিশেষজ্ঞ পিটার সি. কেজারগার্ড, মার্ক মাসলিন এবং ট্রিন কেলবার্গ নিলসেন লিখেছেন, “বিদ্রুপের বিষয় হল, বর্তমান বিশ্বের জনসংখ্যা প্রায় ৮ বিলিয়ন, এর মানে হল যে পৃথিবীতে এর চেয়ে বেশি নিয়ান্ডারথাল ডিএনএ কখনও ছিল না।”

নিয়ান্ডারথালরা ইউরেশিয়ায় ঘুরে বেড়ানোর বহু হাজার বছর হয়ে গেছে, তারা কীভাবে বেঁচে ছিল এবং কীভাবে মারা গিয়েছিল তা সত্যিকারঅর্থে পুনর্গঠন করা অসম্ভব। কিন্তু এই মানব পূর্বপুরুষদের রহস্য এবং তারা আমাদের মতোই ছিল এমন তাত্ত্বিক ইঙ্গিত আজও গবেষণা এবং বিতর্ককে চালিত করে চলেছে।

মূল লেখা, ছবি এবং ভিডিও: ন্যাশনাল জিওগ্রাফিক

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
অনুসরণ করুন:
আরিফুর রহমান লেখক প্রফাইল
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!