ঘোড়ায় চড়া প্রথম মানুষ কারা ছিলেন? প্রাচীন কঙ্কাল প্রকাশ করলো নতুন সূত্র

আরিফুর রহমান
আরিফুর রহমান
6 মিনিটে পড়ুন
ঘোড়ার পিঠে চড়ার প্রথম চিত্রগুলি ব্রোঞ্জ যুগে আবির্ভূত হয়েছিল, যেমন মিশরের সাক্কারাতে হোরেমেহেবের সমাধি থেকে এই চুনাপাথরের ত্রাণ। দক্ষিণ-পূর্ব ইউরোপে সম্ভাব্য ঘোড়সওয়ারদের নতুন আবিষ্কৃত অবশিষ্টাংশের প্রায় ১,৫০০ বছর পরে এই ধরনের চিত্র এসেছে।

প্রায় ৫,০০০ বছরের পুরানো মানব দেহাবশেষ ইয়ামনায়া সংস্কৃতির কবরে পাওয়া গেছে এবং আবিষ্কারটি আংশিকভাবে ইউরোপ জুড়ে তাদের দ্রুত বিস্তারকে ব্যাখ্যা করতে পারে।

ইউরেশিয়ান স্টেপ থেকে প্রাচীন যাযাবররা ঘোড়ায় চড়ার প্রথম দিকের মানুষ হতে পারে, নতুন প্রত্নতাত্ত্বিক প্রমাণ সেদিকেই ইঙ্গিত করে। এবং অশ্বারোহণ অনুশীলন তাদের একটি প্রতিযোগিতামূলক সুবিধা দিতে পারত কারণ তারা ইউরোপ জুড়ে বিচরণ করেছিল।

হাঙ্গেরি, রোমানিয়া এবং বুলগেরিয়ার কবর থেকে ২৪টি প্রাচীন কঙ্কাল ঘোড়ার পিঠে চড়ার কারণে শারীরিক চাপের লক্ষণ দেখায়। বেশিরভাগ কঙ্কাল যাযাবর ইয়ামনায়া সংস্কৃতির মানুষের, যা প্রায় ৫,৫০০ বছর আগে পূর্ব ইউরোপের তৃণভূমি থেকে পশ্চিম দিকে ছড়িয়ে পড়ে।

পাঁচজন ইয়ামনায়া ব্যক্তি বিশেষ করে, কবর থেকে শুরু করে ৪,৫০০ থেকে ৫,০০০ বছর বয়সী, একাধিক লক্ষণ দেখায় যে তারা প্রায়শই ঘোড়ায় চড়েন – তাদের নিম্ন কশেরুকার ক্ষতি, উদাহরণস্বরূপ, তাদের পেলভিক হাড় এবং তাদের ফিমারে শিলাগুলি পুরু হয়ে যাওয়া। একই ধরনের লক্ষণ চারটি ব্যক্তির মধ্যেও দেখা যায় যাঁরা যমনায়া দ্বারা প্রভাবিত সংস্কৃতি থেকে এসেছেন বলে মনে করা হয়।

অবশিষ্টাংশগুলি ঘোড়ায় চড়ার প্রাচীনতম প্রমাণ, যদিও গবেষকরা সতর্ক করেছেন যে ইয়ামনায়া ঘোড়ায় চড়ার জন্য প্রথম নয়।

ঘোড়ায় চড়া প্রথম মানুষ কারা ছিলেন? প্রাচীন কঙ্কাল প্রকাশ করলো নতুন সূত্র
২০২১ সালের জুনে একটি প্রত্নতাত্ত্বিক খননের সময় বুলগেরিয়ার মালোমিরোভোতে একটি সমাধি “কুরগান”। ইয়ামনায়া এবং সংশ্লিষ্ট সংস্কৃতি দক্ষিণ-পূর্ব ইউরোপ জুড়ে এই কবরের ঢিবি তৈরি করেছিল।

সায়েন্টিফিক অ্যাডভান্সেস এ প্রকাশিত কঙ্কাল সম্পর্কে একটি নতুন গবেষণার সিনিয়র লেখক হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক ভলকার হেইড বলেছেন, “এটি সম্ভবত প্রথম দিকের ঘোড়া আরোহী নয়।” “তবে এটি এখনও পর্যন্ত ঘোড়ায় চড়ার সেরা প্রমাণ।”

কুরগান নামক দশ হাজার স্বতন্ত্র কবরের ঢিবি দক্ষিণ-পূর্ব ইউরোপ জুড়ে ছড়িয়ে আছে। গবেষণায় কঙ্কালগুলি ২১৭টির মধ্যে থেকে এসেছে যা ২০১৯ এবং ২০২২ সালের মধ্যে প্রত্নতাত্ত্বিক দলগুলি দ্বারা এইগুলি এবং অন্যান্য কবরগুলি থেকে বের করা হয়েছিল।

ফিনল্যান্ডের হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং গবেষণার প্রধান লেখক প্রত্নতাত্ত্বিক মার্টিন ট্রটম্যান বলেছেন, কঙ্কালের মধ্যে সম্ভাব্য আরোহীদের উচ্চ অনুপাত থেকে বোঝা যায় যে ৫,০০০ বছর আগে দক্ষিণ-পূর্ব ইউরোপের কিছু লোকের জন্য ঘোড়ায় চড়া একটি সাধারণ কার্যকলাপ ছিল। “এটি বেশ সম্ভাবনাময় যে ঘোড়ায় চড়া ইতিমধ্যেই প্রতিষ্ঠিত হয়েছিল যে সময়ের মধ্যে আমরা এটির প্রথম প্রমাণ পেয়েছি,” তিনি বলেছেন।

অধ্যয়নের লেখকরা মনে করেন যে ইয়ামনায় যুদ্ধে ঘোড়া ব্যবহার করার সম্ভাবনা কম, যেমনটি পূর্বে দাবি করা হয়েছে, কিন্তু তারা লিখেছেন যে ঘোড়ায় চড়া “যামনায়া সমাজের সামগ্রিক সাফল্যে যথেষ্ট অবদান রাখত।”

প্রারম্ভিক ঘোড়ায় আরোহী

নতুন গবেষণাটি দুধ এবং মাংসের জন্য ঘোড়ার গৃহপালিতকরণের মধ্যে একটি ব্যবধান তৈরি করে, যা বিজ্ঞানীরা মনে করেন প্রায় ৫,৫০০ বছর আগে ঘটেছিল এবং প্রায় ৪,৫০০ বছর আগে যুদ্ধের রথ টানার জন্য ঘোড়ার ব্যবহার। হেইড মনে করেন যে ইয়ামনায়ার ঘোড়াগুলি যুদ্ধের জন্য খুব কৃপণ হত এবং খ্রিস্টপূর্ব দ্বিতীয় সহস্রাব্দ থেকে খোদাই করা ঘোড়াগুলিকে সম্ভবত যুদ্ধের জন্য প্রজনন করা হয়েছিল।

“আমরা ২০০০ খ্রিস্টপূর্বাব্দের পর থেকে যে ঘোড়ার জাত দেখতে পাচ্ছি তা জেনেটিক্যালি আরও সাহসী এবং আরও যুদ্ধপ্রবণ হওয়ার জন্য নির্বাচিত হতে পারে,” তিনি বলেছেন।

ট্রটম্যান যোগ করেছেন যে ইয়ামনায়া ঘোড়াগুলি আধুনিক ঘোড়াগুলির চেয়ে ছোট ছিল। “তাদের একটি চওড়া, ব্যারেলের মতো বুক ছিল, ছোট এবং মজুত পা ছিল, অনেকটা প্রজেওয়ালস্কির ঘোড়ার মতো,” তিনি বলেছেন।

প্রারম্ভিক রাইডিং গিয়ার, খুব ভিন্ন ছিল. হেইড বলেছেন যে ঘোড়ার গিয়ারের প্রত্নতাত্ত্বিক প্রমাণ খুব কম কারণ এটি পচনশীল উপকরণ থেকে তৈরি করা হয়েছিল। তবে প্রাথমিক রাইডাররা সম্ভবত ঘোড়ার পিঠে জিনের পরিবর্তে সাধারণ মাদুর বসাতেন-যা ১০০০ খ্রিস্টপূর্বাব্দের পরে উদ্ভাবিত হবে না, যখন স্টিরাপগুলি আরও পরে এসেছিল

হেইড আরও উল্লেখ করেছেন যে মিশর এবং মেসোপটেমিয়া থেকে ঘোড়ার আরোহীদের প্রাচীন চিত্রে দেখা যায় যে তারা ঘোড়ার মাথায় একটি জোতা লাগানো লম্বা লাগাম দিয়ে আজকের রাইডার্সের তুলনায় অনেক পিছনে বসে আছে।

“আমি মনে করি এটি ব্রোঞ্জ যুগের ঘোড়ায় চড়ার একটি বৈশিষ্ট্য,” তিনি বলেছেন। “সঠিক থাকার জন্য এবং প্রাণীটিকে গাইড করার জন্য আপনাকে ঘোড়ার একেবারে পিছনে বসতে হয়েছিল।”

পথের শেষ

গোথেনবার্গ বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক ক্রিস্টিয়ান ক্রিস্টিয়ানসেন, যিনি গবেষণায় জড়িত ছিলেন না, বলেছেন যে নতুন গবেষণাটি কয়েক দশকের বিতর্কের সমাধান করতে সাহায্য করে যে ইয়ামনায়া ঘোড়ায় চড়েছিল নাকি শুধুমাত্র তাদের দুধ এবং মাংসের জন্য তাদের পালন করেছিল। “এটি একটি দীর্ঘ অচলাবস্থার পর একটি অগ্রগতি,” তিনি বলেছেন।

ইয়ামনায়া সম্পর্কে একটি নতুন বইয়ের সম্পাদক ক্রিস্টিয়ানসেন বলেছেন, তারা সম্ভবত তাদের গরু, ভেড়া, ছাগল এবং অন্যান্য ঘোড়ার পালকে আরও ভালভাবে পরিচালনা করার জন্য ঘোড়ায় চড়া শুরু করেছিলেন।

যদিও পণ্ডিতরা একবার মাউন্টেড যোদ্ধাদের দ্বারা সামরিক বিজয়ের ফলে ইয়ামনায়ার দ্রুত সম্প্রসারণ ব্যাখ্যা করেছিলেন, আরও সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে তাদের গতিশীলতার মতো কারণগুলি আরও বেশি প্রভাব ফেলেছিল। নৃবিজ্ঞানী জেমস ম্যালোরি, কুইন্স ইউনিভার্সিটি বেলফাস্টের একজন প্রফেসর ইমেরিটাস যিনি জড়িত ছিলেন না, বলেছেন যে গবেষণাটি যুদ্ধে ইয়ামনায়া ঘোড়ার ভূমিকার বিষয়ে “সতর্কভাবে সতর্ক”। “কিন্তু এই বিতর্ক বন্ধ করা থেকে অনেক দূরে।”

ইয়ামনায়া যুদ্ধের জন্য ঘোড়া ব্যবহার করুক বা না করুক, তাদের অনেক দূরত্ব অতিক্রম করার ক্ষমতা তারা ইউরোপের ভাষাগুলিতে যে চিহ্ন রেখেছিল তাতে ভূমিকা পালন করা যেতে পারে। ইয়ামনায়া ভাষা সমগ্র ইন্দো-ইউরোপীয় ভাষা পরিবারের শব্দভাণ্ডার এবং ব্যাকরণকে আকার দিয়েছে বলে মনে করা হয়, যার মধ্যে গ্রীক এবং ল্যাটিন পাশাপাশি জার্মানিক, স্লাভিক এবং সেল্টিক ভাষা রয়েছে।

ভাষাবিদরা মনে করেন যে “মা” এবং “পিতা” সহ কিছু প্রাচীন শব্দের মধ্যে মিল রয়েছে, যা ইয়ামনায় দ্বারা কথ্য একটি ভাষা থেকে উদ্ভূত হয়েছে যা পণ্ডিতরা পুনর্গঠন করেছেন এবং প্রোটো-ইন্দো-ইউরোপীয় বলেছেন। এই ভাষা থেকে আরেকটি পুনর্গঠিত শব্দ হল éḱwos, যা ইকুস হয়ে যাবে, ল্যাটিন শব্দ “ঘোড়া”।

সুত্র: ন্যাশনাল জিওগ্রাফিক

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
অনুসরণ করুন:
আরিফুর রহমান লেখক প্রফাইল
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!