ঢাকায় ভবনে বিস্ফোরণ, নিহত ৩

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
বিস্ফোরণের পর ধোয়া বের হতে দেখা যায়। ছবি সংগৃহীত

বাংলাদেশর রাজধানী ঢাকার সায়েন্স ল্যাবরেটরি মোড়ে একটি বাণিজ্যিক ভবনে বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শিরিন ম্যানশন নামে ওই ভবনে বিস্ফোরণের ফলে তিনতলার দেয়াল আংশিক ধসে পড়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত তিন জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিহতরা হলেন- শফিকুজ্জামান, আব্দুল মান্নান ও তুষার। এ ছাড়াও আহত হয়ে অন্তত ১৪ জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। ধানমন্ডি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকরাম আলী মিয়া সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

ঢাকার সায়েন্স ল্যাবরেটরি মোড়ে একটি বাণিজ্যিক ভবনে বিকট শব্দে বিস্ফোরণ

এর আগে রবিবার সকাল ১০টা ৫২ মিনিটে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ভবনটি আংশিক ধসে পড়ে ও আগুন লেগে যায়। ফায়ার সার্ভিসের চারটি ইউনিটের চেষ্টায় বেলা ১১টা ১৩ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

তিন তলা এই ভবনটির নিচতলা ও দ্বিতীয় তলায় বেশ কয়েকটি কাপড়ের দোকান রয়েছে। এছাড়াও এর পাশেই সুউচ্চ আবাসিক ভবন ও প্রিয়াঙ্গন শপিংমল রয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, দুর্ঘটনার সময় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এর কিছুক্ষণের মধ্যে পুরো এলাকায় গ্যাসের তীব্র গন্ধ ভেসে আসে। বিস্ফোরণে দেয়ালের ইট ও কাঁচ ছিটকে সড়কে পড়ে। এতে করে ফুটপাতে থাকা পথচারী ও সিএনজিচালকসহ কয়েকজন আহত হয়েছেন।

আহতদের মধ্যে গুরুতর অবস্থায় তিন জনকে উদ্ধার করে পার্শ্ববর্তী পপুলার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এরপর সেখানকার কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

ঢাকায় ভবনে বিস্ফোরণ, নিহত ৩
বিস্ফোরণে লন্ডভন্ড হয়ে যায় ভবনে থাকা আসবাবপত্র । ছবি সংগৃহীত

এদিকে এ ঘটনায় আহত হয়ে ১৪ জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে খবর পাওয়া গেছে। এর মধ্যে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসা নিচ্ছেন ছয় জন ও ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে চিকিৎসা নিচ্ছেন ছয় জন। ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া এ তথ্য জানিয়েছেন।

শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তিদের মধ্যে রয়েছেন, নুর নবী (২৩), আকবর আলী (৫২), আশরাফুজামান (৩৬), আশা (২৫), হাবিবুর রহমান (৩২) ও জহুর আলী (৫২)। ইনস্টিটিউটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলেন, ‘আমাদের এখানে এখন পর্যন্ত ছয় জন চিকিৎসাধীন। তাদের কয়েক জনের স্বল্প বার্ন রয়েছে। এছাড়াও কয়েক জনের ২০ থেকে ৪০ শতাংশ দগ্ধ হয়েছেন। তাদের জরুরি বিভাগে চিকিৎসা দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

ঢাকায় ভবনে বিস্ফোরণ, নিহত ৩
বিস্ফোরণে ভবনের একাংশ ধসে পরে । ছবি সংগৃহীত

এদিকে ঢামেক হাসপাতালে চিকিৎসাধীনরা হলেন, জাকির হোসেন জুয়েল (৩৫), মেহেদী হাসান (২৫), তাজ উদ্দিন (৩০), কবির হোসেন (৩০), রাবেয়া খাতুন (২৫), নুর নবী (২৪), কামাল হোসেন (৪০) ও অজ্ঞাত একজন (৪০)। আহতদের অধিকাংশই পথচারী ও দোকান কর্মচারী।

ঢামেকের জরুরি বিভাগের আবাসিক চিকিৎসক ডা. মো. আলাউদ্দিন বলেন, ‘আমরা এ পর্যন্ত আট জনকে পেয়েছি। এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। বাকিদের অধিকাংশরাই নিউরো সার্জারি বিভাগে চিকিৎসাধীন। তাদের মাথাসহ শরীরের বিভিন্ন স্থানে ইনজুরি রয়েছে। তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে। দুইজনকে ভর্তি করানো হয়েছে।

ঘটনাস্থল থেকে রমনা বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. শহিদুল্লাহ জানান, শিরিন ম্যানশন নামে এই ভবনটির তিন তলায় ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানির অফিস রয়েছে। তবে কী কারণে বিস্ফোরণের ঘটনা ঘটেছে তা এখনও জানা যায়নি। বোম ডিসপোজাল ইউনিটের সদস্যরা এসেছেন, তদন্তের পর জানা যাবে কী কারণে এই বিস্ফোরণটি ঘটেছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!