নিজেদের ফাঁদেই আটকা পড়ল ভারত, ফাইনালে অস্ট্রেলিয়া

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন

প্রথম দুই টেস্টে হার, তৃতীয় ম্যাচেই ঘুরে দাঁড়াল অস্ট্রেলিয়া। ইন্দোরের স্পিন-স্বর্গে মাত্র আড়াই দিনেই স্বাগতিকদের ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে অজি বাহিনী। সেই সঙ্গে প্রথমবারের মতো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালও নিশ্চিত করেছে তারা।

চলতি বছরের জুনে মাঠে গড়াবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। আগামী ৭ জুন ইংল্যান্ডের ওভালে শুরু হবে পাঁচ দিনের এই শ্রেষ্ঠত্বের লড়াই। ভারতে চলমান সিরিজের আগেই ফাইনালে এক পা দিয়ে রেখেছিল অস্ট্রেলিয়া। সিরিজের তৃতীয় ম্যাচে এসে নিশ্চিত করেছে শিরোপার মঞ্চ।

অন্যদিকে, চলমান সিরিজটির ওপর নির্ভর করছে ভারতের ফাইনাল ভাগ্য। ৬০ দশমিক ২৯ পয়েন্ট নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় অস্ট্রেলিয়ার পরই আছে তারা। তৃতীয় স্থানে আছে শ্রীলঙ্কা। ৫৩.৩৩ শতাংশ পয়েন্ট রয়েছে তাদের। এছাড়া দক্ষিণ আফ্রিকা রয়েছে চতুর্থ স্থানে।

তৃতীয় টেস্টে ভারতের ফিল্ডিংয়ের সময় অধিনায়ক রোহিত শর্মা। ছবি সংগৃহীত
তৃতীয় টেস্টে এভাবেই একাধিকবার উদযাপন করে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। ছবি: সংগৃহীত

কদিন আগে ফাইনালে খেলার ব্যাপারে অজি কাপ্তান প্যাট কামিন্স বলেছিলেন, শেষ দু’বছরে আমাদের কাছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ একটা অনুপ্রেরণা। প্রথমবার আমরা ফাইনাল খেলতে পারিনি। তাই এ বছর সেটা খেলার জন্য মুখিয়ে আছি।

অন্যদিকে, আশা ছাড়ছেন না ভারত অধিনায়ক রোহিত শর্মাও। চলমান বর্ডার-গাভাস্কার সিরিজের শেষ টেস্ট জিতলেই মোটামুটি নিশ্চিত হয়ে যাবে তাদের ফাইনাল। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার ব্যাপারে রোমাঞ্চিত রোহিত শর্মা বলেন, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে নেতৃত্ব দেওয়া খুবই গর্বের হবে আমার জন্য। ওভালে ওই ট্রফি তুলতে চাইবো আমরা। তার আগে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নামতে হবে আমাদের।

আজকের তৃতীয় টেস্টের তৃতীয় অস্ট্রেলিয়ার জয়ের জন্য প্রয়োজন ছিল ৭৬ রান। হাতে ছিল দশ উইকেট। অঙ্কের হিসেবে সমীকরণটা সহজ মনে হলেও ইন্দোরের উইকেট বলে একটা শঙ্কা নিশ্চয়ই ছিল অজিদের মনে। তবে সেটা উড়ে গেছে ট্রাভিস হেডের দুর্দান্ত ব্যাটিংয়ে। তার অপরাজিত ৪৯ রানের সুবাদে মাত্র ১৮ ওভার ৫ বলে এক উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় অস্ট্রেলিয়া।

তৃতীয় টেস্টে ভারতের ফিল্ডিংয়ের সময় অধিনায়ক রোহিত শর্মা। ছবি সংগৃহীত
তৃতীয় টেস্টে ভারতের ফিল্ডিংয়ের সময় অধিনায়ক রোহিত শর্মা। ছবি সংগৃহীত

এই জয়ে দীর্ঘ ছয় বছর পর ভারতের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে জয় পেল অস্ট্রেলিয়া। এরফলে সিরিজেও ব্যবধান কমিয়েছে তারা। পাশাপাশি সিরিজে টিকে রইলো অজিরা। ৫৫ টেস্ট খেলে ভারতের মাটিতে অস্ট্রেলিয়ার এটি ১৪তম জয়।

৭৬ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই ধাক্কা খায় অজিরা। কোনো রান না করেই সাজঘরে ফেরেন উসমান খাজা। এই অভিজ্ঞ ওপেনারকে দিনের দ্বিতীয় বলেই ফিরিয়ে অজি শিবিরে প্রথম আঘাত হানেন রবিচন্দ্রন অশ্বিন।

এমন শুরুর পর হয়তো স্বপ্ন দেখতে শুরু করেছিল ভারতের সমর্থকেরা। কিন্তু দ্বিতীয় উইকেটে ট্রাভিস হেড এবং মার্নাস ল্যাবুশেন মিলে দুর্দান্ত জুটি গড়েন। তাদের অবিচ্ছিন্ন ৭৮ রানের জুটিতে ৯ উইকেটের সহজ জয় নিশ্চিত করে অজিরা। ৪৯ রানে অপরাজিত ছিলেন হেড। আর ল্যাবুশেনের ব্যাট থেকে এসেছে অপরাজিত ২৮ রান।

তৃতীয় টেস্টে ভারতের ফিল্ডিংয়ের সময় অধিনায়ক রোহিত শর্মা। ছবি সংগৃহীত
বিরাট কোহলির উইকেটের জন্য অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের আবেদন। ছবি সংগৃহীত

এর আগে ভারত নিজেদের প্রথম ইনিংসে ১০৯ রানে অলআউট হয়েছিল। জবাবে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে করেছিল ১৯৭ রান। হাঁফ সেঞ্চুরি তুলে নিয়েছিলেন উসমান খাওয়াজা।

এরপর দ্বিতীয় ইনিংসে ১৬৩ রানে অলআউট হয় ভারত। যেখানে অজিদের হয়ে নাথান লায়ন একাই ৮ উইকেটে শিকার করেছেন। সবমিলিয়ে ম্যাচে ১১ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন এই স্পিনার।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!