পরমাণু অস্ত্র তৈরির খুব কাছাকাছি ইরান

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

পরমাণু অস্ত্র তৈরি করার খুব কাছাকাছি পৌঁছেছে ইরান। দেশটি কয়েক বছর ধরে ৮৪% ইউরেনিয়াম মজুত করেছে। আর ৬% ইউরেনিয়াম পেয়ে গেলেই তারা পরমাণু অস্ত্র তৈরিতে সক্ষম হবে।

সোমবার (২০ ফেব্রুয়ারি) জাতিসংঘের পরমাণু সংক্রান্ত সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সির (আইএইএ) এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিষয়টি নিয়ে জাতিসংঘের পরমাণু সংস্থা ইরানের সঙ্গে আলোচনা শুরু করেছে। তবে তেহরান এখনো পর্যন্ত বিষয়টি নিয়ে মুখ খোলেনি। ২০২১ সালে ইরান ৬০% ইউরেনিয়াম মজুত করেছিল।

এর কিছুদিন পরেই জানা যায়, পাহাড়ের মাঝখানে আরও একটি পরমাণু কেন্দ্র তৈরি করেছে ইরান। সেখানেও তারা ৬০% ইউরেনিয়াম মজুত করেছে। তবে ৮৪% ইউরেনিয়াম মজুত করার বিষয়টি চলতি সপ্তাহেই সামনে এসেছে। এর থেকেই প্রমাণ হয়, অত্যন্ত দ্রুত গতিতে ইউরেনিয়াম জড়ো করার কাজটি চালাচ্ছে ইরান।

ইউরেনিয়াম মজুত নিয়ে ইরান সম্পূর্ণ তথ্য দিচ্ছে না বলে বেশ কিছুদিন ধরেই অভিযোগ করছিল জাতিসংঘের পরমাণু সংস্থা। দুইটি কাসকেডের মধ্যে এই ইউরেনিয়াম মজুত হয়েছে বলে জানানো হয়েছিল। কাসকেড দুইটির মধ্যে যোগ আছে। ফলে ঠিক কত পরিমাণ ইউরেনিয়াম মজুত হয়েছে সে বিষয়ে স্পষ্ট ধারণা করতে পারেনি পরমাণু সংস্থা।

২০১৮ সালে পরমাণু চুক্তি ছেড়ে বেরিয়ে যায় ট্রাম্পের যুক্তরাষ্ট্র। তারপর থেকেই ধীরে ধীরে ইউরেনিয়াম মজুত করতে শুরু করে ইরান। বাইডেন ক্ষমতায় আসার পর ইরানের সঙ্গে নতুন করে পরমাণু চুক্তির চেষ্টা হয়। কিন্তু ইরান জানায়, তাদের ওপর থেকে সমস্ত নিষেধাজ্ঞা না তুললে তারা নতুন চুক্তিতে অংশ নেবে না। শেষ পর্যন্ত নতুন প্রক্রিয়াটি ভেস্তে যায়। এরই মধ্যে ইরান ৮৪% পরমাণু মজুত করে ফেলায় আন্তর্জাতিক মহলে রীতিমতো আলোচনা শুরু হয়ে গেছে।

সূত্র: ডয়চে ভেলে

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!