ভূমিকম্পে ধ্বংসস্তুপে পরিনত হওয়া তুরস্ক-সিরিয়ার পাশে বিশ্ব

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন

তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পে ছয় হাজারেরও বেশি ভবন ধসে পড়েছে। এসব ভবনে আটকা পড়েছে বহু মানুষ। একের পর এক লাশ উদ্ধার করা হচ্ছে। ব্যাপক প্রাণহানি ও ধ্বংসযজ্ঞের পর দেশ দুটির প্রতি সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে অনেক দেশ। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যাচ্ছে ত্রাণ, উদ্ধারকারী দল ও চিকিৎসকসহ প্রয়োজনীয় সরঞ্জাম।

তুরস্ককে সহায়তার জন্য ১৯টি দেশের ২৭টি অনুসন্ধান, উদ্ধার ও মেডিকেল টিম গঠন করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ১ হাজার ১৫০ জনেরও বেশি উদ্ধারকর্মী ও ৭০টি বিশেষ কুকুর পাঠানো হয়েছে। মঙ্গলবার ইইউর সংকট ব্যবস্থাপনা কমিশনার জেনেজ লেনারসিক এ তথ্য জানিয়েছেন। ইইউ বলছে, সিরিয়ায় অনুসন্ধান ও উদ্ধার অভিযান চালানো মানবিক সংস্থাগুলোকে অর্থায়ন করা হচ্ছে। সেই সঙ্গে পানি, স্যানিটেশন সহায়তা এবং কম্বল বিতরণ করছে সংস্থাটি।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন, ৭৯ জন করে দুটি অনুসন্ধান ও উদ্ধারকারী দল পাঠাচ্ছেন তাঁরা। চীন জানিয়েছে, দেশটির প্রথম উদ্ধারকারী দল মঙ্গলবার তুরস্কে কাজ শুরু করেছে। উদ্ধার ও চিকিৎসক দলসহ ৫৯ লাখ ডলার অর্থ সহায়তা পাঠিয়েছে বেইজিং।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, ৭৭ জনের অনুসন্ধান ও উদ্ধার বিশেষজ্ঞ টিম, প্রয়োজনীয় সরঞ্জাম ও উদ্ধারকারী কুকুরসহ জরুরি মেডিকেল টিম গাজিয়ান্তেপে পৌঁছেছে। তিনি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানকে বলেছেন, উত্তর-পশ্চিম সিরিয়ার পরিস্থিতি নিয়েও তিনি উদ্বিগ্ন।

টেলিফোনে যোগাযোগ করে এরদোয়ান ও সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভদ্মাদিমির পুতিন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সিরিয়ায় মোতায়েন ৩০০ সামরিক কর্মী ইতোমধ্যে উদ্ধারকাজে যোগ দিয়েছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তুরস্ক ও সিরিয়ার বিপর্যয় কাটিয়ে উঠতে তাঁর যুদ্ধবিধ্বস্ত দেশ প্রয়োজনীয় সহায়তায় প্রস্তুত।

ভূমিকম্পে বিধ্বস্ত দুই দেশে সহায়তার জন্য আড়াই কোটি ডলার অনুদান ঘোষণা করেছে জাতিসংঘ। সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, আমরা এই দুর্যোগে ক্ষতিগ্রস্ত হাজার হাজার পরিবারকে সাহায্যের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের ওপর ভরসা রাখি। ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তা দরকার; কিন্তু সেখানে পৌঁছানো একটি চ্যালেঞ্জ।

ক্ষতিগ্রস্ত এলাকায় ভারতীয় জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর দুটি দল পাঠানো হয়েছে। এর মধ্যে রয়েছে ডগ স্কোয়াডসহ ১০০ কর্মকর্তা, চিকিৎসক, ওষুধ ও প্রয়োজনীয় সরঞ্জাম।

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর মুখপাত্র ওনা লঞ্জেস্কু বলেছেন, এই কঠিন সময়ে আমরা ক্ষতিগ্রস্ত ও আমাদের মিত্র তুরস্কের পাশে দাঁড়িয়েছি। তাদের আরও সহায়তায় প্রস্তুত রয়েছে ন্যাটো মিত্ররা। জোটের ২০ মিত্র এবং অংশীদাররা তুরস্কে ১ হাজার ৪০০ জরুরি উদ্ধারকর্মী, চিকিৎসা সরঞ্জাম ও উদ্ধার কুকুর পাঠিয়েছে।

তুরস্কে মঙ্গলবার ১৬টি কুকুরসহ উদ্ধারকারী টিম পাঠিয়েছে মেক্সিকো। সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিশেষ প্রশিক্ষিত কুকুরসহ সেনাবাহিনীর অনুসন্ধান দল, উদ্ধার বিশেষজ্ঞ, নৌবাহিনীর সদস্য, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঁচ কর্মকর্তা এবং রেড ক্রসের ১৫ সদস্যকে তুরস্কে পাঠানো হয়েছে।

সিরিয়ার জন্য সহায়তা পাঠানোর সিদ্ধান্ত অনুমোদন দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। যদিও দেশটির সঙ্গে সিরিয়ার কূটনৈতিক সম্পর্ক নেই। তুরস্কেও সহায়তা পাঠানোর কথা জানিয়েছেন নেতানিয়াহু।

তুরস্ক ও সিরিয়াকে ১০০ মিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। এটি ভূমিকম্পে বিধ্বস্ত দুই দেশের জন্য এখন পর্যন্ত সবচেয়ে বড় অঙ্কের অর্থ সহায়তা। সিরিয়াকে সহায়তার আশ্বাস দিয়েছে সৌদি আরবও।

তুরস্ক ও সিরিয়ায় আরও সহায়তাসহ উদ্ধারকারী টিম পাঠিয়েছে বাংলাদেশ, জার্মানি, গ্রিস, ইরান, আলজেরিয়া, তিউনিশিয়া, জাপান, নরওয়ে, স্পেন, কানাডা, সুইডেন। খবর এএফপি ও সিএনএনের।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!