পাকিস্তানে উইকিপিডিয়া নিষিদ্ধ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
1 মিনিটে পড়ুন

“আপত্তিকর ও পবিত্রতা নষ্টকারী কনটেন্ট” সরিয়ে না নেওয়ায় অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়াকে নিষিদ্ধ করেছে পাকিস্তানের টেলিযোগাযোগ কর্তৃপক্ষ (পিটিএ)।

শনিবার (৪ ফেব্রুয়ারি) পিটিএ”র মুখপাত্র মালাহাত ওবায়েদের বরাতে দেশটির সংবাদমাধ্যম ডন এক প্রতিবেদনে জানায়, প্ল্যাটফর্মটিকে ওইসব কনটেন্ট সরিয়ে নিতে ৪৮ ঘণ্টা সময় বেধে দেওয়া হয়েছিল। তারা বিতর্কিত কনটেন্ট ওয়েবসাইট থেকে সরিয়ে নেওয়ার নির্দেশনা মানিনি। ফলে পিটিএ বুধবারই উইকিপিডিয়ার সাইটে প্রবেশাধিকার সীমিত করে দিয়েছিল।

পাকিস্তানের টেলিযোগাযোগ কর্তৃপক্ষ বলছে, ওয়েবসাইটটি তাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে কিছু তো বলেইনি, এমনকি প্রশ্নবিদ্ধ কনটেন্টগুলো সরিয়েও নেয়নি।

মালাহাত ওবায়েদ বলেন, “উইকিপিডিয়া যদি নিয়ন্ত্রক কর্তৃপক্ষের চিহ্নিত পবিত্রতা ক্ষুণ্নকারী কনটেন্টগুলো সরিয়ে নেয়, তবে তাদের বিরুদ্ধে নেওয়া সিদ্ধান্ত পর্যালোচনা করে দেখা হবে।”

উইকিপিডিয়া পরিচালনাকারী দাতব্য সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন বৃহস্পতিবার বলেছে, তারা উইকিপিডিয়ায় কী কী কনটেন্ট থাকবে এবং কীভাবে থাকবে, কীভাবে রাখা হবে সে বিষয়ে কোনো সিদ্ধান্ত নেন না। অধিক মানুষের দেওয়া তথ্য ও নানান সূত্রের সাহায্যে সাইটের বিষয়বস্তু যেন আরও সমৃদ্ধ হয়, নিরপেক্ষ হয় সেভাবেই তাদের নকশা প্রণয়ন করা।

এর আগে ২০২০ সালের ডিসেম্বরে “অপবিত্র কনটেন্ট প্রচারের” কারণে উইকিপিডিয়া ও গুগল ইনকরপোরেটেডকে পিটিএ নোটিশ দিয়েছিল।

পাকিস্তান ২০১২ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত তাদের দেশে ইউটিউব বন্ধ করে রেখেছিল। সাম্প্রতিক বছরগুলোতেও দেশটি “অশালীন”, “অনৈতিক” কনটেন্টের কারণে একাধিকবার জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক বন্ধ রেখেছিল।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!