গোয়েন্দা বেলুনের জের, পররাষ্ট্রমন্ত্রীর চীন সফর স্থগিত করলো যুক্তরাষ্ট্র

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের আকাশে গোয়েন্দা বেলুন ওড়ার ঘটনায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের চীন সফর স্থগিত করা হয়েছে। শুক্রবার চীন বেলুনটি নিজেদের বেসামরিক উড়োজাহাজ বলে স্বীকারের পর সফরটি স্থগিত করা হলো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

৫-৬ ফেব্রুয়ারি চীন সফরে যাওয়ার সূচি ছিল মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর। সফরে চীনা পররাষ্ট্রমন্ত্রী ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করার কথা ছিল। তাইওয়ান, দক্ষিণ চীন সাগরসহ বিভিন্ন ইস্যুতে উত্তেজনার মধ্যেই এই সফর আয়োজন করা হয়েছিল।

চীন দাবি করেছে, বেলুনটি আবহাওয়ার গবেষণায় ব্যবহার করা হচ্ছিল এবং প্রতিকূল আবহাওয়ার কারণে নির্ধারিত পথ থেকে বিচ্যুত হয়ে যুক্তরাষ্ট্রের আকাশে পৌঁছেছে।

মার্কিন কর্মকর্তারা বলেছিলেন, তারা নিশ্চিত যে এই নজরদারি বেলুনটি চীনা।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে ঘটনাটি নিয়ে দুঃখপ্রকাশ করে বলা হয়েছে, বিষয়টি সমাধানের জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করবে চীন।

ব্লিঙ্কেনের চীন সফর নিয়ে মঙ্গলবার হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেছিলেন, ৫ ও ৬ ফেব্রুয়ারি চীন সফর করবেন ব্লিঙ্কেন। এই সফরে তিনি ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ নিয়ে চীনা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন।

সাংবাদিকদের কিরবি বলেছেন, গত বছর আগস্টে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে চীনা প্রতিবাদের কারণে যেসব বিষয় নিয়ে চীনের সঙ্গে আলোচনা হয়নি, সেগুলো নিয়ে এই সফরে কথা বলবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। সফরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ছাড়াও চীন ও মার্কিন সামরিক অবস্থা, জলবায়ু পরিবর্তনসহ বেশ কিছু বিষয় নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আলোচনা হবে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়ে আসছে চীন। একই সঙ্গে তারা রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা আরোপের সমালোচনা করেছে। এতে যুক্তরাষ্ট্র ও ইউরোপের সঙ্গে দেশটির সম্পর্কের অবনতি হয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!