‘ইউক্রেন অস্ত্র না পেলে যুদ্ধ ছড়িয়ে পড়বে ইউরোপে’

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
1 মিনিটে পড়ুন
ইউক্রেনে বিধ্বংস্ত কিছু রাশিয়ান ট্যাংক। ছবি: রয়টার্স

ইউক্রেনকে উন্নত যুদ্ধ বিমানসহ আরও সামরিক সহায়তা দিতে পশ্চিমা মিত্রদেশগুলোকে জোরালো আহ্বান জানিয়ে আসছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ট্যাংকসহ অন্যান্য অস্ত্র দিলেও কিয়েভকে যুদ্ধ বিমান দেওয়া হবে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। এমন পরিস্থিতিতে মঙ্গলবার (৩১ জানুয়ারি) আবারও এই আহ্বান জানালেন জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক।

টুইটারে এক পোস্টে পোডালিয়াক বলেন, ইউরোপীয় ইউনিয়নের কিছু প্রতিনিধি বিশ্বাস করেন ইউক্রেনকে অস্ত্র দেওয়া উচিত নয়। কারণ এতে যুদ্ধ ছড়িয়ে পড়বে। কিন্তু ইউরোপের কেন্দ্রে ইতোমধ্যে যুদ্ধ চলছে।

টুইটবার্তায় সতর্ক করে জেলেনস্কির এই উপদেষ্টা আরও বলেন, ইউক্রেন যদি অস্ত্র না পায় তাহলে পুরো ইউরোপেই যুদ্ধ ছড়িয়ে পড়বে। কারণ রাশিয়া তাদের দখলদারিত্বের সম্প্রসারণ থামবে না।

রুশ আগ্রাসন মোকাবিলায় প্রথম থেকেই পশ্চিমা দেশগুলো থেকে সামরিক সহায়তা পাচ্ছে ইউক্রেন। কিন্তু যুক্তরাষ্ট্রের কাছে অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধ বিমান চেয়েছিল কিয়েভ। গত সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাফ জানিয়ে দেন, তার প্রশাসন ইউক্রেনকে অগ্রসর প্রযুক্তির এই যুদ্ধবিমান দেবে না।

যুক্তরাষ্ট্র কিয়েভকে অত্যাধুনিক এই যুদ্ধবিমান দেবে কিনা? উত্তরে তিনি বলেন, ‘না’। এর আগে জার্মানিও কিয়েভকে যুদ্ধবিমান না দেওয়ার ঘোষণা দেয়।

রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধ বিমান দেওয়া না দেওয়া নিয়ে ইউরোপের দেশগুলোর মধ্যে এখনও আলোচনা চলছে। গত সপ্তাহে জেলেস্কির সরকারকে উন্নত প্রযুক্তির ট্যাংক সরবরাহের ঘোষণা দেয় জার্মানি, কানাডা ও যুক্তরাষ্ট্র। সূত্র: আল জাজিরা

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!