প্রথম দফায় ১৪০টি ট্যাংক পাচ্ছে ইউক্রেন

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
1 মিনিটে পড়ুন

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, পশ্চিমা ১২টি দেশের কাছ থেকে প্রথম দফায় ১২০ থেকে ১৪০টি ট্যাংক পাওয়ার প্রত্যাশা করছে ইউক্রেন। মঙ্গলবার এক অনলাইন ব্রিফিংয়ে তিনি একথা বলেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

গত সপ্তাহে বেশ কয়েকটি পশ্চিমা দেশ ইউক্রেনকে অত্যাধুনিক যুদ্ধের ট্যাংক সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে। এর আগে জার্মানি নিশ্চিত করেছে তারা কিয়েভকে লেপার্ড টু ট্যাংক এবং যুক্তরাষ্ট্র এমওয়ান আব্রামস ট্যাংক সরবরাহ করবে।

কুলেবা বলেন, ট্যাংক জোটের সদস্য রাষ্ট্র এখন ১২টি। আমি উল্লেখ করতে পারি প্রথম দফায় ইউক্রেনের সেনাবাহিনী ১২০ থেকে ১৪০টি পশ্চিমা মডেলের ট্যাংক পেতে যাচ্ছে।

পোল্যান্ড ও ফিনল্যান্ডের মতো দেশগুলো ইতোমধ্যে প্রকাশ্যে ঘোষণা করেছে তারা ইউক্রেনকে লেপার্ড টু ট্যাংক দিতে আগ্রহী। স্পেন, নেদারল্যান্ডস ও ডেনমার্কও বলেছে, ইউক্রেনকে তারা জার্মানি নির্মিত ট্যাংক দিতে রাজি আছে।

পশ্চিমা ট্যাংক পেলেও এখনই অত্যাধুনিক মার্কিন যুদ্ধবিমান এফ-সিক্সটিন পাচ্ছে না ইউক্রেন। যুক্তরাষ্ট্রের কাছে অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান চাইলেও সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাফ জানিয়ে দিয়েছেন, তার প্রশাসনকে ইউক্রেনকে অত্যাধুনিক প্রযুক্তির এই যুদ্ধবিমান দেবে না।

সোমবার এক সাংবাদিক বাইডেনের কাছে জানতে চান, যুক্তরাষ্ট্র কিয়েভকে অত্যাধুনিক এই যুদ্ধবিমান দেবে কিনা? উত্তরে তিনি বলেন, ‘না’। এর আগে জার্মানিও কিয়েভকে যুদ্ধবিমান না দেওয়ার ঘোষণা দেয়।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

বিষয়:
এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!