দোনেৎস্ক নিয়ন্ত্রণ: ইউক্রেন-ওয়াগনারের পাল্টাপাল্টি দাবি

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের কয়েকজন সদস্য। ফাইল ছবি

ইউক্রেনের সামরিক বাহিনী রোববার দাবি করেছে, দেশটির পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক অঞ্চলের ব্লাহোদাতনে চালানো হামলা তারা প্রতিহত করেছে। তবে রাশিয়ার বেসরকারি মিলিটারি গ্রুপ ওয়াগনার বলেছে, তারা সেখানকার একটি গ্রামের নিয়ন্ত্রণ নিয়েছে।

ইউক্রেন আর্মড ফোর্সেসের জেনারেল স্টাফের পক্ষ থেকে শনিবারের হামলার বিষয়টি উল্লেখ করে বলা হয়েছে- ‘ইউক্রেনের ডিফেন্স ফোর্সের কয়েকটি ইউনিট দোনেৎস্ক অঞ্চলের ব্লাহোদাতনে দখলদারদের হামলা প্রতিহত করেছে।’ এছাড়া দোনেৎস্কের আরও অন্তত ১৩টি এলাকায় রুশ হামলা প্রতিহত করেছে তাদের বাহিনী।

অপরদিকে ওয়াগনার গ্রুপ টেলিগ্রামে দেওয়া এক বার্তায় দাবি করেছে, তাদের কয়েকটি ইউনিট ব্লাহোদাতনের নিয়ন্ত্রণ নিয়েছে। রাশিয়ার গোষ্ঠীটিকে ট্রান্সন্যাশনাল ক্রিমিনাল অর্গানাইজেশন বা আন্তর্জাতিক অপরাধী সংগঠন হিসেবে অভিহিত করেছে যুক্তরাষ্ট্র।

তবে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে- ওয়াগনার গ্রুপ ও ইউক্রেনীয় বাহিনীর দাবি ও পালটা দাবির বিষয়টি তারা তাৎক্ষণিকভাবে খতিয়ে দেখতে পারেনি।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে দেশটির সশস্ত্রবাহিনী ইউক্রেনে হামলা শুরু করে। ইতোমধ্যে দেশটির বেশ কিছু অঞ্চল দখল করার দাবি করেছে রাশিয়া। যুদ্ধে বিধ্বস্ত ইউক্রেনকে শুরু থেকেই সহায়তা দিয়ে আসছে পশ্চিমা দেশগুলো।

ইউক্রেনের অনেক দিনের অনুনয়-বিনয়ের পর চলতি সপ্তাহে দেশটিকে উন্নতমানের ট্যাংক দিতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র, জার্মানিসহ কয়েকটি মিত্র দেশ। কিন্তু সেই ট্যাংক না পৌঁছতেই হামলা জোরদার করেছে রাশিয়া।
পশ্চিমাদের কাছ থেকে ট্যাংক পাওয়ার পর এবার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও ফাইটার জেট চেয়ে পশ্চিমাদের কাছে ধরনা দিচ্ছে ইউক্রেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!