মিত্রদের কাছ থেকে এবার আর ট্যাংক পাচ্ছে না ইউক্রেন

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
একদল ইউক্রেনীয় সেনারা যুদ্ধের ময়দানে: ছবি রয়টার্স

ইউক্রেনের জন্য ২.৫ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। তবে এবার তাদের আর ট্যাংক দেওয়া হচ্ছে না। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) পেন্টাগন এই ঘোষণা দিয়েছে।

ঘোষণায় বলা হয়, ইউক্রেনের জন্য বাইডেন সরকার ২.৫ বিলিয়ন ডলারের প্যাকেজ তৈরি করেছে। এর মধ্যে ৯০টি স্ট্রাইকার কমব্যাট বা সাঁজোয়া গাড়ি, ৫৯টি ব্র্যাডলি সাঁজোয়া গাড়িসহ প্রচুর গোলা-বারুদ দেওয়ার কথা আছে। কিন্তু ট্যাংকের কথা এতে উল্লেখ নেই।

শুক্রবার জার্মানিতে অবস্থিত অ্যামেরিকার সেনাঘাঁটিতে জার্মানি, যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশের বৈঠক হওয়ার কথা। তার আগে যুক্তরাষ্ট্রের এই ঘোষণার পর ধারণা করা হচ্ছে, জার্মানিও সম্ভবত ইউক্রেনকে ট্যাংক দেবে না।

গত কয়েকদিন ধরে ট্যাংক দেওয়ার দাবি জানিয়ে আসছিল ইউক্রেন। নির্দিষ্ট করে বেশ কিছু জার্মান ট্যাংক চেয়েছিল তারা। বস্তুত, ইউক্রেনের বক্তব্য শোনার পর পোল্যান্ড জানিয়েছিল, তাদের কাছে ওই জার্মান ট্যাংক আছে। জার্মানি সবুজ সংকেত দিলেই তারা ওই ট্যাংক ইউক্রেনের হাতে তুলে দেবে।

কিন্তু জার্মান চ্যান্সেলর জানিয়েছিলেন, সব দিক বিবেচনা করে, সবার সঙ্গে আলোচনা করে তবেই সিদ্ধান্ত জানানো হবে।

বিশেষজ্ঞদের বক্তব্য, যুক্তরাষ্ট্রের ঘোষণায় স্পষ্ট, ইউক্রেনকে এখন ট্যাংক দেওয়া হবে না। ফলে জার্মানিও সেই একই পথে হাঁটবে বলে মনে করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের কাছেও অ্যাব্রাম ট্যাংক চেয়েছিল ইউক্রেন। বাইডেন সরকারের বক্তব্য, এই ধরনের অত্যাধুনিক ট্যাংক এখন ইউক্রেনের পক্ষে ব্যবহার করা কঠিন। এই ধরনের ট্যাংক চালানোর জন্য গুরুত্বপূর্ণ প্রশিক্ষণের প্রয়োজন। ইউক্রেন সেনাকে এখন সেই প্রশিক্ষণ দেওয়া সম্ভব নয়। সে কারণেই তাদের ট্যাংক দেওয়া হচ্ছে না।

অন্যদিকে জার্মান চ্যান্সেলর ওলফ শলৎস জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে অ্যাব্রাম ট্যাংক দিলে তবেই জার্মানি তাদের লিওপার্ড ২ ট্যাংক ইউক্রেনের হাতে তুলে দেবে। লিওপার্ড ২ ট্যাংকও অত্যাধুনিক। যা চালানোর জন্য বিশেষ প্রশিক্ষণের প্রয়োজন।

জার্মানির মার্কিন সেনাঘাঁটিতে বৈঠকের পর জার্মান সরকারও ইউক্রেনের জন্য বিশেষ প্যাকেজ ঘোষণা করতে পারে। এদিকে গত একবছরে এই নিয়ে ইউক্রেনকে সব মিলিয়ে ২৬.৭ বিলিয়ন ডলারের প্যাকেজ দিলো।

মার্কিন ঘোষণার পর এখন পর্যন্ত তা নিয়ে ইউক্রেন কোনো মন্তব্য করেনি। তবে জেলেনস্কি ফের ট্যাংক চাইতে পারেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। গত কয়েকদিন ধরে বার বারই জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়ার স্থলসেনাকে পরাস্ত করতে এই মুহূর্তে বেশ কিছু ট্যাংকের প্রয়োজন।
সূত্র: ডয়চে ভেলে

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!