দিল্লিতে জেঁকে বসছে তীব্র শীত

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

ভারতের রাজধানী দিল্লিতে এক দফায় হাড় কাঁপানো শীত বয়ে গেছে। রোববার (১৫ জানুয়ারি) জানা গেছে, দিল্লিতে আবারও নামবে তীব্র শীত। সোমবার থেকেই পুরোনো এমন শীত অনুভূত হতে পারে। যার কারণে দিল্লিবাসীকে শীতের পোশাক নিয়ে আগে থেকেই প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে আবহাওয়া অফিস।

দিল্লির আবহাওয়া দপ্তর জানিয়েছে, সোমবার থেকে দিল্লিসহ উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতে কমতে শুরু করবে তাপমাত্রা। দিল্লি এবং আশপাশের এলাকায় বইতে পারে শৈত্যপ্রবাহও। যার জেরে সর্বনিম্ন তাপমাত্রা নেমে আসতে পারে ৩ ডিগ্রি সেলসিয়াসে। দিল্লি এবং আশপাশের এলাকার বাসিন্দাদের তাই আগামী কয়েকদিন নির্দিষ্ট কয়েকটি সাবধানতা অবলম্বন করতে বলেছে আবহাওয়া অফিস।

রোববারই এ সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছে আবহাওয়া দপ্তর। তাতে বলা হয়েছে, ১৮ জানুয়ারি পর্যন্ত দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে অন্তত দুই-তিন ডিগ্রি কমতে পারে। এই কয়েকদিন রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা এবং দিল্লিতে ‘প্রবল শৈত্যপ্রবাহ’ পরিস্থিতি তৈরি হতে পারে। এমনকি আগামী পাঁচ দিন এই চার রাজ্যে রাতে ও সকালে ঘন কুয়াশার কারণে কমতে পারে দৃশ্যমানতা। দিল্লিবাসীকে সতর্ক থাকতে তাই খুব প্রয়োজন না পড়লে বাড়ির ভেতরে থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া অফিস। আর এসময়ে কী ধরনের গরম পোশাক পরতে হবে, তাও স্পষ্ট করে জানিয়ে জারি করা হয়েছে নির্দেশিকা।

আবহাওয়াবিদরা জানান, একটি গরম জামা না পরে একাধিক গরম পোশাক পরা উচিত। গায়ে চেপে থাকবে এমন গরম জামার বদলে অনেকগুলো আলগা পোশাক একটির উপর আরেকটি পরে নিলে শীত ঠেকানো যাবে। আবহাওয়াবিদদের মতে, যদি শৈত্যপ্রবাহ বা প্রবল শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়, তবে দিল্লিবাসী এভাবেই অনেকগুলো গরম উলের পোশাকের স্তর তৈরি করে শীত প্রতিরোধ করতে পারেন। এছাড়া দিল্লিবাসীকে মাথা, গলা, হাত ও পায়ের পাতা ঢেকে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

ঠান্ডার হাত থেকে বাঁচতে অনেকেই বৈদ্যুতিক হিটার ব্যবহার করেন। আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে তা নিয়ে সাবধান করা হয়েছে দিল্লিবাসীকে। বলা হয়েছে, হিটার ব্যবহার করার সময় ঘরে অক্সিজেন চলাচল সঠিকভাবে হচ্ছে কি না সেদিকে খেয়াল রাখতে হবে। তা না হলে বদ্ধ ঘরে দূষিত হতে পারে বাতাস। সেক্ষেত্রে বাড়তে পারে বিপদ।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!