ইরানে বিক্ষোভের ঘটনায় আরও একজনের ফাঁসি কার্যকর

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
1 মিনিটে পড়ুন

ইরানে গত তিন মাস ধরে সরকারবিরোধী বিক্ষোভের ঘটনায় আটক আরও একজনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটির সরকার। মজিদ রেজা রাহনাওয়ার্দকে মাশহাদ শহরে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়টি নিশ্চিত করেছে ইরানের বিচার বিভাগ। সোমবার প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

নিরাপত্তা বাহিনীর দুই সদস্যকে ছুরিকাঘাতে হত্যার দায়ে দোষী সাব্যস্ত হন তিনি। এর আগে বিক্ষোভের সঙ্গে সম্পৃক্তের ঘটনায় প্রথম ফাঁসি কার্যকর করা হয় বৃহস্পতিবার। মোহসেন শেখারির ফাঁসিকে কেন্দ্র করে বিশ্বজুড়ে নিন্দার মধ্যে আরও একজনকে দেওয়া হলো।

ইরানে এসব ঘটনায় যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি সতর্ক করে বলেন, দেশটির জনগণের বিরুদ্ধে ইরানের শাসকদের সংঘটিত ঘৃণ্য সহিংসতার দিক থেকে চোখ ফেরাতে পারবে না বিশ্বকে।

উল্লেখ্য, ইরানের কঠোর পোশাকবিধি অমান্য করায় গ্রেফতার করা হয় ২২ বছর বয়সী কুর্দি নারী মাহশা আমিনিকে। গ্রেফতারের পর ১৬ সেপ্টেম্বর হাসপাতালে তার মৃত্যু হয়। তার মৃত্যুর পর থেকে দেশটির পোশাকবিধির বিরোধিতা ও হত্যাকাণ্ডের বিচারের দাবিতে ইরানে ছড়িয়ে পড়ে বিক্ষোভ। চলমান প্রতিবাদে বিক্ষোভকারীদের জ্বালানো আগুনে অনেক নারী তাদের হিজাব পোড়ান, যা শাসকদের প্রতি প্রকাশ্য অবাধ্যতার সুনির্দিষ্ট চিত্র হাজির করছে।

আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠীগুলো বলছে, গত সেপ্টেম্বর থেকে চলা আন্দোলনে নিরাপত্তা বাহিনীর হাতে প্রায় ৪০০ মানুষ নিহত হন। তবে সরকারের, নিহতের সংখ্যাটা প্রায় ৩০০ হবে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!