পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর গুলিতে ৩ ফিলিস্তিনির মৃত্যু

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
অধিকৃত পশ্চিতীরের একটি দৃশ্য। ফাইল ছবি

ইসরায়েলি বাহিনীর গুলিতে ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরের জেনিন শহরে ৩ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বৃহস্পতিবার ভোরে জেনিনে ইসরায়েলি দখলদারিত্বের গুলিতে তিনজন নিহত হয়েছেন।

ইসরায়েলি সামরিক বাহিনী জেনিনে তাদের সর্বশেষ অভিযানের বিষয়ে মন্তব্য করতে আপত্তি জানিয়েছে। এ বছরের শুরুতে ইসরায়েলিদের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষের ঘটনায় পশ্চিম তীরে প্রায় প্রতিদিনই অভিযান কার্যক্রম চালাচ্ছে ইসরায়েল। এ বছর পশ্চিম তীরে সহিংসতার কমপক্ষে ১৫০ ফিলিস্তিনি এবং ২৬ জন ইসরায়েলি নাগরিক নিহত হয়েছেন।

ইসরায়েলি বাহিনীর অভিযানে শুধু জেনিনে ৪০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার মধ্যে ১২ বছরের কম বয়সী শিশু এবং প্রবীণ ফিলিস্তিনি এবং যুক্তরাষ্ট্রের সাংবাদিক রয়েছেন।

১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধের পর থেকে ফিলিস্তিনের পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেম দখল করে রেখেছে ইসরায়েল।

অধিকৃত পশ্চিম তীরসহ পুরো ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি দখলদারিত্ব ও অবৈধ বসতি স্থাপন বেড়েই চলেছে। এরমধ্যে কট্টরপন্থি বেঞ্জামিন নেতানিয়াহু আবারও প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচনে জয়লাভ করায় আশঙ্কা আরও বেড়েছে।

পরিস্থিতি বিবেচনায় এ বিষয়ে নেতানিয়াহুকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। গত ৪ ডিসেম্বর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন যুক্তরাষ্ট্রের বাম-ঘেষা ইসরায়েলপন্থি অ্যাডভোকেসি গ্রুপ জে স্ট্রিটের সঙ্গে আলাপকালে বলেন, “আমরা একক কোনো ব্যক্তি নয় বরং সরকার যেসব নীতি অনুসরণ করে কাজ করছে সেটির মাধ্যমে তাদের মানদণ্ড পরিমাপ করব। প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের জন্য ‘নিরলসভাবে’ কাজ করবে।”

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!