ফুটবল বিশ্বকাপ: জার্মানদের নিয়ে ডুবলো কোস্টারিকার জাহাজ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
4 মিনিটে পড়ুন

টানা দ্বিতীয়বারের মতো গ্রুপপর্বের বিদায় ঠেকাতে কোস্টারিকার বিরুদ্ধে জয়ের বিকল্প ছিল না জার্মানির কাছে। সেই সঙ্গে প্রয়োজন ছিল স্পেনের কাছে জাপানের হারও। নিজেরা কোস্টারিকানদের ৪-২ গোলে হারালেও জাপানের কাছে ১-২ ব্যবধানে স্প্যানিশদের পরাজয়ের ফলে গত আসরের মতো এবারও গ্রুপপর্ব থেকে ছিটকে গেলো জার্মানি।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) কাতারের আল বায়েত স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ছিল জার্মানি। দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেতে পারতো জার্মানরা। তবে ডি-বক্সের বাইরে থেকে জামাল মুসিয়ালার নেওয়া বাঁকানো শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন কোস্টারিকা গোলরক্ষক কেইলর নাভাস। সপ্তম মিনিটে মুসিয়ালা কোস্টারিকার ডি-বক্সে প্রতিপক্ষ ডিফেন্ডারদের নাচালেও কাজের কাজ হয়নি।

ম্যাচের ৯ মিনিটে এগিয়ে যাওয়ার আরও একটি ভালো সুযোগ পায় জার্মানি। কিন্তু ডান প্রান্ত থেকে জশুয়া কিমিখের ক্রসে টমাস মুলারের হেডটি লক্ষ্যভ্রষ্ট হয়। তবে পরের মিনিটে সার্জি ন্যাব্রি আর সেই ভুল করেননি। বাঁ প্রান্ত থেকে ডেভিড রাউমের ক্রসে জার্মান উইঙ্গারের নিঁখুত হেডে বল জালে জোড়ায়।

১৪ মিনিটে আবারও হেডে লিড দ্বিগুণ করতে পারতো জার্মানরা। তবে এবার মুলারের ক্রস থেকে লিওন গোরেতজকার করা হেড ঠেকিয়ে দেন কোস্টারিকার অধিনায়ক ও শেষ প্রহরী নাভাস।

ম্যাচের শুরু থেকেই জার্মানির আক্রমণ ঠেকাতে ব্যতিব্যস্ত থাকা কোস্টারিকা প্রথম আক্রমণে ওঠে ২৮ মিনিটে। যদিও বাঁ দিক থেকে ব্রায়ান ওভেইদোর ক্রসে জোয়েল ক্যাম্পবেল পা ছোঁয়াতে ব্যর্থ হওয়ায় জার্মানির তেমন কোনো বিপদ হয়নি।

৩৫ মিনিটে কেইলর নাভাসের ভুলে গোল হজম করতে বসেছিল কোস্টারিকা। জার্মান রাইটব্যাক জশুয়া কিমিখের দুরপাল্লার শট কোস্টারিকান গোলরক্ষকের হাত ফসকে বেরিয়ে গেছিলো। ফিরতি বলে মুলার সুযোগের অপেক্ষায় থাকলেও সেন্টারব্যাক ওয়াটসনের সতর্কতায় বল নিজের আয়ত্বে নেন নাভাস। মিনিট দুয়েক পর আবারও লিড দ্বিগুণের দ্বারপ্রান্তে ছিল জার্মানি। একক দক্ষতায় কোস্টারিকার রক্ষণভাগকে বোকা বানিয়ে ফাঁকা জায়গা সৃষ্টি করেছিলেন মুসিয়ালা। কিন্তু সেখান থেকে তার নেওয়া শটই হয়ে যায় লক্ষ্যভ্রষ্ট। দুই মিনিট পর ন্যাব্রি দ্বিতীয় গোলের চেষ্টায় শট নিলেও তা পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়।

প্রথমার্ধের শেষদিকে কোস্টারিকা ম্যাচে ফেরার সম্ভাবনা তৈরি করে। জার্মান সেন্টারব্যাক আন্তোনিও রুডিগার ব্যাকপাস দিতে তালগোল পাকানোয় খেলার ধারার বিপরীতে ৪২ মিনিটে সমতায় ফেরার ভালো একটি সুযোগ আসে কোস্টারিকার সামনে। কিন্তু কেইশের ফুলারের নেওয়া শট কর্নারের বিনিময়ে বাঁচান জার্মানির অধিনায়ক-গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার। মিনিট খানেক পর আরেক জার্মান ডিফেন্ডার নিকলাস সুলের ভুলে বিপদে পড়তে পারতো চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। বাঁ দিক থেকে আসা ক্রস বিপদমুক্ত করতে ব্যর্থ হন সুলে। তবে কোস্টারিকান ফরোয়ার্ড বলে-পায়ে ঠিকমতো সংযোগ ঘটাতে না পারায় ১-০ গোলে এগিয়ে থেকে মধ্যবিরতিতে যায় জার্মানি।

দ্বিতীয়ার্ধের শুরুতেও জার্মানি আক্রমণাত্মক থাকলেও সমতাসূচক গোল পেয়ে যায়। এজন্য অবশ্য জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারেরই দায় বেশি। ম্যাচের ৫৮ মিনিটে ওয়াটসনের হেড নয়্যারের হাত ফসকে বেরিয়ে গেলে ফিরতি বলে গোল করেন ইয়েলৎসিন তাজেদা।

৬৭ মিনিটেই আবারও এগিয়ে যেতে পারতো জার্মানি। তবে জামাল মুসিয়ালার শট পোস্টে প্রতিহত হওয়ায় তা হয়নি। উল্টো মিনিট তিনেক পর এগিয়ে যায় কোস্টারিকা। বাতাসে ভেসে আসা বলে আলতো করে হেড করেন ভার্গাস। ম্যানুয়েল ন্যুয়ার সেটি আটকানোর চেষ্টা করলেও তার পায়ে লেগে বল জড়িয়ে যায় জার্মানির জালে।

গোলের জন্য মরিয়া হ্যান্সি ফ্লিক ততক্ষণে নামিয়ে দিয়েন নিকলাস ফুলক্রুগ, কাই হাভার্টজ, মারিও গোটজেকে। এগিয়ে গিয়েও তাই বেশিক্ষণ লিড ধরে রাখতে পারেনি কোস্টারিকানরা। ৭৩ মিনিটে ফুলক্রুগের ফ্লিক থেকে বল পেয়ে সেটি কোস্টারিকার জালে জড়িয়ে দিয়ে জার্মানদের ম্যাচে ফেরান হাভার্টজ। মিনিট তিনেক পর কেইলর নাভাসের অসাধারণ এক সেভে তৃতীয় গোলের দেখা পায়নি জার্মানি।

৮৫ মিনিটে নিজের দ্বিতীয় গোলের মাধ্যমে জার্মানিকে এগিয়ে দেন হাভার্টজই। ন্যাব্রির অসাধারণ এক শট থেকে বল ডি-বক্সের বাম প্রান্তে চলে গেলে বাম পায়ের এক টোকায় গোল করেন জার্মান ফরোয়ার্ড। ৮৯ মিনিটে নিকলাস ফুলক্রুগের গোলে আবারও গোলের দেখা পায় জার্মানি। কিমিচের লব থেকে সানের পাসে বল জাল জড়িয়ে দেন জার্মানির নাম্বার নাইন। প্রথমে অফসাইডের কারণে গোল বাতিল করা হলেও ভিএআরে দেখে সেটি বহাল রাখা হয়।

শেষ পর্যন্ত জার্মানি ৪-২ গোলে জিতলেও গ্রুপপর্ব থেকে তাদের বিদায় আটকে থাকেনি। কারণ স্পেনের সমান ৪ পয়েন্ট পেলেও গোল ব্যবধানে লা রোজাদের চেয়ে পিছিয়ে ছিল জার্মানরা।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!