পাকিস্তানে কয়লা খনিতে বিস্ফোরণ, ৯ শ্রমিকের মৃত্যু

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
সাম্প্রতিক সময়ে পাকিস্তানে অস্থিরতা বিরাজ করছে। ফাইল ছবি

পাকিস্তানের খাইবার পাখতুনখওয়া প্রদেশের একটি কয়লা খনিতে বিস্ফোরণে ৯ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও ৪ জন।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানায়, বুধবার প্রদেশটির কোহাট বিভাগের ওরাকজাই জেলার একটি খনিতে এ বিস্ফোরণের ঘটনা ঘটে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ওরাকজাইয়ের জেলা কমিশনার আদনান ফরিদ জানান, ঘটনার সময় খনিটিতে ১৩ জন শ্রমিক কাজ করছিলেন, বিস্ফোরণের পর তারা সবাই আটকা পড়েন।

তিনি আরও জানান, ঘটনার পরপরই উদ্ধারকারী কর্মকর্তারা, স্থানীয় স্বেচ্ছাসেবীরা ও পুলিশ ঘটনাস্থলে হাজির হয়ে উদ্ধার কাজ শুরু করে এবং ৯ জন শ্রমিকের মরদেহ বের করে আনে। পরে ধ্বংসস্তূপের ভেতর থেকে আরও চার জনকে আহত অবস্থায় উদ্ধার করে স্থানীয় জেলা সদর হাসপাতালে নেওয়া হয়।

কোহাটের বিভাগীয় কমিশনার মেহমুদ আসলাম ওয়াজির তাৎক্ষণিকভাবে ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন। দায়িত্বে কারও অবহেলার প্রমাণ পাওয়া গেলে তার বা তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

কমিশনার মেহমুদ বলেছেন, “প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী, খনিটির আড়াই হাজার ফুট গভীরে বিস্ফোরণটি ঘটেছে।”

ওরাকজাই জেলা পুলিশ প্রধান নাজির খান বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, খনি উন্নয়ন অধিদপ্তরের একটি টিম ঘটনাস্থল পরিদর্শনের পর “খনির ভেতরে গ্যাস স্পার্ক থেকে বিস্ফোরণটি ঘটেছে” বলে জানিয়েছে।

এ ঘটনায় বেশ কয়েকজন শ্রমিকের মৃত্যুতে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ গভীর শোক প্রকাশ করে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন এবং আহতদের সুচিকিৎসার নির্দেশ দিয়েছেন।

পাকিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলে আফগানিস্তানের সীমান্ত সংলগ্ন ওরাকজাই জেলায় বেশ কয়েকটি কয়লা খনি আছে। ভূগর্ভে সঞ্চিত গ্যাসের কারণে এসব খনিতে প্রায়ই বিস্ফোরণের ঘটনা ঘটে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!