মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

সৌদি আরবে ১০ দিনে ১২ শিরশ্ছেদ

প্রকাশিত:

সৌদি আরবে মাদক সংশ্লিষ্ট অপরাধে গত ১০ দিনে ১২ জনের শিরশ্ছেদ করা হয়েছে। এদের অনেকেরই তরবারি দিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরোধিতায় গত দুই বছর এই ভাবে মৃত্যুদণ্ড কার্যকরের প্রথা দেশটিতে বন্ধ ছিল।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে তিনজন পাকিস্তানের, চারজন সিরিয়ার, দুজন জর্দানের ও তিনজন সৌদি নাগরিক। এদের বিরুদ্ধে ভয়াবহ ও সহিংস ধারায় কোনো অভিযোগ ছিল না। এদের সবাই পুরুষ।

এমন সব তথ্য প্রকাশ করে মানবাধিকার সংস্থা রিপ্রিভের পরিচালক মায়া ফোয়ার জানান, যুবরাজ মোহাম্মদ বিন সালমান এই প্রথা কমানোর প্রতিশ্রুতি দিলেও বেশির ভাগেরই শিরশ্ছেদ করা হয় তরবারি দিয়ে। মধ্যপ্রাচ্যের এই দেশটিতে এখনও এমন প্রথা চালু থাকায় উদ্বেগ জানিয়েছে সংস্থাটি।

রিপ্রিভের পরিচালক মায়া ফোয়া বলেন, ‘মোহাম্মদ বিন সালমান বারবার তার অগ্রগতি ও প্রগতির দৃষ্টিভঙ্গি বাস্তবায়নে চেষ্টা করে যাচ্ছেন। শিরশ্ছেদের মাধ্যমে মৃত্যুদণ্ড কমাতে এবং মাদক অপরাধের জন্য মৃত্যুদণ্ডের সাজা কমাতে তিনি প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু তরবারির মাধ্যমে নির্মম ও বিভীষিকাময় মৃত্যুদণ্ডমুক্ত দুটি বছর শেষ হতে না হতেই সৌদি কর্তৃপক্ষ মাদক অপরাধীদের আবারও ব্যাপক সংখ্যায় এবং গোপনে মৃত্যুদণ্ড কার্যকর শুরু করেছে।’

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

বাংলাদেশ: এসএসসির ফল প্রকাশ

বাংলাদেশে ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের...

মরক্কোর সঙ্গে হারের পর বেলজিয়ামে দাঙ্গা

বিশ্বকাপে মরক্কোর কাছে বেলজিয়াম হেরে যাওয়ার পর দেশটির রাজধানী...

ফুটবল বিশ্বকাপ: মরক্কোর আক্রমণে বেলজিয়াম কুপোকাৎ

প্রথম ম্যাচে কানাডাকে ১-০ গোলে হারানোয় মরক্কোর বিপক্ষে জিতলেই...

ফুটবল বিশ্বকাপ: ব্রুনোর জোড়া গোলে শেষ ষোলতে পর্তুগাল

আক্রমণ-পাল্টা আক্রমণে লড়াইটা জমেছিল প্রথমার্ধেই। কিন্তু সে অর্ধে জালের...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।