স্লোভেনিয়া প্রথমবারের মতো নারী প্রেসিডেন্ট পেলো

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
1 মিনিটে পড়ুন

প্রথমবারের মতো নারী প্রেসিডেন্ট পেলো স্লোভেনিয়া। নতুন নির্বাচিত প্রেসিডেন্ট নাতাশা পিয়ার্স মুসার পেশায় সাংবাদিক ও আইনজীবী। তিনি যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের আইনজীবী হিসেবেও কাজ করেছেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

স্লোভেনিয়ার বামপন্থী সরকারের সমর্থনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেন নাতাশা। রক্ষণশীল ধারার প্রবীণ রাজনীতিবিদ ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী আনজে লোগারকে পরাজিত করে তিনি প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন।

নির্বাচন কমিশ জানিয়েছে, নাতাশা পিয়ার্স মুসার ৫৪% ভোট পেয়েছেন। আর লোগার পেয়েছেন মাত্র ৪৬%। প্রায় ২০ লাখ জনসংখ্যার মধ্যে ভোটার ছিল ৪৯. ৯%।

নির্বাচনে জয়ী হওয়ার পরে নাতাশা বলেন, “স্লোভেনিয়া এমন একজন প্রেসিডেন্ট নির্বাচন করেছেন, যিনি ইউরোপীয় ইউনিয়নের ওপর আস্থা রাখেন। গণতান্ত্রিক মূল্যবোধের ওপর ভিত্তি করে ইইউ প্রতিষ্ঠিত।”

নাতাশা আরও বলেন, “জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্ব কঠিন সময় পার করছে। তরুণেরা এখন দায়িত্ব নিচ্ছেন, যাতে আমাদের পরবর্তী প্রজন্ম, শিশুরা সুস্থ ও সুন্দর পরিবেশে জীবনযাপন করতে পারে।”

স্লোভেনিয়ায় প্রেসিডেন্টের ভূমিকা বেশির ভাগ ক্ষেত্রেই আনুষ্ঠানিক। প্রধানমন্ত্রী হিসেবে নাতাশা সশস্ত্র বাহিনীর প্রধান হবেন এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরসহ বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা নিয়োগের ক্ষমতা পাবেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!