মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

খেরসনে ইউক্রেনের হামলা, ২৩ রুশ সেনা নিহত

প্রকাশিত:

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর হামলায় রাশিয়ার ২৩ সেনা সদস্য নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৫৮ জন। চলতি সপ্তাহে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন অঞ্চলে ইউক্রেনীয় সেনাদের আর্টিলারি হামলায় হতাহতের এই ঘটনা ঘটে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাশিয়ার চেচনিয়া অঞ্চলের প্রধান রমজান কাদিরভ এই তথ্য জানিয়েছেন। তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র বলে পরিচিত। শুক্রবার (২৮ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, টেলিগ্রামে দেওয়া এক বিবৃতিতে কাদিরভ বলেছেন, রুশ সেনাদের ওপর হামলা ও হতাহতের এই ঘটনাটি ঘটেছে ইউক্রেনের দক্ষিণ খেরসন অঞ্চলে।

অবশ্য কাদিরভের এই মন্তব্য রাশিয়ার জন্য অনেকটা অস্বাভাবিক। কারণ চলতি বছরের ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে মস্কোপন্থি বাহিনী যুদ্ধক্ষেত্রে বড় ধরনের ক্ষতির কথা খুব কমই স্বীকার করেছে।

রমজান কাদিরভ বলেন, ‘ঘটনাস্থলে সকল উদ্ধার অভিযান সম্পন্ন হয়েছে এবং মৃত ও আহতদের তালিকাও চূড়ান্ত হয়েছে। ইউক্রেনের হামলায় ২৩ জন সেনা নিহত এবং আরও ৫৮ জন আহত হয়েছেন।’

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র বলে পরিচিত কাদিরভ রাশিয়ার দক্ষিণের মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চল চেচনিয়ার প্রধান হিসেবে দায়িত্বপালন করছেন। তিনি নিজেকে পুতিনের পদাতিক সৈনিক হিসাবে আখ্যা দিয়ে থাকেন এবং বলেছেন, তিনি হাজার হাজার লোককে যুদ্ধ করার জন্য ইউক্রেনে পাঠিয়েছেন।

বৃহস্পতিবার কাদিরভ আরও বলেন, ‘হ্যাঁ, সেদিনের ওই হামলায় আমাদের ক্ষয়ক্ষতি ছিল অনেক, কিন্তু চেচেনরা জিহাদে অংশ নিচ্ছে… এবং যদি তাদের পবিত্র যুদ্ধে অংশ নেওয়ার সুযোগ হয়, তাহলে এটা প্রত্যেক সত্যিকারের মুসলমানের জন্য সম্মান ও আনন্দের বিষয়।’

অবশ্য ইউক্রেনের এই হামলার পর প্রতিশোধমূলক হামলা চালানোর কথাও বলেছেন কাদিরভ। তিনি বলেছেন, সেদিনের সেই হামলার পর চেচেন বাহিনী প্রতিশোধমূলক হামলা চালিয়েছে এবং প্রায় ৭০ ইউক্রেনীয়কে হত্যা করেছে।

রয়টার্স অবশ্য তাৎক্ষণিকভাবে হতাহতের এই তথ্য যাচাই করতে সক্ষম হয়নি।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ফুটবল বিশ্বকাপ: এমবাপ্পের জোড়া গোলে শেষ আটে ফ্রান্স

পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে...

ইরানে ৩ দিনের ধর্মঘটের ডাক বিক্ষোভকারীদের

ইরানে সোমবার থেকে তিন দিনের ধর্মঘট কর্মসূচি পালনে ঘোষণা...

রুশ তেলের মূল্য নিয়ে মুখোমুখি পশ্চিমা-রাশিয়া

ইউক্রেনে ৯ মাস ধরে চলমান যুদ্ধের রুশ তেল নিয়ে...

ফুটবল বিশ্বকাপ: সেনেগালকে উড়িয়ে কোয়ার্টারে ইংল্যান্ড

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে ইংলিশরা রীতিমতো নাজেহাল। কোচ গ্যারেথ সাউথগেট ম্যাচের...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।