রাশিয়ায় রেকর্ড শস্য উৎপাদন

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

চলতি বছর ১৫ কোটি টন শস্য উৎপাদিত হয়েছে রাশিয়ায়। বিশ্বের বৃহত্তম এই দেশটির ইতিহাসে এই প্রথম এত বেশি পরিমাণ খাদ্যশস্য উৎপন্ন হয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার কৃষিমন্ত্রী দিমিত্রি পাত্রুশেভ।

শুক্রবার মস্কোতে রাশিয়ার কৃষি মন্ত্রণালয় কার্যালয়ে মন্ত্রণালয় কর্মকর্তাদের এক বৈঠকে মন্ত্রী বলেন, ‘দেশজুড়ে গম ও ভুট্টা কাটার মৌসুম শুরু হয়েছে। আমাদের হাতে থাকা তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ১৪ কোটি ৭৫ লাখ টন শস্য কাটা হয়ে গেছে; এবং মৌসুম শেষ হওয়া পর্যন্ত উৎপাদিত শস্যের পরিমাণ ১৫ কোটি টন ছাড়িয়ে যাবে বলে আমরা আশা করছি।’

‘রাশিয়ার সমস্ত কৃষক ও দেশের কৃষি খাতের জন্য এটি একটি দারুন সুসংবাদ।’

বিশ্বে খাদ্যশস্য উৎপাদনে শীর্ষে থাকা দেশগুলোর মধ্যে রাশিয়া অন্যতম। এর আগে দেশটিতে সর্বোচ্চ শস্য উৎপাদনের রেকর্ড হয়েছিল ২০১৭ সালে। ওই বছর মোট ১৩ কোটি ৫৫ লাখ টন খাদ্যশস্য উৎপন্ন হয়েছিল রাশিয়ায় এবং তার মধ্যে গমের পরিমাণ ছিল ৮ কোটি ৬০ লাখ টন।

তবে চলতি মৌসুমে গমের পরিমাণ ১০ কোটি ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে ধারণা কৃষি মন্ত্রণালয়ের।

গত ৩০ সেপ্টেম্বর রুশ ভূখণ্ডের সঙ্গে যুক্ত হয়েছে ইউক্রেনের চার প্রদেশ খেরসন, ঝাপোরিজ্জিয়া, দনেৎস্ক ও লুহানস্ক। প্রতি বছর এই চার প্রদেশ থেকে ৫০ লাখ টন শস্য রাশিয়ার মোট উৎপাদিত খাদ্যশস্যের সঙ্গে যুক্ত হবে বলেও আশা করছে মস্কো।

খাদ্যশস্য উৎপাদনের পাশাপাশি রপ্তানির দিক থেকেও অন্যতম শীর্ষস্থানীয় দেশ রাশিয়া। প্রতিবছর আন্তর্জাতিক বাজারে সবচেয়ে বেশি গমের যোগান আসে কানাডা থেকে। কানাডার পর এই তালিকায় দ্বিতীয় স্থানে অবস্থান করছে যুক্তরাষ্ট্র এবং তৃতীয় স্থানে রয়েছে রাশিয়া।

রুশ কৃষি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০২২ কৃষিবর্ষে ১ জুন থেকে এ পর্যন্ত আন্তর্জাতিক বাজারে ৮ কোটি ৩০ লাখ টন গম রপ্তানি করেছে দেশটি।

আন্তর্জাতিক কৃষিবর্ষের শুরু হয় প্রতিবছর ১ জুন থেকে। ধারণা করা হচ্ছে, চলতি কৃষিবর্ষের শেষ নাগাদ বিশ্ববাজারে ৫ কোটি টন গম সরবরাহ করতে পারবে রাশিয়া।

সূত্র: আরটি

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!