মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষে অবস্থান তুলে ধরে বাংলাদেশের বিবৃতি

প্রকাশিত:

জাতিসংঘে এক বৈঠকে পূর্ব জেরুজালেমসহ দখলকৃত ভূমি নিয়ে স্থায়ী সার্বভৌম ফিলিস্তিনের পক্ষে অবস্থান তুলে ধরে একটি বিবৃতি দিয়েছে বাংলাদেশ। যেখানে পূর্ব জেরুজালেম হবে ফিলিস্তিনের রাজধানী। সোমবার (১৭ অক্টোবর) ওই বৈঠকে বাংলাদেশের অবস্থান তুলে ধরেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য কাজী নাবিল আহমেদ এমপি।

বিবৃতিতে বলা হয়, ২০৩০ বৈশ্বিক উন্নয়ন এজেন্ডা অনুযায়ী সবার জন্য টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্য নেওয়া হয়েছে। কেউ যাতে এই উন্নয়ন থেকে বাদ না পরে সে বিষয়ে বিশেষ গুরুত্ব আরোপ করা হয়েছে। কিন্তু দুর্ভাগ্যজনক ভাবে ৫০ বছরের বেশি সময় ধরে ফিলিস্তিনি মানুষের ভূমি ও সম্পদ দখল করে রাখা হয়েছে। তাদের নূন্যতম মৌলিক মানবাধিকারের বিষয়টিও প্রত্যাখ্যান করা হয়েছে। বিষয়টি ইউনাইটেড নেশন্স কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্টের (ইউএনসিটিএডি) গবেষণাতেও উঠে এসেছে।

এ অবস্থায় পূর্ব জেরুজালেমসহ দখলকৃত ভূমি নিয়ে স্থায়ী সার্বভৌম ফিলিস্তিনের পক্ষে বাংলাদেশের অবস্থান তুলে ধরেন কাজী নাবিল আহমেদ।

বিষয়টি নিয়ে নিজের ফেসবুক প্রোফাইলে স্ট্যাটাস দিয়েছে তিনি। কাজী নাবিল আহমেদ লিখেছেন, ‘আজ আমি জাতিসংঘের কমিটি মিটিংয়ে ফিলিস্তিন ইস্যুতে বাংলাদেশের বিবৃতি তুলে ধরেছি। ১৯৬৭ সালের পূর্বের সীমানার প্রেক্ষিতে দ্বি-রাষ্ট্রভিত্তিক ফিলিস্তিন সমস্যার সমাধানের কথা উল্লেখ করেছি। যেখানে পূর্ব জেরুজালেম হবে ফিলিস্তিনের রাজধানী। একইসঙ্গে ইসরায়েল কর্তৃক ফিলিস্তিন ভূখণ্ড অধিকৃত থাকার কারণে ফিলিস্তিনি জনগণ অর্থনৈতিক অধিকার আদায়সহ সুষম উন্নয়ন করতে পারছে না বলেও বিবৃতিতে গুরুত্বারোপ করা হয়েছে।’

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

বাংলাদেশ: এসএসসির ফল প্রকাশ

বাংলাদেশে ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের...

মরক্কোর সঙ্গে হারের পর বেলজিয়ামে দাঙ্গা

বিশ্বকাপে মরক্কোর কাছে বেলজিয়াম হেরে যাওয়ার পর দেশটির রাজধানী...

ফুটবল বিশ্বকাপ: মরক্কোর আক্রমণে বেলজিয়াম কুপোকাৎ

প্রথম ম্যাচে কানাডাকে ১-০ গোলে হারানোয় মরক্কোর বিপক্ষে জিতলেই...

চলমান বিক্ষোভ নিয়ে জাতিসংঘের তদন্ত চায় না ইরান

চলমান বিক্ষোভে সহিংসতা নিয়ে জাতিসংঘের তদন্তের আহ্বানকে নাকচ করে...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।